চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

ব্যাটে বলে রিয়াদ-অপু শীর্ষে : বিপিএলে চট্টগ্রাম পর্ব শুরু কাল

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ঢাকা পর্ব শেষে এবার চট্টগ্রাম পর্ব শুরুর অপেক্ষা। এজন্য দলগুলো ঢাকা থেকে চট্টগ্রামে পৌঁছেছে। আগামীকাল দুপুর দেড়টায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-খুলনা টাইগার্সের মোকাবিলা করবে। দিনের অন্য ম্যাচে সন্ধ্যা সাড়ে ৬টায় সিলেট সানরাইজার্স-মিনিস্টার গ্রুপ ঢাকার বিপক্ষে খেলবে। ঢাকায় চার দিনে ৮ ম্যাচ শেষ হয়েছে। শুরুতে স্থানীয় ক্রিকেটারদের দাপটে সবাই মুগ্ধ। সেটা বল হাতে হোক কিংবা ব্যাট হাতে। সর্বোচ্চ রান কিংবা সবচেয়ে বেশি উইকেট- সব দেশি ক্রিকেটারদের পকেটে। ব্যাট হাতে চার ম্যাচ শেষে ১২৪ রান নিয়ে শীর্ষে আছেন মিনিস্টার ঢাকার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। অন্যদিকে বল হাতে ২ ম্যাচে সাত উইকেট নিয়ে শীর্ষে আছেন নাজমুল ইসলাম অপু। এখন পর্যন্ত সেরা পাঁচ ব্যাটসম্যানদের মধ্যে দেশি আছেন তিনজন, আর বোলিংয়ে পাঁচজনের চারজনই বাংলাদেশি। ২ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) শিরোপাজয়ী অধিনায়ক ইমরুল কায়েস। ২০১৯ সালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে দ্বিতীয়বারের মতো বিপিএল ট্রফি এনে দেন তিনি। এবারো কুমিল্লার অধিনায়কের দায়িত্ব উঠেছে ইমরুলের কাঁধে। টুর্নামেন্টে নিজের দলকে প্রথম দুই ম্যাচেই জয় এনে দিয়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। এতে অধিনায়ক ইমরুলকে প্রশংসা বন্যায় ভাসাচ্ছেন বাংলাদেশ দলের সাবেক হেড কোচ স্টিভ রোডস।
দ্বিতীয় ম্যাচে সাকিব আল হাসানের ফরচুন বরিশালকে ৬৩ রানের বড় ব্যবধানে হারায় কুমিল্লা। এ ম্যাচ জয়ের পর কুমিল্লা দলের পরামর্শক রোডস বলেছেন, ইমরুল দলকে দারুণ নেতৃত্ব দিচ্ছে। প্রথম ম্যাচেও ভালো করেছে। অধিনায়ক হিসেবে সে পরিপক্ব হয়ে উঠছে। এটা ভালো লক্ষণ ইমরুল রোডসের প্রিয় ছাত্র। ২০১৯ ওয়েনডে বিশ্বকাপের পর রোডস চাকরি হারান। নতুন কোচ হিসেবে যোগ দেন রাসেল ডমিঙ্গো। এরপর জাতীয় দলের রঙিন পোশাক আর গায়ে ওঠেনি ইমরুলের। বলা যায় ডমিঙ্গোর গুডবুকে নাম নেই ইমরুল কায়েসের।
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পর তিন ম্যাচে দুই জয় নিয়ে দারুণ ফর্মে আছে মেহেদী হাসান মিরাজের চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ঘরের মাঠে তাদের সামনে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। পাঁচ দিনে তাদের খেলতে হবে ৪টি ম্যাচ। ফলে শেষ চারে তারা কোয়ালিফাই করতে পারবে কিনা তা নিশ্চিত হয়ে যাবে চট্টগ্রাম পর্বে। গতকাল ঘরের মাঠে সকালে অনুশীলন করতে সমস্যা হয়নি আফিফ, শামীম, সাব্বিরদের। এই তিন ব্যাটসম্যানই বিগ হিটের অনুশীলন করেছেন দীর্ঘক্ষণ। বাকিরাও যার যার মতো করে নিজেদের ঝালিয়ে নিয়েছেন। দুপুরের পর অনুশীলনে নামে মিনিস্টার ঢাকা ও সিলেট সানরাইজার্স।
