নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

সেমিতে অ্যাশলে বার্টি ও নাদাল

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পুরুষ টেনিসে বিশ্বের প্রথম তারকা হিসেবে ২১তম গ্র্যান্ডস্ল্যাম সিঙ্গলস জয় থেকে আর ঠিক দুই ধাপ দূরে রাফায়েল নাদাল। গতকাল কোয়ার্টার ফাইনালে রড লেভার এরিনায় দিনের প্রথম ম্যাচে পাঁচ সেটের দুর্দান্ত লড়াইয়ে জিতে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে উঠেছেন রাফায়েল নাদাল। কানাডার ডেনিস শাপোভালোভের বিরুদ্ধে প্রথম দুই সেটে অনায়াসে জয়ের পরও পাঁচ সেটের কঠিন লড়াই সামলে জিততে হলো নাদালকে। প্রথম দুই সেটে ৬-৩ ও ৬-৪ পয়েন্টের লিড নিয়ে এগিয়ে যান নাদাল। তারপর শাপোভালোভ দারুণভাবে ম্যাচে ফিরে ৬-৪, ৬-৩ পরপর ২টি সেট জিতে ম্যাচ জমিয়ে দেয়। গতবার কোয়ার্টার ফাইনালেই ভুলটা করেছিলেন রাফায়েল নাদাল। গ্রিক তারকা স্তেফানোস সিতসিপাসের বিপক্ষে দুই সেট জেতার পর পরের তিন সেট অপ্রত্যাশিতভাবে হেরে বিদায় নিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেন থেকে। এবার নেটের অপর প্রান্তে সিতসিপাসের পরিবর্তে ছিলেন কানাডিয়ান টেনিসার ডোনস শাপোভালোভ। শেষ আসরের ন্যায় একই পরিস্থিতির সৃষ্টি হয়েছিল এবারো।
প্রথম দুই সেট জেতার পর পরবর্তী দুই সেট হেরে গতবারের স্মৃতি মনে করিয়ে দিচ্ছিলেন নাদাল। সঙ্গে মেলবোর্নের তীব্র গরম আর পাকস্থলীও সমস্যা দিচ্ছিল বেশ। ৪ ঘণ্টা ৮ মিনিটের ম্যারাথন লড়াই জেতা নাদালকে চতুর্থ সেট চলাকালীন পেটের সমস্যার জেরে কিছুটা অসুবিধায় পড়তে হয়েছিল। টাইম আউটেরও প্রয়োজন হয়েছিল। কিন্তু পঞ্চম সেটে কানাডিয়ান প্রতিপক্ষকে কার্যত দাঁড়াতেই দেননি তিনি। ম্যাচ নির্ণায়ক এই সেটে প্রতিপক্ষের কয়েকটি আনফোর্সড এরর ও সুযোগ নষ্টের পূর্ণ সদ্ব্যবহার করে ৬-৩ পয়েন্টের জয় নিয়ে শেষ হাসি হেসেছেন নাদাল।
ফরাসি গায়েল মনফিলস আর ইতালির মাত্তেও বেরেত্তিনির মধ্যে যে জিতবেন, তিনি সেমিতে লড়বেন নাদালের বিপক্ষে। ফাইনালে উঠলে নাদালের জন্য অপেক্ষা করবেন রাশিয়ার দানিল মেদভেদেভ, গ্রিসের সিতসিপাস, ইতালির ইয়ানিক সিনার কিংবা কানাডার ফেলিক্স অগার-আলিয়াসিমের মধ্যে যে কোনো একজন। বিশ্বের ৫ নম্বর টেনিস খেলায়াড় হিসেবে সপ্তমবার অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে ওঠেন তিনি। এছাড়া এ নিয়ে ৩৬ বারের মতো গ্র্যান্ডস্লাম সেমিফাইনালে উঠলেন নাদাল। ২০১৯ সালের পর এই প্রথম এই টুর্নামেন্টের শেষ চারে তিনি। ২০২২ সালে এই নিয়ে সাত ম্যাচ খেলে একটাতেও হারেননি এই স্প্যানিশ তারকা। মেলবোর্নে পাঁচটি ফাইনাল খেলা নাদাল এবারের আসরে একমাত্র সাবেক চ্যাম্পিয়ন। ২০২১ সালের শেষ দিকে পায়ের চোট নিয়ে সরে যান তিনি।
আগস্টের পর প্রথম প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে ফিরেই জেতেন অস্ট্রেলিয়ান সামার সেট ট্রফি। সেরা প্রস্তুতি নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে নেমে প্রথম চারটি বাধা পার করেছেন সহজেই। কোয়ার্টার ফাইনালে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জয় নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের এই আসরে সেমিফাইনাল নিশ্চিত করেছেন তিনি। গতকাল অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককের কোয়ার্টার ফাইনালে জেসিকা পেগুলাকে দাঁড়াতেই দেননি