চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

শিক্ষার্থীদের দাবি মানার প্রতিশ্রুতি শিক্ষামন্ত্রীর

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:২৮ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, পুলিশি একশন হয়েছে, এটি দুঃখজনক। অনেক শিক্ষার্থী আহত হয়েছে। যে কারণে তারা আন্দোলন করেছে, সেই সব দাবির পক্ষে আমরাও। আমরা সমস্যার সমাধান করব।
গতকাল বুধবার রাজধানীর হেয়ার রোডে শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। এ সময় তিনি বলেন, শিক্ষার্থীদের প্রতি আমার আস্থা আছে। আমি মনে করি, আমার প্রতিও তাদের আস্থা রয়েছে। নিশ্চয় তারা আন্দোলন প্রত্যাহার করে নেবেন।
দীপু মনি বলেন, অনশনের অষ্টম দিন আজ সকালে (গতকাল বুধবার) অনশন ভেঙেছেন শিক্ষার্থীরা। আমরা এতে আনন্দিত। যা ঘটেছে তা সুষ্ঠুভাবে দেখার সুযোগ হলো। যারা আন্দোলনে ছিলেন তাদের সঙ্গে কথা হয়েছে। তাদের সব সমস্যার সমাধান করতে চাই। আশা করি, তারা আমাদের সঙ্গে যুক্ত হয়ে কাজ করবেন।
তিনি আরো বলেন, শাহজালাল বিশ্ববিদ্যালয়ে যেসব সমস্যার কথা বলা হয়েছে তা প্রায় সব বিশ্ববিদ্যালয়ে আছে। আমরা সবগুলো সমাধান করব। শাহজালালে যা হয়েছে প্রধানমন্ত্রী অবহিত আছেন। প্রধানমন্ত্রীর প্রতিও শিক্ষার্থীদের আস্থা রয়েছে।
উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে সরানো হবে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের স্পষ্ট কোনো জবাব দেননি শিক্ষামন্ত্রী। তিনি বলেন, রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য নিয়োগ করেন। উপাচার্যকে সরানোর ব্যাপারে ভিন্ন একটি প্রক্রিয়া রয়েছে। তাকে রাখা হবে নাকি সরানো হবে, তা আলাপ-আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হবে।
উপাচার্যকে সরিয়ে দেওয়াটাই একমাত্র সমাধান নয় জানিয়ে দীপু মনি বলেন, একজন উপাচার্যকে সরানো হলে সেখানে অন্যজন আসবেন। উপাচার্য থাকলেন নাকি থাকলেন না, তাতে কিন্তু শিক্ষার্থীদের সমস্যা সমাধান হবে না। উপাচার্যকে সরানোর পরও যদি শিক্ষার্থীদের সমস্যা থেকে যায়, তাহলে তাদের কোনো লাভ হবে না। তাই শিক্ষার্থীদের সমস্যা চিহ্নিত করে, তা সমাধানে গুরুত্বসহকারে নজর দিতে হবে।
শিক্ষার্থীরা চাইলে আলোচনায় বসতে সিলেট যাবেন জানিয়ে মন্ত্রী বলেন, আন্দোলনে থাকা শিক্ষার্থীরা মানসিকভাবে কিছুটা ভেঙে পড়েছেন। তারা একটু গুছিয়ে উঠুক। তারা চাইলে কিছুদিন পর আমি সেখানে (শাবিপ্রবিতে) যেতে পারি। শিক্ষার্থীরা চাইলে আমরা যে কোনো সময় তাদের সঙ্গে বসব।
শাবিপ্রবি সংকটের মধ্য দিয়ে দেশের সব বিশ্ববিদ্যালয়ের কিছু সমস্যা সমাধানের সুযোগ পেয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণ ও সমস্যার সব বিষয় খতিয়ে দেখা হবে। অপরাধী যেই হোক, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। শিক্ষার্থীদের এ আন্দোলনের মাধ্যমে কিছু সমস্যা উঠে এসেছে। সেগুলো খুঁজে বের করে সমাধানের সুযোগ পেলাম আমরা। এটা শুধু শাবিপ্রবিতে নয়, অন্যান্য বিশ্ববিদ্যালয়েও এ ধরনের সংকটের সমাধান করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়