প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

মেসির প্রত্যাবর্তনে রামোসের শুরু

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মেসির ফেরার দিনে দুর্দান্ত জয় পেয়েছে পিএসজি। গতকাল ঘরের মাঠে লিগ ওয়ানের ম্যাচে রাঁসকে ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে মাওরিসিও পচেত্তিনোর দল। ম্যাচে গত রাতে মূল একাদশে না থাকলেও দ্বিতীয়ার্ধ্বে বদলি হিসেবে খেলতে নেমেছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। বড়দিনের ছুটি কাটাতে গিয়ে বেশ হ্যাপা পোহাতে হয়েছিল লিওনেল মেসিকে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দীর্ঘ ৩১ দিন থেকেছেন মাঠের বাইরে। অবশেষে গতকাল পিএসজির জার্সিতে আবার মাঠে ফিরেছেন। ঘরের মাঠে ম্যাচের ৬৮ শতাংশ সময় বল দখলে আধিপত্য রেখেছে পিএসজি। সফরকারীদের বিপক্ষে গোলের জন্য নেয়া ২২টি শটের মধ্যে লক্ষ্যে রাখতে পেরেছে আটটি, যার অর্ধেক হয়েছে গোল। অন্যদিকে সফরকারীরা গোল উদ্দেশ্যে সাকুল্যে শটই নিতে পেরেছে সাতটি। যেখানে কোনো গোলের দেখা না পেলেও লক্ষ্যে রাখতে পেরেছিলেন মাত্র তিনটি। পিএসজির পক্ষে প্রথম গোল আসে ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তির পায়ে। দ্বিতীয়ার্ধে ৬২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রামোস। এ গোলের মাধ্যমে পিএসজির হয়ে প্রথম গোলের দেখা পেয়েছেন স্প্যানিশ ফুটবলার সার্জিও রামোস। তারপরেই পচেত্তিনো ডি মারিয়াকে উঠিয়ে দিয়ে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামান আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে। নেমেই গোলের দেখা পেতে মরিয়া হয়ে পড়েছিলেন এ ফরোয়ার্ড। ম্যাচের ৬৭তম মিনিটে মেসির বাড়িয়ে দেয়া পাসে আত্মঘাতী গোলে রূপান্তর করেন মার্কো ভেরাত্তি। এই গোল দিয়ে পিএসজি ৩-০ ব্যবধানে পৌঁছে যায়। দল যখন জয়ের বন্দরে পৌঁছেই যাচ্ছিল, শেষ মুহূর্তে গোলের হালি পূরণ করে দেয় দানিলো পেরেইরা। নির্ধারিত সময়ের মধ্যে রাঁস কোনো গোল করতে না পারায় ৪-০ ব্যবধানে জয় নিয়ে ফেরেন মেসি-রামোসরা। এ জয় নিয়ে ২২ ম্যাচে ১৬ জয় ও ৫ ড্রয়ে ৫৩ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে অবস্থান করছে পিএসজি। অন্যদিকে লা লিগায় বার্সা জয় তুলে নিতে পারলেও ড্র নিয়ে ফিরেছে রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে এলচের বিপক্ষে ২ গোলে পিছিয়ে ছিল বেনজেমা-মদ্রিচরা। সম্পূর্ণ ম্যাচে রিয়াল তার আধিপত্য ধরে রাখলেও ¯্রােতের প্রতিকূলে খেলে দুই গোলে এগিয়ে গিয়েছিল সফরকারীরা। ম্যাচের প্রথমার্ধের ৪২তম মিনিটে গোল করে এলচেকে লিড এনে দেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লুকাস বোয়ে। দ্বিতীয়ার্ধে গিয়ে ৭৬তম মিনিটে এই বোয়ের বাড়ানো বলে গোল করে লিডকে দ্বিগুণ করে দেন পেরে মিলা। স্বাগতিকদের হয়ে ৩২তম মিনিটে পেনাল্টি পেয়েও গোল করতে পারেননি করিম বেনজেমা। পরবর্তীতে ম্যাচের ৮২তম মিনিটে আবারো পেনাল্টির সুযোগ পায় রিয়াল। এই সুযোগ কাজে লাগিয়ে গোল ব্যবধান কমিয়ে দেয় ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ। এরপরও এক গোলে এগিয়ে থেকে সফরকারীদের জয়ের স্বপ্ন টিকে থাকে। ম্যাচের অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে ভিনিসিয়ুসের ক্রসে হেড দিয়ে সফরকারীদের জয়ের স্বপ্ন ভেঙে দেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মিলিতাও। অবশেষে ২-২ গোলে ড্র নিয়ে ম্যাচ শেষ করে রিয়াল-এলচে। এই ড্র করার পরও ২২ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে আনচেলোত্তির দল।
