প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

বিদ্রোহী সেনাদের হাতে বন্দি বুরকিনা ফাসো প্রেসিডেন্ট

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরে একটি সেনাক্যাম্পে বিদ্রোহী সৈন্যদের হাতে আটক হয়েছেন। দেশটির নিরাপত্তা বাহিনীর দুই কর্মকর্তা এবং পশ্চিম আফ্রিকার একজন কূটনীতিকের বরাত দিয়ে গতকাল সোমবার রয়টার্স এ খবর জানায়। গত রবিবার রাতে রাজধানী ওয়াগাদুগুতে প্রেসিডেন্ট প্রাসাদের চারপাশে তুমুল গোলাগুলির খবর আসে। তারপর প্রেসিডেন্টের আটক হওয়ার খবর পাওয়া যায়।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এদিন সকালে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রাষ্ট্রপতি বহরের বেশ কয়েকটি সাঁজোয়া যানে গুলির অনেকগুলো চিহ্ন দেখা গেছে। এগুলোর একটিতে ছিটকানো রক্তের দাগ লেগেছিল। প্রেসিডেন্ট প্রাসাদের আশপাশের বাসিন্দারা রাতভর ব্যাপক গোলাগুলি হয়েছে বলে জানান। এর আগে রবিবারও বেশ কয়েকটি সামরিক ক্যাম্প থেকে কয়েক ঘণ্টা ধরে গোলাগুলির শব্দ শোনা যায়। ওই সময় একটি সামরিক অভ্যুত্থানের গুঞ্জন ছড়িয়ে পড়লেও সরকার তা অস্বীকার করে। ওই সব ক্যাম্পের বিদ্রোহী সেনারা জঙ্গিদের বিরুদ্ধে তাদের লড়াইয়ে আরো বেশি সমর্থন দাবি করছিল বলে জানায় রয়টার্স। তবে বার্তা সংস্থাটি তাৎক্ষণিভাবে সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি।
সম্প্রতি পশ্চিম আফ্রিকার এই দেশটিতে জঙ্গিরা কিছুদিন পরপরই বেসামরিক ও সেনাদের হত্যা করছিল। এতে দেশজুড়ে হতাশা ছড়িয়ে পড়ে। এসব জঙ্গিদের কোনো কোনো অংশের সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদার সম্পর্ক আছে। ক্ষুব্ধ প্রতিবাদকারীরা গত রবিবার রাস্তায় বের হয়ে এসে বিদ্রোহীদের প্রতি সমর্থন জানায় ও প্রেসিডেন্ট কাবোরের রাজনৈতিক দলের কেন্দ্রীয় কার্যালয়ে হামলা চালিয়ে তছনছ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শেষমেষ কারফিউ জারি করতে বাধ্য হয় সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়