প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

তমহা সিকিউরিটিজ মালিকদের ব্যাংক হিসাব জব্দ

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিনিয়োগকারীদের অর্থ আত্মসাতের অভিযোগে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউস তমহা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুনুর রশীদসহ সংশ্লিষ্টদের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সম্প্রতি ব্রোকারেজ হাউসটির মালিকদের ব্যাংক হিসাবগুলো জব্দ করেছে বলে জানা গেছে।
তথ্য মতে, তমহা সিকিউরিটিজের মালিকদের স্ট্যান্ডার্ড চার্টার্ড, মার্কেন্টাইল ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংকে একাউন্ট রয়েছে। বিএফআইইউর এমন সিদ্ধান্তের ফলে ব্রোকারেজ হাউসটির মালিকরা তাদের ব্যাংক হিসাব থেকে টাকা তুলতে বা স্থানান্তর করতে পারেন না। এর আগে গত বছরের ৯ ডিসেম্বর বিনিয়োগকারীদের অর্থ আত্মসাৎ, বিনিয়োগকারীদের টাকা ফেরত দিতে না পারা এবং বিভিন্ন অভিযোগের ভিত্তিতে তামহা সিকিউরিটিজের (ট্রক নং-০৮১) লেনদেন স্থগিত করে দেয় ডিএসই। এর আগে গত ২৯ নভেম্বর থেকে তামহা সিকিউরিটিজে লেনদেন বন্ধ ছিল। ডিএসইর কর্মকর্তাদের সরজমিন তদন্তেও ব্রোকারেজ হাউসটির বিরুদ্ধে আনা বিভিন্ন অভিযোগের সত্যতা মিলেছে।
ইতোমধ্যে ডিএসইর ওয়েবসাইটে তমহা সিকিউরিটিজের বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, বিনিয়োগকারীদে স্বার্থে তমহা সিকিউরিটিজ লিমিটেডের শেয়ার লেনদেন বা ব্যবসা পরিচালনা এবং ডিপি সাসপেন্ড করা হয়েছে। এ অবস্থায় উক্ত স্টেকহোল্ডার কোম্পানির গ্রাহকরা চাইলে তমহা সিকিউরিটিজের ডিপিতে থাকা নিজ নিজ নামের শেয়ার অন্য কোনো স্টেকহোল্ডার কোম্পানিতে লিংক অ্যাকাউন্ট খুলে ট্রান্সমিশনের মাধ্যমে নিয়ে যেতে পারবে। এক্ষেত্রে সিডিবিএল ফরম ১৬-১, ১৬-২ যথাযথ পূরণ করে সিডিবিএল থেকে সংগৃহীত ডিপিএ-৬ রিপোর্টসহ ডিএসইর নিকুঞ্জ কার্যালয়ে জমা দিতে হবে। এছাড়া তমহা সিকিউরিটিজের বিরুদ্ধে অন্য কোনো অভিযোগ থাকলেও তা ডিএসইকে জানাতে আহ্বান করা হয়েছে।

এর আগে ২০১৩ সালের ডিসেম্বর মাসে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে তমহা সিকিউরিটিজকে জরিমানা করে বিএসইসি। গত বছরের মার্চ মাসেও সিকিউরিটিজ সংক্রান্ত আইন মেনে চলতে ব্রোকারেজ হাউসটিকে সতর্কপত্র দিয়েছিল বিএসইসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়