চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

সংসদে স্বাস্থ্যমন্ত্রী : টিকা কেনার খরচ প্রকাশ করা সমীচীন হবে না

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘নন-ডিসক্লোজার এগ্রিমেন্টের’ মাধ্যমে টিকা কেনার কারণে অর্থ খরচের হিসাব সংসদে প্রকাশ করা ‘সমীচীন হবে না’ বলে মনে করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য আবুল কালাম আজাদের ‘টিকা কেনার জন্য এ পর্যন্ত কত খরচ হয়েছে’ এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী আবারো টিকা কেনার খরচ জানাতে অপারগতা প্রকাশ করলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
এর আগে গত বছরের ১৮ নভেম্বর সংসদ সদস্য আবুল কালাম আজাদ একই প্রশ্ন রেখেছিলেন স্বাস্থ্যমন্ত্রীর কাছে। তিনি জানতে চেয়েছিলেন- করোনা ভাইরাসের কতগুলো টিকা কেনা হয়েছে এবং তাতে সরকারের কত টাকা ব্যয় হয়েছে। টিকা কেনার খরচ নিয়ে সেদিনও স্বাস্থ্যমন্ত্রী সংসদে ঠিক একই উত্তর দিয়েছিলেন।
টিকার সংখ্যা নিয়ে গতকাল স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বছরের ১৮ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ ২১ কোটি ১৭ লাখ ৩০ হাজার টিকা সংগ্রহ করেছে। এর মধ্যে কোভ্যাক্সের আওতায় ২ কোটি ৯৭ লাখ ২০ হাজার সিনোফার্ম, চীন থেকে ৭ কোটি ৭০ লাখ সিনোফার্ম ও ৭ কোটি ৫০ লাখ ১০ হাজার সিনোভ্যাকসহ মোট ১৫ কোটি ২০ লাখ ১০ হাজার ডোজ এবং ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ টিকা সংগ্রহ করা হয়েছে।
টিকার দামের বিষয়ে মন্ত্রী বলেন, চীন, ভারত ও কোভ্যাক্স হতে সর্বোচ্চ প্রতিযোগিতামূলক মূল্যে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মতামত এবং অর্থ বিভাগ, সিসিজিপি ও প্রধানমন্ত্রীর অনুমোদনে সর্বোচ্চ সততা ও স্বচ্ছতা নিশ্চিত করে টিকা কেনা হয়েছে। নন-ক্লোজার এগ্রিমেন্টের মাধ্যমে টিকা কেনার কারণে সংসদে অর্থ খরচের হিসাব প্রকাশ করা সমীচীন হবে না।

স্বাস্থ্যমন্ত্রী সংসদে টিকা কেনার খরচের তথ্য না দিলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত জুলাই মাসে কোভিড-১৯ চিকিৎসায় সরকারের ব্যয় গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে প্রচার করা হয়েছিল। গত ৯ জুলাই গণমাধ্যমে প্রকাশিত ওই বিজ্ঞাপনে বলা হয়, ওই সময় পর্যন্ত ১ কোটি ১ লাখ ৫০ হাজার ডোজ টিকা কেনা হয় এবং প্রতি ডোজ ৩ হাজার টাকা হিসাবে মোট ৩ হাজার ৪৫ কোটি টাকা খরচ হয়।
ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে ১৮ জানুয়ারি পর্যন্ত ৮ কোটি ৩৮ লাখ ১৩ হাজার ৬৮৬ জন করোনা ভাইরাসের টিকা নিতে নাম লিখিয়েছেন। এ সময়ে ৯ কোটি ৩ লাখ ৯১ হাজার ৮৩৮ জনকে প্রথম ডোজ এবং ৫ কোটি ৭৩ লাখ ৬৩ হাজার ৩৮ জনকে দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে। ৭ লাখ ৯৭ হাজার ৯০০ জনকে বুস্টার ডোজসহ সর্বমোট ১৪ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৭৭৬ ডোজ টিকা দেয়া হয়েছে। শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাধ্যত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়