প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

তামিমের সিদ্ধান্তে হতবাক সবাই

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আগামী মাসেই আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। কিন্তু সেই সিরিজ তো বটেই, আর কখনোই টাইগারদের জার্সিতে টি-টোয়েন্টি খেলতে দেখা যাবে না তামিম ইকবালকে। হঠাৎ করে তামিম ইকবাল কেন শিরোনামে এলেন তা নিয়ে চার দিক সরগরম। তামিমের এমন সিদ্ধান্তে হতবাক সবাই। বিপিএলের এবারের আসরের প্রথম ফিফটি এসেছে দেশসেরা মারকুটে এ ব্যাটারের ব্যাট থেকে। দেশি-বিদেশি ব্যাটারদের মধ্যে প্রথম উইলোবাজ হিসেবে বিপিএলে জোড়া হাফসেঞ্চুরিও হাঁকিয়েছেন তামিম। কাজেই তাকে নিয়ে কথা হতেই পারে। তবে পরপর দুই ম্যাচে অর্ধশতক উপহার দেয়া নিয়ে যত কথা হচ্ছে, তার চেয়ে বেশি হইচই, শোরগোল হচ্ছে ভিন্ন কারণে। বিপিএলের প্রথম দুই ম্যাচে মিনিস্টার ঢাকার জার্সিতে ফিফটি হাঁকিয়েছেন বাঁহাতি এ ওপেনার। তবে তার ধীর গতির ব্যাটিংয়ে দল উপকৃত হয়েছে সামান্যই। ঢাকা জেতেনি প্রথম ২ ম্যাচে। উল্টো চাপ বেড়েছে। এমন ব্যাটিং তামিম নিজেও হয়তো উপভোগ করছেন না। এজন্য এ ফরম্যাট থেকে নিজেকে সরিয়ে নেয়ার প্রয়োজন অনুভব করছেন। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে জাতীয় দলকে প্রতিনিধিত্ব করতে চাচ্ছেন না। নিজের এ সিদ্ধান্ত তামিম জানিয়েছেন বোর্ড প্রধান নাজমুল হাসান পাপনকে।
বাংলাদেশের হয়ে তামিম সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বছরের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর টানা ১২ টি-টোয়েন্টি ম্যাচ না খেলায় বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেন। অনুশীলনের ঘাটতি এবং অন্যান্য পারিপার্শ্বিকতা মিলিয়ে তামিম সরে আসেন। তখন থেকেই গুঞ্জন ছড়াতে থাকে এই ফরম্যাট থেকে তামিম নিজেকে সরিয়ে নেবেন।
বিশ্বকাপের পর নাজমুল হাসানের সঙ্গে আলোচনায় বসে তামিম নিজের সিদ্ধান্ত জানান। আনুষ্ঠানিকভাবে বিসিবি প্রধান তামিমের সিদ্ধান্ত গণমাধ্যমে বলেছেন। ২২ জানুয়ারি বিপিএলের খেলা শেষে নাজমুল হাসান বলেছেন, ওর (তামিম) সঙ্গে শেষ যখন কথা হয়েছে আমি বলেছিলাম, তুমি টি-টোয়েন্টিতে আবার ফিরে আসো। এটা ছাড়বা কেন? তুমি আমাদের সেরা ওপেনার। অবশ্যই তোমার থাকা উচিত।
টেলিফোনে কথা হয়েছিল। ও আমাকে একটা কথা বলেছে, আপনি আমাকে জোর করবেন না। আপনি বললে তো আসতেই হবে। আমি আসলেই এই ফরম্যাটে খেলতে চাই না। এটা বলার পর আমার মনে হয়েছে ওকে আর কিছু বলা উচিত না। কেউ যদি খেলতেই না চায় তাহলে কাউকে জোর করে একটা ফরম্যাটে খেলানো ঠিক না। যোগ করেছেন নাজমুল হাসান। শুক্রবার প্রথম ম্যাচে তামিম খুলনার বিপক্ষে ৪২ বলে ৫০ রান করেন। শনিবার তার ব্যাট থেকে ৪৫ বলে ৫২ রান আসে। দুই ইনিংসেই তার ব্যাটিং ছিল ধীর গতির। আবার ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে নিজের উইকেট বিলিয়ে এসেছেন। ভালো খেললেও তামিমের ইনিংস বড় না হওয়ার আক্ষেপ ঝরল নাজমুল হাসানের কণ্ঠে, তামিম ভালো খেলেছে। ও তো সবসময়ই ভালো খেলে। ইনিংস আরো বড় করা উচিত। ফিফটি হয়ে গেলেই মারমুখো হতে যাচ্ছে, আউট হয়ে যাচ্ছে। ইনিংস আরো বড় করা উচিত, কারণ ও সত্যিই অনেক ভালো খেলছে।
অক্টোবরে অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করবে বাংলাদেশ। এশিয়ার দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের সঙ্গে গ্রুপ ২-এ পড়েছে বাংলাদেশ। যেখানে আরেক দল দক্ষিণ আফ্রিকা। বাকি দুটি দল যুক্ত হবে প্রথম রাউন্ড থেকে। তামিম আগেভাগে নিজের সিদ্ধান্ত জানিয়ে দেয়ায় দল বাছাই ও খেলোয়াড় তৈরিতে দীর্ঘ সময় পাচ্ছে বাংলাদেশ।
তামিমের আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে না চাওয়ার পেছনে অন্য কোনো কারণ থাকার ইঙ্গিত দিয়েছেন খালেদ মাহমুদ সুজন- ‘মনোমালিন্যের ব্যাপার আছে, ছোটখাটো সমস্যা আছে, এটাও একটা গুরুত্বপূর্ণ ব্যাপার। ইগো (অহংবোধ) থেকে অনেক সময় এসব হয়ে যায়। অনেক সময় ছোটখাটো ব্যাখ্যাটা ভুল হয়। সেটাকে ঠিক করার চেষ্টা করব।’ তবে মনোমালিন্য বা অহংবোধের ব্যাপারে মাহমুদ কী বোঝাতে চেয়েছেন, সেটি পরিষ্কার করেননি ফাইটার খ্যাত সুজন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে তামিম ৭৮ ম্যাচ খেললেও বাংলাদেশের হয়ে তার ম্যাচ ৭৪টি, রান করেছেন ২৪.৬৫ গড়ে ১ হাজার ৭০১। স্ট্রাইক রেট ১১৭.৪১। টি-টোয়েন্টিতে দেশের একমাত্র সেঞ্চুরির মালিক তিনি। চারটি ম্যাচ খেলেছেন তিনি বিশ্ব একাদশের হয়ে। ২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটি হয়তো তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচ হয়ে রইল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়