তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

আগের সংবাদ

নীরব মহামারি অসংক্রামক রোগ

পরের সংবাদ

এক মাসে ষষ্ঠ দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উত্তর কোরিয়া চলতি মাসে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল। দেশটি এবারই এক মাসে সবচেয়ে বেশিবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে জানাচ্ছেন বিশ্লেষকরা। দক্ষিণ কোরিয়া জানায়, গতকাল বৃহস্পতিবার দেশটি তাদের পূর্ব উপকূলীয় সাগরে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে, সেগুলো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল বলে মনে করা হচ্ছে।
এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নতুন ও যুদ্ধে ব্যবহার উপযোগী একের পর এক ক্ষেপণাস্ত্রের চমক লাগানো প্রদর্শনীর মধ্য দিয়ে উত্তর কোরিয়া ২০২২ সাল শুরু করেছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানায়, স্থানীয় সময় সকাল প্রায় ৮টার দিকে উৎক্ষেপণটি শনাক্ত করে তারা। উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের হামহাংয়ের কাছ থেকে দুটি ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ ছোড়া হয়েছে বলে অনুমান তাদের। তাদের দেয়া তথ্যে, ক্ষেপণাস্ত্র দুটি সর্বোচ্চ ২০ কিলোমিটার উচ্চতায় উঠে প্রায় ১৯০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে।
এদিকে এক সংবাদ সম্মেলনে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেন, ক্ষেপণাস্ত্র দুটি জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, তার সরকার ওই উৎক্ষেপণের বিস্তারিত তথ্য সংগ্রহ করছে। এ জাতীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের যে কোনো পরীক্ষা ‘অত্যন্ত দুঃখজনক’ এবং জাতিসংঘ নিরপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক লিখিত বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্র সরকার এ পরীক্ষার নিন্দা করেছে এবং এই উৎক্ষেপণ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেশ কয়েকটি প্রস্তাবের লঙ্ঘন। চলতি মাসে উত্তর কোরিয়া জানায়, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তারা তাদের প্রতিরক্ষা জোরদার করবে এবং ‘সাময়িকভাবে স্থগিত রাখা সব কার্যক্রম’ ফের শুরু করার বিষয়টি বিবেচনা করছে। এর মাধ্যমে দেশটি তাদের পারমাণবিক অস্ত্র ও দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় স্ব-আরোপিত স্থগিতাদেশের বিষয়টি উল্লেখ করল বলে ধারণা করা হচ্ছে। গত মঙ্গলবার উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূলীয় সাগরে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে বলে জানায় দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এর আগে চলতি মাসে উত্তর কোরিয়া হাইপারসনিক, ক্রুজ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বেশ কয়েকটি পরীক্ষামূলক উৎক্ষেপণ চালায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়