নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

জাতীয় কারিগরি পরামর্শক কমিটি : বাণিজ্যমেলা বন্ধ ও বই মেলা পেছানোর পরমার্শ

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা নিয়ন্ত্রণের বিধি নিষেধ বাস্তবায়নে সরকারকে আরো কঠোর হওয়ার সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এছাড়া বাণিজ্যমেলা বন্ধ এবং আসন্ন অমর একুশে গ্রন্থমেলা আরো পেছানোর পরামর্শ কমিটির। গতকাল মঙ্গলবার কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা ফোনে এ তথ্য জানান।
মাস্ক পরা নিশ্চিত করার ওপর জোর দিয়ে অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা বলেন, মাস্ক পরা নিশ্চিত না করতে পারলে কোনো লাভ হবে না। দক্ষিণ আফ্রিকাতে শুধু মাস্ক পরা নিশ্চিত করে তারা সংক্রমণ অনেক নিয়ন্ত্রণ করে ফেলেছে। ওখানে তারা এবার আর লকডাউন দেয়নি। যতক্ষণ সবাইকে মাস্ক না পরাবেন আর সবকিছু করলেও লাভ হবে না। সংক্রমণ রোধ হবে না।
তিনি বলেন, আমরা কয়েক দফায় বলেছি, শুধু নির্দেশনা দিলে হবে না। এর বাস্তব প্রয়োগ করতে হবে। গণপরিবহনে সীমিত যাত্রী, বলা হচ্ছে সবাই মাস্ক পরবে, অফিস আদালতে অর্ধেক জনবল- এই বিষয়গুলো ভালো। কিন্তু বাণিজ্যমেলা খুলে রাখা উচিত না।
নির্দেশনার বাস্তব প্রয়োগ না হলে ফলাফল ভালো হবে না জানিয়ে তিনি বলেন, যে কারণে এই বিষয়গুলো আমরা বারবার বলেছি- যা যা নির্দেশনা দিয়েছে তা খারাপ না। কিন্তু এটাকে কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে। কিন্তু কিছু কিছু সময়ে একটু একটু করে কঠিন হচ্ছে। এখন প্রত্যেককে মাস্ক পরা দরকার। মাস্ক না পরলে তার ব্যাপারে ব্যবস্থা নেয়া

উচিত। এটি এখন সবচেয়ে বড় প্রয়োজন বলে আমি মনে করি।
এখনো লকডাউনের পরিস্থিতি হয়নি জানিয়ে তিনি বলেন, যেহেতু ওমিক্রনের কমিউিনিটি স্প্রেড (সামাজিক সংক্রমণ) হয়ে গেছে, তাই এ মুহূর্তে লকডাউন দিয়ে খুব একটা লাভ হবে না। লকডাউন হচ্ছে- যখন আমরা দেখি হাসপাতালে রোগীর চাপ সামাল দিতে পারছে না, তখন লকডাউন করি। লকডাউনে কিছুটা যে উপকার হবে না, তা নয়। কিন্তু তার বিনিময়ে জীবিকার ওপর যে আঘাত হানবে সেটিও কম নয়। লকডাউনের আগে যে কাজগুলো বেশি কার্যকর তার একটা হলো স্বাস্থ্যবিধি মানা। এটি সঠিকভাবে পালন করা জরুরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়