তবে তাদের ছিল ঐচ্ছিক অনুশীলন। গতকাল বিকালে চট্টগ্রামে পা রেখেছে বরিশাল, কুমিল্লা ও খুলনা। কুমিল্লা ঢাকায় দুই ম্যাচের দুটি জিতে চট্টগ্রামে এসেছে। খুলনা দুই ম্যাচের একটিতে জিতেছে, একটিতে হেরেছে। ভালো অবস্থায় নেই সাকিবের বরিশাল। তিন ম্যাচে হেরেছে দুটিতে। জিতেছে একটি ম্যাচ। অন্য দিকে কোনো ম্যাচ না খেলেই বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) থেকে ছিটকে গেলেন সিলেট সানরাইজার্সের পেসার আল আমিন হোসেন। মূলত ইনজুরির কারণে এই পেসারের ছিটকে যাওয়া। তার পরিবর্তে সিলেট দলে ভিড়িয়েছে আলাউদ্দিন বাবুকে। সিলেটের টিম ম্যানেজমেন্ট বিষয়টি নিশ্চিত করেছে।
বিপিএলের শুরু থেকেই আঙুলের চোটে ভুগছিলেন আল আমিন। বিপিএলের আগে বিসিএল চলার সময় অনুশীলনে চোট পেয়েছিলেন। ফলে শুরুর দুই ম্যাচে মাঠে নামা হয়নি। জানা গেছে, গ্রেড-২ ইনজুরিতে চার সপ্তাহের জন্য ছিটকে গেছেন তিনি। তবে ধারণা করা হচ্ছিল, বিপিএলের সিলেট পর্বে তাকে পাওয়া যাবে। কিন্তু সর্বশেষ স্ক্যান রিপোর্টে ভালো কিছু না আসায় ঝুঁঁকি নিচ্ছে না সিলেট।
আল আমিন বিসিএলের আগে লঙ্কান প্রিমিয়ার লিগে অংশ নিয়েছিলেন। ক্যান্ডি ওয়ারিয়র্সের হয়ে ছয় ম্যাচ খেলেছেন। তার শিকার ছিল সাত উইকেট।
এদিকে আলাউদ্দিন বাবু বিপিএলের ড্রাফটে থাকলেও তাকে নিতে কেউই আগ্রহ দেখায়নি। এখন আল আমিনের ইনজুরি তার ভাগ্য খুলে দিল। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত এই মিডিয়াম পেসার ৫৩ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। নিয়েছেন ৩৫ উইকেট।
আজ সাগর পাড়ের স্টেডিয়ামে বিপিএলের ছয় দলই অনুশীলন করবে। শুক্রবার থেকে শুরু হবে মাঠের লড়াই। চট্টগ্রাম স্টেডিয়ামের গ্যালারির ভাঙা চেয়ারগুলো উঠিয়ে ঝকঝকে নতুন আসন বসানো হয়েছে। তবে সেসব গ্যালারি আপাতত বিসিবির আমন্ত্রিত অতিথি ও ফ্রাঞ্চাইজিদের জন্যই বরাদ্দ। সাধারণ দর্শকদের মাঠে প্রবেশের সুযোগ নেই।
চট্টগ্রাম পর্বে ম্যাচ পরিচালনা করার কথা ছিল ম্যাচ রেফারি রকিবুল এবং আম্পায়ার গাজী সোহেলের। কিন্তু করোনা পরীক্ষায় পজেটিভ শনাক্ত হয়েছেন এ দুজন। রকিবুল বলেন, ‘চট্টগ্রাম পর্বে যাওয়ার আগে বিসিবি থেকে আমাদের করোনা ভাইরাস পরীক্ষার জন্য নমুনা নিয়েছিল। রাতে রেজাল্ট এসেছে পজেটিভ। আমার আর আম্পায়ার গাজী সোহেলের ফল পজেটিভ এসেছে। ব্যাগ প্যাক করা থাকলেও যেতে পারছি না। মাত্র ডাক্তারের সঙ্গে কথা বললাম। পজেটিভ হলেও শারীরিকভাবে সুস্থ আছেন রকিবুল, আল্লাহর রহমতে ভালো আছেন। মাথা একটু ভারি হয়ে আছে। এছাড়া কোনো সমস্যা নেই। আমাদের জন্য দোয়া করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়