চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

পাউবোর জমিতে ভবন নির্মাণ

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নওগাঁ প্রতিনিধি : জেলার রাণীনগরে থামছে না পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জায়গা দখল করে অবৈধভাবে বহুতল ভবন নির্মাণের কাজ। প্রভাবশালীরা পেশী জোরের মাধ্যমে অনুমতি না নিয়েই নিজেদের ইচ্ছেমাফিক জায়গা দখল করে নির্মাণ করছেন ব্যক্তিগত অফিস, সমিতির অফিস আবার কেউ নির্মাণ করছেন ব্যবসাপ্রতিষ্ঠান। অপরদিকে নিজেদের ক্ষমতা অনেকটাই কম বলে হাফ ছাড়ছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
জানা গেছে, রাণীনগর উপজেলাকে দুই ভাগে ভাগ করেছে ছোট যমুনা নদী। বর্তমানে এই নদীর দুই পাশ দিয়ে বিভিন্ন জনমুখর ও বাজার-হাট এলাকায় অনুমতি ছাড়াই নদীর তীরের জায়গা দখল করে গড়ে তুলছেন বহুতল ভবন। অবৈধ দখলদারদের অত্যাচারে ছোট যমুনা নদী বর্তমানে মৃত প্রায়। উপজেলার মিরাট ইউনিয়নের হরিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিপরীত দিকে বিশ্ববাঁধ সংলগ্ন স্থানে ওই গ্রামের অছির উদ্দিনের ছেলে এজাদুল ইসলাম একই গ্রামের দিনমজুর বেলাল হোসেনের জমি পেশীবলের মাধ্যমে অবৈধভাবে দখল করে গড়ে তুলছেন হরিশপুর (উত্তরপাড়া) সাত তারা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেডের কার্যালয়।
ইতোমধ্যেই বাঁধের নিচে এক তলা ভবনের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে উপরে আরো একতলা ভবন নির্মাণের প্রস্তুতি চলছে। এতে ওই এলাকায় নদীর জায়গা দখল করে স্থায়ী স্থাপনা নির্মাণের প্রতিযোগিতা শুরু হয়েছে। অথচ পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা এই সব ভবন নির্মাণ বিষয়ে কিছুই জানেন না। একইভাবে উপজেলার কুজাইল বাজার, বেতগাড়ী বাজার, কৃষ্ণপুরের প্রেমতলীসহ উপজেলার জনমুখর স্থানগুলোতে ছোট যমুনা নদীর দুই তীরের জায়গা দখল করে অবৈধভাবে বহুতল ভবন ও ব্যবসালয় তৈরির মহোৎসব চলছে।
নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফউজ্জামান বলেন, নদীর বাঁধ থেকে নদীর ভেতরের দিকে পাউবোর কিছু জায়গা অধিভুক্ত করা থাকে। তাই সেই জায়গায় ভবন নির্মাণ করার কোনো সুযোগ নেই। বর্তমানে ছোট যমুনা ও আত্রাই নদীর দুই তীরের জায়গা অবৈধভাবে দখল করে কয়েক হাজার ভবন নির্মিত হয়েছে। আমরা সেসব অবৈধ ভবনগুলোর তালিকা তৈরি করছি। তালিকা তৈরি করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠাব। কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশনা পেলেই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়