নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

সাইফে মুগ্ধ ক্যাবরেরা

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী এক বছরের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন হেড কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন স্পেনের হ্যাভিয়ের ক্যাবরেরা। ৩৭ বছর বয়সী ক্যাবরেরা ২০১৮ সালের মে থেকে আগস্ট পর্যন্ত চার মাস বার্সা একাডেমি নর্দার্ন ভার্জিনিয়া শাখায় কাজ করেছেন। এরপর থেকে ২০২০ পর্যন্ত ছিলেন লা লিগার টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্বে। ক্যাবরেরা সর্বশেষ লা লিগার দল দেপোর্তিভো আলাভেসের একাডেমিতে কাজ করেছেন এক বছর চার মাস। ভারতের দল স্পোর্টিং গোয়ার টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্বে ছিলেন ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত। জাতীয় ফুটবল দলের ক্যাম্প না থাকায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের সব ক্লাবে একেক দিন একেক ক্লাব পরিদর্শন, ক্লাবগুলোর অনুশীলন দেখা, ক্লাব কর্মকর্তা ও খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হওয়ার মিশনে এখন ব্যস্ত সময় পার করছেন জাভিয়ের ক্যাবরেরা। গতকাল সাইফ স্পোর্টিং ক্লাবের অবকাঠামো ও অনুশীলন দেখে মুগ্ধ তিনি।
জাতীয় দলের এ স্প্যানিশ কোচ বলেন, এখানে (সাইফ এসসির অনুশীলন) আসতে পেরে আমি আনন্দিত। দেখলাম যে সাইফ ক্লাবটি খুবই গোছালো এবং অবকাঠামো দিক দিয়েও উন্নত। ক্লাবটির টেকনিক্যাল টিমও ভালো। অনুশীলন দেখলাম। খেলোয়াড়রা বেশ ভালোই অনুশীলন করছে এবং তারা খুবই পরিশ্রমী। অধিনায়ক জামাল ভূঁইয়ার সঙ্গে কথা প্রসঙ্গে তিনি বলেন, সে (জামাল) খুব ভালো খেলোয়াড়। সাইফ স্পোর্টিংয়ের প্রাণভোমরা। সামনে জাতীয় দলের পারফরম্যান্স উন্নত করতে তাকেও (জামাল) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। সাইফের খেলোয়াড়দের মান সম্পর্কে ক্যাবরেরা বলেন, খেলোয়াড়দের দেখে আমি মুগ্ধ। বিশেষ করে তাদের টেকনিক্যাল সক্ষমতা, প্রগাঢ়তায় আমি মুগ্ধ। আশা করি এসবের ভেতর দিয়ে ভালো একটা জাতীয় দল গড়তে পারব। দলের জন্য অধিনায়ক খুবই গুরুত্বপূর্ণ। সে মূলত টেকনিক্যাল স্টাফ এবং খেলোয়াড়দের মধ্যে সংযোগ সিঁড়ি হিসেবে কাজ করে থাকে। সে দলে এবং খেলোয়াড়দের মধ্যে উৎসাহ জোগানোর কাজটি করে থাকে। এ ধরনের গুণাবলির অধিনায়কই আমি প্রত্যাশা করি।
জাতীয় দলের নতুন কোচ সম্পর্কে জামাল ভূঁইয়া বলেন, ওর সঙ্গে (ক্যাবরেরা) আগেও আমার একটা মিটিং হয়েছে। ওর আইডিয়া শুনেছি। ও কী চায় সেটা বোঝার চেষ্টা করেছি। ওর ভিশনটা কী এবং সামনে ও কীভাবে কাজ করবে, সেসব নিয়েই মূলত কথা হয়েছে।
আগের কোচ জেমি ছিলেন ইংলিশ, ক্যাবরেরা স্প্যানিশ। নতুন কোচের সঙ্গে কাজ করতে কোনো ধরনের অসুবিধা হবে কিনা? এ প্রশ্নের উত্তরে জামাল বলেন, স্প্যানিশ কোচরা ইংলিশদের চেয়ে কিছুটা ব্যতিক্রম হয়ে থাকেন। ওরা পায়ে বেশিক্ষণ বল রাখতে চায়। বল পজিশন নিজেদের অধীনে রেখে খেলতে চায়। বল পজিশন এবং গোল স্কোরিংটাই মূল কথা। কারণ আমরা কম গোল করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়