নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

ভোটকুশলী প্রশান্তের দাবি : ভারতের ২০২৪ নির্বাচনে বিজেপিকে হারানো সম্ভব!

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের ভোটকুশলী ও তৃণমূল কংগ্রেসের পরামর্শক প্রশান্ত কিশোর দাবি করেছেন, ২০২৪-এর সাধারণ নির্বাচনে বিজেপিকে হারানো সম্ভব। যদিও এর মধ্যে বেশ কিছু কথাও উল্লেখ করেছেন তিনি। প্রশান্ত কিশোর বলেন, বিজেপিকে ক্ষমতা থেকে সরতে হবেই, সেটাই গণতন্ত্রের নিয়ম। তবে তাদের সরাতে গেলে ৫-১০ বছর টানা প্রচেষ্টা থাকতে হবে। সেটা হঠাৎ করে সম্ভব নয়। যদিও বর্তমান যেসব জোট রয়েছে, তাতে বিজেপিকে পরাজিত করা সম্ভব নয়।
২০২৪ সালে ৫ রাজ্যে হারতে পারে বিজেপি। এ ব্যাপারে তিনি ২০১২ সালে রাজ্যগুলোর বিধানসভা নির্বাচনের ফলাফলের কথা তুলে ধরেন। সেবার উত্তর প্রদেশের নির্বাচনে অখিলেশ যাদব ক্ষমতায় আসেন। কংগ্রেস দখল করে উত্তরাখণ্ড। অন্যদিকে মনিপুরও কংগ্রেস দখল করে। পাঞ্জাব দখল করে সেই সময় বিজেপির সঙ্গে থাকা অকালি দল। সেই পরিস্থিতিতেও ২০১৪ সালের নির্বাচনে কংগ্রেসকে হারিয়ে ক্ষমতায় আসে বিজেপি। প্রশান্ত নিজে কোনো ব্যক্তি কিংবা দলকে হারাতে চান না। তবে দেশে শক্তিশালী বিরোধী শক্তির পক্ষপাতী তিনি। এক সর্ব ভারতীয় সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে তিনি জানান, তিনি নিজে একটি বিরোধী ব্লক তৈরির চেষ্টা করছেন, যা কিনা ২০২৪-এ বিজেপিকে পরাজিত করতে পারে।
বিজেপিকে হারাতে হলে বাড়াতে হবে সামাজিক ভিত্তি। ওই সাক্ষাৎকারে প্রশান্ত কিশোর বলেন, উত্তর প্রদেশে বিজেপির মতো শক্তির সঙ্গে লড়াই করতে গেলে রাজনৈতিক দলগুলোকে সামাজিক ভিত্তি বাড়াতে হবে। পাশাপাশি সম্মিলিত বিরোধী শক্তি তৈরি করতে হবে। তাদেরও সামাজিক ভিত্তি বড় হতে হবে। জোটের অদল-বদলে পরিস্থিতির পরিবর্তন হতে পারে, জানিয়ে প্রশান্ত কিশোর বলেন, তুমুল জনপ্রিয়তার সময়েও বিজেপি বিহার, পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়– এবং কেরালার ২০০ আসনের মধ্যে মাত্র ৫০টি আসন দখল করতে সক্ষম হয়। কিন্তু বাকি ৩৫০টি আসনের অধিকাংশ জয় করেই বিজেপি ক্ষমতায় আসে। ২০২৪ সালে বিজেপিবিরোধী লড়াইয়ের লক্ষ্যে কংগ্রেস কিংবা তৃণমূল কিংবা অন্য যে কোনো দলের উচিত, তাদের জোটকে পুনর্গঠন করা।
তাহলে কিছুটা সুফল মিলতে পারে বলে জানিয়েছেন প্রশান্ত কিশোর। তাহলে বিরোধীরা ২০০ আসনের মধ্যে অন্তত ১০০ আসনে জয় পেতে পারে। সেক্ষেত্রে বর্তমানে লোকসভায় বিরোধীদের আসন সংখ্যা বেড়ে ২৫০ থেকে ২৬০-এ পৌঁছে যেতে পারে। এরপর উত্তর ও পশ্চিম ভারতে আরো অন্তত ১০০ আসন জয়ের দিকে নজর দিতে পারলে বিরোধীরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে যেতে পারবে বলে মনে করেন তিনি।
প্রশান্ত কিশোর বলেন, বিজেপির শক্তি হলো হিন্দুত্ব, অতি জাতীয়তাবাদ এবং জনকল্যাণের মতো বিষয়। বিজেপির বিরুদ্ধে জয় পেতে গেলে এর মধ্যে অন্তত দুটি বিষয়ে বিজেপির থেকে এগিয়ে যেতে হবে বিজেপি বিরোধীদের। তৈরি করতে হবে মহাজোট। তবে মহাজোটই সব নয়। সবকটি দলকে একসঙ্গে চলার বার্তা দিতে হবে সাধারণের সামনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়