নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

শাবি ভিসির পদত্যাগ দাবি : কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্রদলের প্রতীকী অনশন

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ ও শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে প্রতীকী অনশন করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। গতকাল মঙ্গলবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে তিন শতাধিক নেতাকর্মী নিয়ে অনশন করে সংগঠনটি।
তবে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই কর্মসূচি চলার কথা থাকলেও পুলিশের বাধায় বেলা পৌনে ১২টার দিকেই সমাপ্তি ঘোষণা করে তারা। কর্মসূচি চলাকালে বেলা ১১টা থেকে শহীদ মিনার এলাকায় শতাধিক পুলিশ সদস্য অবস্থান করছিলেন। এর আধাঘণ্টা পরেই পুলিশ তাদের কর্মসূচি শেষ করতে বলে। এ সময় পুলিশকে জলকামান নিয়ে প্রস্তুত থাকতে দেখা যায়। পুলিশ তাদের উঠে যেতে বললে বেলা পৌনে ১২টার দিকে সংগঠনের সভাপতি ফজলুর রহমান খোকন সমাপনী বক্তব্যের মাধ্যমে কর্মসূচি শেষ করেন।
ছাত্রদলের নেতাকর্মীরা বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্মমভাবে শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা চালিয়েছেন। তার মতো একজন অযোগ্য ব্যক্তি একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হতে পারেন না। তার পিএইডি ডিগ্রিও নেই অথচ তিনি শাবিপ্রবির মতো একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েছেন অগণতান্ত্রিক উপায়ে।

তিনি উপাচার্য নন, বরং আওয়ামী লীগের একজন কর্মী হওয়ার যোগ্য। এ সময় তারা অবিলম্বে শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ এবং শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে শাবিপ্রবি শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন শুরু করি। কিন্তু পুলিশ বাধা দেয়। পুলিশের মারমুখী মনোভাবের কারণে আমরা অনশন শেষ করি।
ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, ছাত্রদল মনে করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। আমরা দাবি জানাচ্ছি অবিলম্বে তাদের দাবি মেনে নেয়া হোক এবং বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা হোক।
অনশন কর্মসূচিতে বাধা দেয়ার বিষয়টি সত্য নয় দাবি করেছেন পুলিশের শাহবাগ থানার ওসি মওদুদ হাওলাদার। তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধির কারণে আমরা তাদের কর্মসূচি শেষ করতে অনুরোধ করি। তারা সেটি মেনে শেষ করে চলে গিয়েছে।
কর্মসূচিতে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, সহসভাপতি কাজী রওনক উল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমান উল্লাহ আমান, যুগ্ম আহ্বায়ক আখতার হোসেন, নাসির উদ্দিন নাসির, জসীম উদ্দিন, জহির উদ্দিন, বদরুন্নেসা কলেজ ছাত্রদলের সদস্য সচিব মাকসুদা রিমা, ইডেন কলেজ ছাত্রদলের সদস্য সচিব সানজিদা ইয়াসমিন তুলিসহ সংগঠনের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়