প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

সাবালেঙ্কাকে হারিয়ে কোয়ার্টারে কানেপি

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে গতকাল মার্গারেট কোর্ট এরিনাতে কাইয়া কানেপি ৫-৭, ৬-২, ৭-৬ এ সেটে সরাসরি পরাজিত করেছেন আরিনা সাবালেঙ্কাকে। কাইয়া কানেপি একজন এস্তোনিয়ান পেশাদার টেনিস খেলোয়াড়। ২০১২ সালের ২০ আগস্ট তিনি বিশ্ব ক্যারিয়ারে সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান অর্জন করেছিলেন। ডব্লিউটিএ ট্যুরে চারটি একক খেতাব অর্জন করেছেন এ টেনিসার। কাইয়া কানেপি প্রথম রাউন্ডে অ্যাঞ্জেলিক কারবারকে ৬-৪ ও ৬-৩ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন। দ্বিতীয় রাউন্ডে মারি বুজকোভাকে ৬-২ ও ৭-৬ পয়েন্টের ব্যবধানে পরাজিত করেছেন। তৃতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ান টেনিসার ম্যাডিসন ইঙ্গলিসকে ২-৬, ৬-২ ও ৬-০ পয়েন্টের ব্যবধানে পরাজিত করেছেন। চতুর্থ রাউন্ডে আরিনা সাবালেনকাকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন তিনি। আরিনা সাবালেঙ্কা ছিলেন বেলারুশের একজন পেশাদার টেনিস খেলোয়াড়। এ বেলারুশিয়ান টেনিসার মহিলা টেনিস অ্যাসোসিয়েশনের র‌্যাঙ্কিংয়ে একক ও দ্বৈত উভয় ফরম্যাটেই শীর্ষ দশে অবস্থান করছেন। তিনি বর্তমান একক ফরম্যাটে নবম এবং দ্বৈত ফরম্যাটে দ্বিতীয় স্থানে আছেন। এই টেনিসার ইউএস ওপেন-২০১৯ এ দ্বৈত ফরম্যাটে এলিস মের্টেনসের সঙ্গে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। তিনি মোট ১২ বার ডব্লিউটিএ শিরোপা জিতেছেন। যার মধ্যে এককে আটটি এবং দ্বৈততে চারটি।
তিনি অস্ট্রেলিয়ান ওপেনের এই আসরে প্রথম রাউন্ডে অস্ট্রেলিয়ান টেনিসার স্টর্ম স্যান্ডার্সকে ৫-৭, ৬-৩ এবং ৬-২ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন। দ্বিতীয় রাউন্ডে চাইনিজ টেনিসার ওয়াং জিংয়ের বিপক্ষে ১-৬, ৬-৪ এবং ৬-২ পয়েন্টের ব্যবধানে জয় অর্জন করেছেন। তৃতীয় রাউন্ডে মার্কেটা ভন্ডরুসভাকে ৪-৬, ৬-৩ এবং ৬-১ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন।
চতুর্থ রাউন্ডে কাইয়া কানেপির কাছে হেরে অস্ট্রেলিয়ান ওপেনের এই আসর থেকে বিদায় নিতে হয়েছে তাকে। অন্যদিকে এই আসরের পুরুষ এককে ম্যাক্সিম ক্রেসিকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ড্যানিল মেদভেদেভ। গতকাল মার্গারেট কোর্ট এরিনাতেই সরাসরি সেটে ৬-২, ৭-৬, ৬-৭ এবং ৭-৫ পয়েন্টের ব্যবধানে জয় অর্জন করেছেন ড্যানিল মেদভেদেভ। রাশিয়ান এ পেশাদার টেনিস খেলোয়াড় অ্যাসোসিয়েশন অব টেনিস প্রফেশনালস দ্বারা প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ২০২১ সালে তার ক্যারিয়ারের সর্বোচ্চ অবস্থান ৪র্থ নিশ্চিত করেছিলেন। তিনি এ পর্যন্ত ৯টি ট্যুর একক শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২০২০ সালের এটিপি ফাইনাল অন্যতম। বিশ্বের তিন টেনিস তারকা নোভাক জোকোভিচ, রাফায়েল নাদালসহ ডোমিনিকটিমকে পরাজিত করেছিলেন।
এই জয়ের মাধ্যমে মেদভেদেভ প্রথম খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ তিন খেলোয়াড়কে পরাজিত করার বিরল রেকর্ড অর্জন করেছেন। গত বছর অনুষ্ঠিত হওয়া ইউএস ওপেনে নোভাক জোকোভিচকে ৬-৪, ৬-৪ এবং ৬-৪ এ সরাসরি সেটে পরাজিত করেছেন। এই রুশ টেনিসার ২০১৫ সালে ক্রেমলিন কাপের দ্বৈত ফরম্যাটে অংশগ্রহণ করার মাধ্যমে এটিপিতে অভিষেক হয়েছেন। এরপর নেদারল্যান্ডসে ২০১৬ সালের রিকোহ ওপেনে এককভাবে তার প্রথম জয় অর্জন করেছেন। ২৬ জানুয়ারি ফেলিক্স আগার আলিয়াসিমের বিপক্ষে কোর্টে নামবেন ড্যানিল মেদভেদেভ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়