তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

আগের সংবাদ

নীরব মহামারি অসংক্রামক রোগ

পরের সংবাদ

ইসলামপুরে কর্মসংস্থান প্রকল্পে অনিয়ম

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মোরাদুজ্জামান মোরাদ, ইসলামপুর (জামালপুর) থেকে : ইসলামপুরে চলতি অর্থবছরের প্রথম পর্যায়ে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির কাজ নানা অনিয়মের মধ্য দিয়ে চলছে। কাগজে-কলমে শ্রমিক থাকলেও প্রকল্পের কাজ চলছে বদলি শ্রমিক দিয়ে। এছাড়া অনেক প্রকল্পের কাজ শুরুই হয়নি।
উপজেলার ১২টি ইউনিয়নের ৬০টি প্রকল্পে ২ হাজার ৮১৪ জন তালিকাভুক্ত শ্রমিক রয়েছেন। এই শ্রমিকরা ৪০০ টাকা করে দৈনিক মজুরি পাওয়ার কথা। প্রকল্পের মোট বরাদ্দ ৪ কোটি ৫০ লাখ ২৪ হাজার টাকা ও নন-ওয়েজ কষ্ট প্রকল্পে ২০ লাখ ৬৬ হাজার ৯১৫ টাকা।
গত বছরের ২৬ ডিসেম্বরের মধ্যে শ্রমিকদের জবকার্ড বিতরণ করা হয়। গত ১ জানুয়ারি ১২টি ইউনিয়নের মধ্যে কুলকান্দি ইউনিয়নে ৩টি প্রকল্পের নামে ১৭৭ জন শ্রমিক, বেলগাছা ইউনিয়নে ৩টি প্রকল্পে ২৫৩ জন শ্রমিক, চিনাডুলি ইউনিয়নে ৫ প্রকল্পে ২৪০ জন, সাপধরী ইউনিয়নে ৪টি প্রকল্পে ১৯১ জন, নোয়ারপাড়া ইউনিয়নে ৮টি প্রকল্পে ২৭৮ জন, ইসলাসপুর সদর ইউনিয়নে ৪টি প্রকল্পে ১৫৮ জন, পাথর্শী ইউনিয়নে ৪টি প্রকল্পে ২৯৫ জন, পলবান্ধা ইউনিয়নে ৪টি প্রকল্পে ১৩৬ জন, গোয়ালেরচরে ৮টি প্রকল্পে ২৮৭ জন, গাইবান্ধা ইউনিয়নে ৮টি প্রকল্পে ৩২১ জন, চরপুটিমারীতে ৫টি প্রকল্পে ৩০৫ জন, চরগোয়ালিনি ইউনিয়নে ৪টি প্রকল্পে ১৭৩ জন শ্রমিক দিয়ে কাজ শুরু করার কথা। সরজমিন দেখা যায়, ১২ ইউনিয়নের ৬০টি প্রকল্পের অধিকাংশেরই কাজ শুরু হয়নি। যেগুলো শুরু হয়েছে তাতে তালিকাভুক্ত শ্রমিক খুব বেশি দেখা যায়নি। ২৬ জানুয়ারি মহলগিরী বাচ্চু মিয়ার বাড়ি থেকে মহলগিরী পূর্বপাড়া, ভাটিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা মেরামত প্রকল্পের তালিকায় ৫০ জন শ্রমিক থাকার কথা থাকলেও সেখানে উপস্থিত পাওয়া যায় মাত্র ১৭ জন। অনুরূপভাবে বোলাকীপাড়া বাজার থেকে টুংরাপাড়া বড় মসজিদ হয়ে খেয়াঘাট পর্যন্ত রাস্তা মেরামত প্রকল্পে ৪৫ জনের মধ্যে ২০ জন শ্রমিক পাওয়ায় গেছে। পাথর্শী ইউনিয়নের মুরাদাবাদ কুলকান্দি বাঁধের কুলকান্দি সীমানা থেকে হেলাল উদ্দিন মিয়ার জমি পর্যন্ত বাঁধ মেরামত প্রকল্পে ৯৫ জন শ্রমিক ও ঢেংগারগড় সরদার বাড়ি জামে সমজিদ থেকে আ. মালেক মাস্টারের বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার প্রকল্পের ৮০ জন শ্রমিককে কাজ করতে দেখা যায়নি।
গত ১৯ জানুয়ারি সকাল থেকে বিকাল পর্যন্ত ইসলামপুর উপজেলার প্রায় সব ইউনিয়নে সরজমিন গিয়ে কোথাও কোনো কাজের চিহ্ন বা শ্রমিক পাওয়া যায়নি।
এসব বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মেহেদী হাসান টিটু বলেন, শ্রমিকরা কাজ করলে মজুরি দেয়া হবে। যারা কাজ করেনি তাদের টাকা কাটা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়