নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

দ্বিতীয় সর্বোচ্চ একদিনে : ১৭ লাখ ছাড়াল করনা রোগী

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ৬:৪৫ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে কোভিড-১৯ সংক্রমণ শুরুর পর দ্বিতীয় সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়। সেই সঙ্গে আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়িয়ে গেছে ১৭ লাখের ঘর। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, শনাক্ত রোগীর মোট সংখ্যা ১৬ লাখের ঘরে পৌঁছেছিল চলতি বছরের ১২ জানুয়ারি। মাত্র ১৩ দিনে সেই তালিকায় আরো এক লাখ সংক্রমিত ব্যক্তি যুক্ত হলো।
করোনা পরিস্থিতি নিয়ে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৬০টি পরীক্ষাগারে ৪৯ হাজার ৪৯২টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ১৬ হাজার ৩৩ টিতে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩২ দশমিক ৪০ শতাংশ। গত বছরের ২৪ জুলাই শনাক্তের হার এর চেয়ে বেশি ছিল। ওই দিন ৩২ দশমিক ৫৫ শতাংশ ছিল শনাক্তের হার। আর একদিনে এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল গত বছরের ২৮ জুলাই। ওই দিন ১৬ হাজার ২৩০ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে। মহামারির মধ্যে এটাই সর্বোচ্চ শনাক্ত।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৮ জনের। সুস্থ হয়েছেন ১ হাজার ৯৫ জন। এ সময়ে আক্রান্তদের মধ্যে ১০ হাজার ৪৭৮ জনই ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে ২ হাজার ৩২৫ জন, সিলেটে ৭৩৪ জন, রাজশাহীতে ৮৮২ জন, খুলনায় ৭১৪ জন, ময়মনসিংহে ৩৬৫ জন, বরিশালে ২৫০ জন আর রংপুরে ২৮৫ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী সোমবার ৪৫ হাজার ৮০৭টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ১৪ হাজার ৮২৮টিতে। শনাক্তের হার ৩২ দশমিক ৩৭ শতাংশ। মৃত্যু ১৫ জনের। রবিবার নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ হাজার ৮৫৪টি। রোগী শনাক্ত হয় ১০ হাজার ৯০৬ জন। শনাক্তের হার ৩১ দশমিক ২৯ শতাংশ। আর মৃত্যু হয় ১৪ জনের। শনিবার ৩৪ হাজার ৩১১টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ৯ হাজার ৬১৪টিতে। মৃত্যু হয়েছে ১৭ জনের। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৮ দশমিক শূন্য ২ শতাংশ। শুক্রবার ৪০ হাজার ১৩৪টি নমুনা পরীক্ষা হয়। রোগী শনাক্ত হয় ১১ হাজার ৪৩৪ জন। মৃত্যু হয় ১২ জনের। শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৪৯ শতাংশ। বৃহস্পতিবার ৪১ হাজার ২৯২টি নমুনা পরীক্ষা হয়। শনাক্ত রোগীর সংখ্যা ১০ হাজার ৮৮৮ জন। শনাক্তের হার ২৬ দশমিক ৩৭ শতাংশ। আর মৃত্যু হয় ৪ জনের।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, সরকারি হিসাব অনুযায়ী দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ২২ লাখ ১২ হাজার ১৭৯টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৭ লাখ ১৫ হাজার ৯৯৭ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫৮ হাজার ৯৫৪ জন। আর মোট প্রাণহানির সংখ্যা ২৮ হাজার ২৫৬ জন। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৬২ জন এবং নারী ১০ হাজার ১৯৪ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৪ দশমিক শূন্য ৫ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। সুস্থতার হার ৯০ দশমিক ৮৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ১৮ জনের মৃত্যু হয়েছে তাদের ১২ জন পুরুষ ও ৬ জন নারী। বয়স বিবেচনায় ১০ বছরের কম বয়সি ১ জন, দশোর্ধ্ব ১ জন, চল্লিশোর্ধ্ব ২ জন, পঞ্চাশোর্ধ্ব ৫ জন, ষাটোর্ধ্ব ৪ জন, সত্তরোর্ধ্ব ৩ জন আর নব্বই ঊর্ধ্ব ২ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৮ জন, চট্টগ্রাম বিভাগের ৬ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগের ১ জন, সিলেট বিভাগে ১ জন আর বরিশাল বিভাগের ১ জন। ১০ জন সরকারি হাসপাতালে ও ৮ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়