অস্ট্রেলিয়ান নম্বর ওয়ান নারী টেনিসার অ্যাশলে বার্টি। সরাসরি দুই সেটে ৬-২ ও ৬-০ পয়েন্টের ব্যবধানে জয় নিয়ে কোর্ট ছেড়েছেন তিনি। গ্র্যান্ডস্লাম জয়ের স্বপ্নে অ্যাশলে বার্টি প্রথম রাউন্ডে কোনোরকম সুযোগ না দিয়েই লেসিয়া সুরেনকোকে হারিয়েছেন ৬-০ ও ৬-১ পয়েন্টের ব্যবধানে। দ্বিতীয় রাউন্ডেও একই মেজাজে লুসিয়া ব্রোঞ্জেটিকে হারিয়েছেন ৬-১, ৬-১ ব্যবধানে। তৃতীয় রাউন্ডে ক্যামিলা জিওরগিকে হারিয়েছেন ৬-২ ও ৬-৩ পয়েন্টের ব্যবধানে। চতুর্থ রাউন্ডেও আমান্ডা এনিসিনোভাকে দাড়াতে দেননি অস্ট্রেলিয়ান এই টেনিসার। গতকাল জেসিকা পেগুলার সঙ্গেও জয় নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয়বার এই আসরের সেমিফাইনাল নিশ্চিত করেছেন তিনি।
রাউন্ডপর্বে একের পর এক করে কয়েকজন টেনিস তারকাদের বিদায়ও হয়ে গিয়েছে। মার্গারেট কোর্ট এরিনাতে তৃতীয় রাউন্ডে আমেরিকান টেনিসার এমান্ডা এনিসিনোভার কাছে ৪-৬, ৬-৩, ৭-৬ ব্যবধানে হেরে অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিয়েছেন নাওমি ওসাকা। দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন ব্রিটিশ তরুণী এমা রাদুকানু। চোটের কারণে এই আসরে খেলতে আসেনি বিশ্বনন্দিত টেনিস তারকা রজার ফেদার। ভ্যাকসিন জটিলতায় পরপর দুইবার ভিসা বাতিলের কবলে পড়ে এসেও ফিরে যেতে হয়েছে সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচের। সানিয়া মির্জার কাছেও তার কেরিয়ারে অস্ট্রেলিয়ান ওপেন অভিযান এদিনই শেষ হয়ে গিয়েছে গতকাল। মার্গারেট কোর্ট এরিনাতে জেসন কুবলার এবং জেমি ফোরলিসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে হেরে যাওয়ার পর এই জুটি মাথা নত করে।
১ ঘণ্টা ৩১ মিনিটের লড়াইয়ে সানিয়ারা হেরেছেন ৪-৬, ৬-৭ ব্যবধানে। মির্জা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রাজীব রাম প্রথম সেটটি হেরে যান এবং তারা প্রতিপক্ষকে আধিপত্য বিস্তার করতে দিয়ে কোনো স্ফুলিঙ্গ দেখাতে সক্ষম হননি। মির্জা এবং রামের ভারতীয়-আমেরিকান জুটি দ্বিতীয় সেটে লিড নিতে সক্ষম হয়েছিল, কিন্তু কুবলার এবং ফোরলিস একটি প্রত্যাবর্তন করে এবং দ্বিতীয় সেটটি ৫-৫-এ সুন্দরভাবে তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত কুবলার এবং ফোরলিস চলমান গ্র্যান্ডস্ল্যামের সেমিফাইনালে যাওয়ার জন্য প্রতিযোগিতায় জয়লাভ করার জন্য তাদের স্নায়ু ধরে রেখেছিলেন এবং জয় নিয়ে কোর্ট ত্যাগ করেছিল। এর আগে ভারতীয় জনপ্রিয়া টেনিসার সানিয়া মির্জা বলেছিলেন যে ২০২২ মৌসুমটি তার শেষ মৌসুম। এরপর তিনি অবসরের ঘোষণা দিতে পারেন।
এই আসরের মহিলা এককের কোয়ার্টার ফাইনালে বড় অঘটন ঘটিয়েছেন মার্কিন ম্যাডিসন কিজ। দুই সেটে ৬-৩, ৬-২ পয়েন্টের ব্যবাধানে ছিটকে দিয়েছেন বারবোরা ক্রেজসিকোভাকে। নোভাক জোকোভিচের অনুপস্থিতিতে বর্তমানে আসরের শীর্ষ বাছাই বলা হচ্ছে ড্যানিল মেদভেদেভকে। চলমান আসরে শক্ত হাতেই ধরে রেখেছেন নিজের অবস্থান। রাফায়েল নাদালও পিছিয়ে নেই। গতকাল জিতে তিনি ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করে নিয়েছেন। আজ অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল খেলতে দুপুর ২টা ৩০মিনিটে কানাডিয়ান টেনিসার ফেলিক্স আগার আলিয়াসিমের বিপক্ষে কোর্টে নামবে ড্যানিল মেদভেদেভে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়