চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ : সার্বিক ব্যবস্থাপনার নির্দেশনা থাকবে

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কোভিড-১৯ বিষয়ক ক্লিনিক্যাল গাইডলাইন ও চিকিৎসা ব্যবস্থাপনা কমিটির সভাপতি এবং প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ ভোরের কাগজকে বলেছেন, ২০২০ সালের মার্চ মাসে আমরা করোনা প্রতিরোধে ক্লিনিক্যাল গাইডলাইন করে থাকি। মূলত এ ধরনের কমিটি তখনই করা হয় যখন কোনো একটি রোগের চিকিৎসা জানা থাকে না এবং ওই রোগের সংক্রমণ বা বিস্তার কীভাবে নিয়ন্ত্রণ করা যাবে তার জন্যই। দেশে সংক্রমণ শুরুর পর আমরাও সেই গাইডলাইনটি করি। এখন যেহেতু করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বাড়ছে। আগের চেয়ে এই ধরনের লক্ষণগুলোও ভিন্ন সেক্ষেত্রে কোন

পদ্ধতিতে রোগীদের চিকিৎসা দেয়া হবে, চিকিৎসার ক্ষেত্রে কোন ওষুধ ব্যবহার করা হবে, কম অসুস্থদের ক্ষেত্রে চিকিৎসা কেমন হবে, আইসোলেশন ও কোয়ারেন্টাইনের সময়সীমা কত হবে, উপজেলা পর্যায়ে চিকিৎসা কেমন হবে, যারা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন তাদের কীভাবে ছাড়পত্র দেয়া হবে, বাসায় তাদের করণীয় কী হবে- এর সব কিছুই এই গাইডলাইনে উল্লেখ থাকবে। এক কথায় সার্বিক ব্যবস্থাপনার দিক-নির্দেশনা থাকবে এই গাইডলাইনে।
অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ আরো বলেন, দেশে কিছু হাসপাতালে করোনা আক্রান্তদের আইভারমেকটিন বা এরিথ্রোমাইসিন দেয়া হচ্ছে। এসব ওষুধ এখন আমরা ব্যবহার করতে নিষেধ করছি। একটি গাইডলাইন থাকলে একই পদ্ধতিতে রোগীদের চিকিৎসা দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়