তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

আগের সংবাদ

নীরব মহামারি অসংক্রামক রোগ

পরের সংবাদ

আলু উৎপাদনে বিপ্লব ঘটবে ভ্যালেনসিয়া ও কার্টিজেনাতে

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিআই সিড নেদারল্যান্ডস থেকে আমদানি করে দেশের বিভিন্ন অঞ্চলে বিগত ৩ বছর অভিযোজন পরীক্ষার মাধ্যমে সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে এসিআই আলু-৯ (কার্টিজেনা) এবং এসিআই-১০ (ভ্যালেনসিয়া) জাত হিসেবে ২০২০ সালে নিবন্ধনের মাধ্যমে চাষাবাদের জন্য অনুমোদিত হয়।
নতুন এই জাত দুটি ইতোমধ্যে জয়পুরহাট, রাজশাহী, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর এবং বগুড়া জেলার বিভিন্ন অঞ্চলের ডিলার, রিটেইলার ও কৃষকদের মাঝে আলোড়ন তুলেছে। ভ্যালেনসিয়া দেশে প্রচলিত সাদা স্কিন জাতের আলুর চেয়ে প্রায় ৩৮ ভাগ বেশি ফলনশীল, স্ক্যাব রোগ প্রতিরোধী, প্রক্রিয়াজাতকরণ শিল্পে ব্যবহার উপযোগী (ড্রাইমেটার-২১%)। জাতটির ৭০% আলুর ওজন ৮০ গ্রামের ওপর যা আলু রপ্তানিকারকদের মাঝে ব্যাপক সাড়া ফেলবে বলে আশা করছে প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা। অন্যদিকে কার্টিজেনা দেশে প্রচলিত লাল স্কিন জাতের আলুর চেয়ে প্রায় ৪০ ভাগের বেশি ফলন দিয়ে থাকে, স্ক্যাব রোগ প্রতিরোধ, ভর্তার আলু হিসেবে বিশেষভাবে ব্যবহার উপযোগী, জাতটির প্রোসেসিং লস মাত্র ১.০-১.৫%। নতুন জাতের বীজ আলু সারাদেশে আলুচাষিদের মাঝে ছড়িয়ে দিতে পারলে দেশে আলু উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসা যাবে।
নতুন জাতের বীজ আলু ভ্যালেনসিয়া ও কার্টিজেনার মাঠ পরিদর্শন শেষে কর্মশালায় উপস্থিত দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত শতাধিক ডিলার, রিটেইলার ও কৃষক তাদের সন্তুষ্টি প্রকাশ করেন এবং এসিআইকে ধন্যবাদ জানান। নতুন জাতের সঙ্গে এসিআই প্রচলিত জাত ডায়মান্ড, এসটেরিক্স, গ্রানুলা, মিউসিকা, কার্ডিনাল, এসিআই লালপাকরি-১ এবং লালপাকরি-২ জাতের বীজ আলু বাজারজাত করে আসছে।
দিনব্যাপী বীজ আলু উৎপাদন ও মাঠ পরিদর্শন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসিআই সিডের বিজনেস ডিরেক্টর সুধীর চন্দ্র নাথ, বিজনেস ম্যানেজার, মোহাম্মদ মিজানুর রহমান, জেনারেল ম্যানেজার, সেলস, এ কে এম শাহীনূর রহমান, পোর্টফোলিও ম্যানেজার, ডিজিএম, আলুবীজ উৎপাদনসহ প্রডাকশন টিমের বিভিন্ন কর্মকর্তা। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়