নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

আইসিসির বর্ষসেরা শাহিন আফ্রিদি

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০২১ সালে আইসিসির বর্ষসেরা পুরুষ ক্রিকেটার হিসেবে স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতে নিল পাকিস্তানি বাঁ-হাতি পেসার শাহিন শাহ আফ্রিদি। স্বদেশী মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট ও নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়ামসনকে পেছনে ফেলে জিতে নেন এ পুরস্কার। ২০২১ সালে শাহিন শাহ আফ্রিদির বোলিংয়ে গতি, বাউন্স, সিম, সুইং , ইয়র্কার যেন ব্যাটসম্যানদের জন্য আতঙ্ক হয়ে তৈরি করেছিল।
২০২১ সালে ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলে মাত্র ২২.২০ গড়ে ৭৮টি উইকেট শিকার করেন শাহিন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জ্যামাইকার কিংসটনে ৫১ রানে তুলে নেন ৬ উইকেট, যেটি তার বছরের সেরা বোলিং ফিগার। টি-টোয়েন্টিতে বছরে ২১ ম্যাচে ২৩ উইকেট পেয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে তার অসাধারণ বোলিং নৈপুণ্য দেখিয়ে ৬ ম্যাচে পেয়েছেন ৭ উইকেট। টেস্টে ৯ ম্যাচে ১৭.০৬ গড়ে নিয়েছেন ৪৭ উইকেট। ওয়ানডেতে শাহিন আফ্রিদি ৬ ম্যাচে পেয়েছেন ৮ উইকেট।
অন্য তিন জনের মধ্যে জো রুট ১৮ ম্যাচে ৬টি শতকে ৫৮.৩৭ গড়ে ১৮৫৫ রান করেন, উইলিয়ামসন ১৬ ম্যাচে একটি শতকে ৪৩.৩১ গড়ে ৬৯৩ রান করেন আর মোহাম্মদ রিজওয়ান ৪৪ ম্যাচে দুইটি শতকে ৫৬.৩২ গড়ে ১৯১৫ রান করেন এবং উইকেটকিপার হিসেবে ৫৬টি ডিসমিসাল ছিল তার সংগ্রহে।
১৫ টেস্টে ১৭০৮ রান করে ২০২১ সালে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।
২০২১ সালে আইসিসির বর্ষসেরা পুরস্কারে দল হিসেবে বছরজুড়ে দারুণ ছন্দে থাকা পাকিস্তানের জয়জয়কার। শাহিন আফ্রিদির পর ব্যাটসম্যান হিসেবে ৬ ম্যাচে দুই শতকে ৬৭.৫০ গড়ে ৪০৫ রান করে ২০২১ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার যায় বাবর আজমের হাতে। টি-টোয়িন্টিতে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। ক্রিকেটের ক্ষুদ্রতম এ সংস্করণে রিজওয়ান অস্ট্রেলিয়ার মিচেল মার্শ, ইংল্যান্ডের জস বাটলার ও শ্রীলঙ্কার ওয়ানিন্ডু হাসারাঙ্গাকে পেছনে ফেলে এই পুরস্কার জিতেছেন।
প্রথম ক্রিকেটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে আন্তর্জাতিক টি- টোয়েন্টিতে হাজার রান করেন তিনি। তিনি এ মাইলফলক ছুতে ২৯ ম্যাচে ১৩৪.৮৯ স্ট্রাইকরেটে ৭৩.৬৬ গড়ে তুলেছেন ১৩২৬ রান। ১২টি ইনিংসে অর্ধশতকের সঙ্গে একটি শতকও রয়েছে।
আইসিসির বর্ষসেরা নারী ক্রিকেটার হিসেবে র‌্যাচেল হেহো ফ্লিন্ট ট্রফি জিতেছেন স্মৃতি মান্ধানা। ভারতের নারী দলের এ বাঁ-হাতি ওপেনার ২০২১ সালে তিন ফরম্যাটে ২২ ম্যাচ খেলে একটি শতক ও পাঁচটি অর্ধশতকে ৩৮.৮৬ গড়ে ৮৫৫ রান করেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ১২৭ রানের দারুণ একটা ইনিংস খেলে তুলে নেন তার প্রথম শতক। ১১ ম্যাচে ৯০.২৮ গড়ে ৬৩২ রান করে আইসিসির বর্ষসেরা নারী ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার লিজেল লি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়