চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

সেমিতে ইগা সোয়াটেক

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দারুণ জমে উঠেছে অস্ট্রেলিয়ান ওপেন। নারী এককের শেষ চারে জায়গা করে নিয়েছেন অ্যাশলে বার্টি, ড্যানিয়েল কলিন্স, ইগা সোয়াটেক ও ম্যাডিসন কিস। মেয়েদের সিঙ্গেলসের প্রথম সেমিতে বিশ্বের এক নম্বর অ্যাশলে বার্টি মুখোমুখি হবেন ম্যাডিসন কিসে। দ্বিতীয় সেমিতে ইগা সুয়েতেকের মোকাবিলা করবেন ড্যানিয়েল কলিন্স। অ্যালাইজ কর্নেটকে হারিয়ে অস্ট্রলিয়ান ওপেনের চলমান আসরের নারী এককে সেমিফাইনাল নিশ্চিত করেছেন ড্যানিয়েল কলিন্স। গতকাল অস্ট্রেলিয়ার রোড লেভার এরিনাতে কোয়ার্টার ফাইনালের ম্যাচে মুখোমুখি হয়েছিলেন আমেরিকান টেনিসার ড্যানিয়েল কলিন্স ও ফ্রেঞ্চ টেনিসার অ্যালাইজ কর্নেট। সরাসরি দুই সেটে অ্যালাইজ কর্নেটকে ৭-৬ ও ৫-১ পয়েন্টের ব্যবধানে পরাজিত করেন ড্যানিয়েল কলিন্স। ড্যানিয়েল কলিন্স হলেন একজন আমেরিকান পেশাদার টেনিসার। তিনি তার টেনিস ক্যারিয়ারের সর্বোচ্চ স্থান অর্জন করেছিলেন ২০১৯ সালে। নারী একক ফরম্যাটে ২৩তম স্থান অর্জন করেছিলেন। মেলবোর্ন পার্কে অস্ট্রেলিয়ান ওপেনে নারী এককের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে কাইয়া কানেপির বিপক্ষে মাঠে নামেন ইগা সোয়াটেক। ২০ বছর বয়সি পোলিশ তারকা সাম্প্রতিক সময়ে টেনিস কোর্টে বেশ দাপিয়ে বেড়াচ্ছেন। গত বছর ফ্রেঞ্চে ওপেনে জিতেছেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড সø্যাম।
প্রতিপক্ষ কানেপির চেয়ে র‌্যাঙ্কিংয়েও এগিয়ে আছেন ৭৫ ধাপ এগিয়ে। তবে অভিজ্ঞতার বিচারে ৩৬ বছর বয়সি কানেপি কতটা এগিয়ে তার প্রমাণ মিলেছে প্রথম সেটেই। এই সেটে তিনি জয় তুলে নেন ৬-৪ পয়েন্ট ব্যবধানে। দ্বিতীয় সেটের লড়াই জমে ওঠে।
ঘুরে দাঁড়ান পোলিশ তরুণী। তবে ছাড় দিতে রাজি নন কানেপিও। দ্বিতীয় সেটের রোমাঞ্চকর লড়াইটি শেষ পর্যন্ত ৭(৭)-৬(২) পয়েন্ট ব্যবধানে জিতে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখেন ইগা সোয়াটেক । শেষ সেটে তিনি পাত্তাই দেননি কাইয়া কানেপিকে। ৬-৩ পয়েন্ট ব্যবধানে জিতে শেষ চারে পা রাখে সোয়াটেক।
অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনেক গ্রিক বসবাস করায় কোনো দিনই সমর্থনের অভাব ঘটেনি সিসিপাসের। এ দিনই দর্শকদের সমর্থনে ভর করে ৬-৩, ৬-৪, ৬-২ ব্যবধানে এক দাপুটে পারফরম্যান্সে সিনারকে হারিয়ে দেন চতুর্থ বাছাই সিসিপাস। রড লেভার এরিনায় কাঠফাটা রোদে ম্যাচ শুরু হলেও ম্যাচ চলকালীন ঝড়ের জেরে সিসিপাস-সিনারের ম্যাচ শেষ হয় বন্ধ ছাদের তলায়।
গত ম্যাচে পাঁচ সেটের লড়াইয়ে টেলর ফ্রিটসকে হারলেও এদিন ম্যাচে তার লেশমাত্র দেখা যায়নি সিসিপাসের খেলায়। সেমিফাইনালে তিনি ফিলিক্স অজার-অ্যালিয়াসিম ও দানিল মেদভেদেভের মধ্যেকার ম্যাচে বিজয়ীর মুখোমুখি হবেন।
ইতালিয়ার টেনিস তারকা জ্যাক সিনারকে ৬-৩, ৬-৪ ও ৬-২ ব্যবধানে হারিয়ে আসরটির শেষ চারে জায়গা করে নিয়েছেন সিসিপাস।
বয়স এবং র‌্যাঙ্কিং দুই দিক বিচারেই সিনারের চেয়ে এগিয়ে ছিলেন সিসিপাস। নভেম্বরে সর্বশেষ হালনাগাদ অনুয়ায়ী ২৩ বছর বয়সি সিসিপাস আছেন র‌্যাঙ্কিংয়ের তিনে। অন্যদিকে ২০ বছর বয়সি কানাডিয়ান তরুণ নেই খুব বেশি পিছিয়ে। তার অবস্থান দশে।
ব্যবধানটা খুব বেশি না হলেও মাঠের লড়াইয়ে বেশ পিছিয়ে ছিলেন সিনার। প্রথম সেটে লড়াই চালালেও পয়েন্ট আদায় করে নিতে পারেননি। ৬-৩ ব্যবধানে জয় তুলে নেন গ্রিক তারকা। পরের সেটে সমতায় ফেরার চেষ্টা করেন সিনার। কিন্তু সিসিপাস সুযোগ দেননি তাকে। ৬-৪ ব্যবধানে সেট জিতে নেন। তৃতীয় সেটে সিনারকে কোনো পাত্তা না দিয়ে ৬-২ ব্যবধানে সরাসরি সেট জিতে শেষ চার নিশ্চিত করেন সিসিপাস।
নিজের টেনিস ক্যারিয়ারে এখনো গ্র্যান্ড সø্যাম জয়ের সুযোগ হয়নি গ্রিক তারকা সিসিপাসের। এর আগে ২০১৯ ও ২০২১ সালে অস্ট্রেলিয়ান ওপেনে তিনি সেমিফাইনালে পা রেখেছিলেন। তবে ফাইনালে পা রাখা হয়নি তার। এবারো দুর্দান্ত পারফরম্যান্সে বছরের প্রথম গ্র্যান্ড সø্যামটির শেষ চারে জায়গা করে নিয়েছেন। তবে শিরোপা খরা এই মৌসুমে কাটানো হবে কিনা সেটা এখনই বলা যাচ্ছে না। গ্র্যান্ড সø্যামে তার সর্বোচ্চ সাফল্য গত বছর ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল খেলা। তবে সেখানে নোভাকে জোকোভিচের বিপক্ষে হেরে তার ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড সø্যামটি জেতা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়