লা লিগার অন্য এক ম্যাচে আলাভেসের বিপক্ষে জয়ের দেখা পেয়েছে বার্সেলোনা। গতকাল আলাভেসের মাঠে এই জয় তুলে নিতে বেশ ঘাম ঝরাতে হয়েছে জার্ভি হার্নান্দেজের দলের। ম্যাচের প্রায় শেষ দিকে গোল করে দলের জয় তুলে নিতে অনবদ্য ভূমিকা পালন করেছেন ফ্রেংকি ডি ইয়ং। বরাবরের মতো বল দখলে আধিপত্য দেখালেও আক্রমণে বারবার খেই হারানোর অভ্যাসটা এই ম্যাচেও কাটেনি বার্সেলোনার। এর ফলে ম্যাচের ৮৭ মিনিট পর্যন্ত গোলের দেখা পায়নি বার্সেলোনা। ম্যাচের প্রায় শেষ মুহূর্তে বাঁ দিক থেকে জর্দি আলবার ডি-বক্সে বাড়ানো দারুণ ক্রস থেকে তরেস বলকে ফাঁকায় পাস বাড়িয়ে দিয়েছিলেন। সেই পাস থেকে গোল তুলে নিতে ভুল করেননি ডাচ মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ং।
অন্যদিকে গতকাল প্রিমিয়ার লিগের এক ম্যাচে স্ট্যামফোর্ড ব্রিজে টটেনহামকে ২-০ গোল হারিয়ে জয় তুলে নিয়েছে চেলসি। টানা চার ম্যাচ পর জয়ের দেখা পেল চেলসি। ম্যাচে বল দখলের আধিপত্য থেকে শট নেয়া সব কিছুতে এগিয়ে ছিল টমাস টুখেলের শিষ্যরা।
সম্পূর্ণ ম্যাচে ৬৫ ভাগ বল দখলে রেখে ১৫টি শট নেয় তারা, যার মধ্যে ৭টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে গোলের দেখা না পেলেও ৬ শটের তিনটি লক্ষ্যে রাখতে পেরেছে টটেনহ্যাম। ম্যাচে প্রথমার্ধে চেলসি বল দখলে অনেক এগিয়ে থাকলেও আক্রমণে তেমন সুবিধা করতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই দারুণভাবে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ৪৭ মিনিটে হাকিম জিয়েচ এগিয়ে দেন চেলসিকে। হাডসন-ওডোইয়ের পাস ডি-বক্সের বাইরে নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের শটে পোস্টের ওপরের কোনা দিয়ে জাল কাঁপান মরক্কোর এই মিডফিল্ডার। মাত্র ৮ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন থিয়াগো সিলভা। ৫৫তম মিনিটে ম্যাসন মাউন্টের ফ্রি-কিক থেকে বল পেয়ে দারুণ হেডে গোল তুলে নেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার।
শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে চেলসি। এতে ২৪ ম্যাচে ১৩ জয় ও ৮ ড্রয়ে ৪৭ পয়েন্ট নিয়ে লিগে তৃতীয় স্থানে আছে চেলসি। এক ম্যাচ কম খেলে ৫৭ পয়েন্টে এক নম্বরে ম্যানচেস্টার সিটি। ২০ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে সাত নম্বরে টটেনহ্যাম। চেলসির এই জয়ের মাধ্যমে গার্দিওলার পর কন্তেকেও তেতো রেকর্ড উপহার দিয়েছেন টুখেল। গত জানুয়ারিতে চেলসির কোচ হওয়ার পর সব প্রতিযোগিতা মিলিয়ে এ নিয়ে পাঁচবার টটেনহামকে হারালেন জার্মান কোচ টুখেল। এর আগে টটেনহামের ইতালিয়ান কোচ আন্তোনিও কন্তে অন্য কোনো কোচের বিপক্ষে টানা তিন ম্যাচ হারেননি। টুখেল সে অনাকাক্সিক্ষত রেকর্ডের তেতো স্বাদই দিলেন কন্তেকে। এই একই রেকর্ডের স্বাদ ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলাকেও দিয়েছেন টুখেল! টুখেলের এই কাণ্ড দেখে ম্যাচ শেষে টুইটারে এক চেলসি সমর্থককে লিখলেন, ‘আমাদের ক্লাবে একজন মাস্টারমাইন্ডের আবির্ভাব হয়েছে। আমরা তাকে হারিয়ে যেতে দিতে পারি না!’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়