নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

র‌্যাব নিষিদ্ধে : ‘১২ সংস্থার চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব পড়বে না’

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : র‌্যাবকে নিষিদ্ধ করতে জাতিসংঘে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর চিঠির পরিপ্রেক্ষিতে শান্তিরক্ষা মিশনে কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, জাতিসংঘ যখন শান্তিরক্ষীতে নেয় তখন যাচাই-বাছাই করেই নেয়। সুতরাং এ নিয়ে তারা চিন্তিত নন। গতকাল মঙ্গলবার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ মন্তব্য করেন তিনি।
ড. এ কে আব্দুল মোমেন বলেন, দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠান এবং তাদের বিদেশি বন্ধু ও লবিস্টদের বাংলাদেশ নিয়ে অনেক দিন ধরে অপপ্রচারের কারণে র?্যাবকে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে নিষিদ্ধ করার জন্য দাবি জানিয়েছে ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। সংস্থাগুলোর চিঠির কারণে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কোনো প্রভাব পড়বে না বলেও মনে করেন তিনি।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক দিন ধরে আমাদের দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, তাদের বিদেশি বন্ধু কিংবা তাদের লবিস্ট বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। সেসব অপপ্রচারের কারণে ১২টি মানবাধিকার প্রতিষ্ঠান র?্যাবকে নিষিদ্ধ করার জন্য গত নভেম্বর মাসে জাতিসংঘে একটি চিঠি দিয়েছে। জাতিসংঘ এটা নিয়ে কিছু করেনি। চিঠি পেয়েছে, রেখে দিয়েছে। তারা চিঠি পাওয়ার বিষয়টি স্বীকার করেছে। আমরা দেখি এটা নিয়ে কী করা যায়।
বিদেশে বাংলাদেশের বিপক্ষে অপপ্রচারকারীদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নেবে কিনা, তা জানতে চাইলে এ কে আব্দুল মোমেন বলেন, যারা দেশের অপপ্রচার করে, তাদের অনেকে না জেনে করে। আবার অনেকে জেনে করে। প্রবাসে এত অপপ্রচার, কিন্তু তার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। এগুলো খুবই দুঃখজনক। দেশে বিভিন্ন দলমত থাকতে পারে। একদল আরেক দলের নীতি গ্রহণ নাও করতে পারে। কিন্তু সেজন্য দেশের ক্ষতি করতে আমাদের কোনো কোনো প্রতিষ্ঠান আগাগোড়া লেগে থাকে। এটা খুবই দুঃখজনক। এগুলো করার জন্য বিদেশিদের টাকা দেয়। তাদের বলে, এ দেশে যত ধরনের সাহায্য-সহযোগিতা করা হয়, তা বন্ধ করে দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়