প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

টাইগ্রেসদের স্বপ্নভঙ্গ : কমনওয়েলথ গেমসের মূলপর্বে শ্রীলঙ্কা

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শ্রীলঙ্কার বিপক্ষে হেরে গতকাল কমনওয়েলথ গেমসের বাছাইপর্ব থেকেই বিদায় নিয়েছে টাইগ্রেসরা। শ্রীলঙ্কার বিপক্ষে গতকালের ম্যাচটি ছিল অঘোষিত ফাইনাল। দুই দলের এ লড়াইয়ে যারা জিতবে, তারাই খেলবে কমনওয়েলথ গেমসের মূল পর্বে। এমন সমীকরণের ম্যাচে ২২ রানে স্বপ্ন ভঙ্গ হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের।
গতকাল সকালে কুয়ালালামপুরের কিনারা একাডেমি ওভালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান মেয়েরা। ২০ ওভার শেষে ৬ উইকেটে ১৩৬ রান করে শ্রীলঙ্কা।
প্রথম তিন ম্যাচে প্রতিপক্ষকে ৮০ রান পেরোতে না দেয়া বাংলাদেশের বোলাররা গতকাল যেন একটু বেশিই রান খরচ করে ফেলেছেন।
বাছাইপর্বের প্রথম ম্যাচে ১২৫ রান করলেও পরের দুটি ম্যাচেই আশির বেশি তাড়া করতে না হওয়াই এদিন লক্ষ্যটা কঠিনই ছিল মেয়েদের জন্য। ১৩৭ রান তাড়া করতে নেমে ধীরগতির ব্যাটিংয়ে ২০ ওভার ব্যাট করে বাংলাদেশ ৫ উইকেটে ১১৪ রান তোলে। হেরে যায় ২২ রানে। বল হাতে দাপুটে পারফরম্যান্সের ধারাবাহিকতা আজ ধরে রাখতে পারেনি বাংলাদেশের মেয়েরা। বাংলাদেশ শুরুতেই ধাক্কা খায় শ্রীলঙ্কার উদ্বোধনী ব্যাটার ও অধিনায়ক চামারি আতাপাত্তুর কাছে।
দলীয় ১৪ রানে শ্রীলঙ্কার অন্য উদ্বোধনী ব্যাটার ভিষ্মি গুনারতেœকে ৭ রানে আউট করেন সুরাইয়া আজমিন। কিন্তু আতাপাত্তু খেলেন ২৮ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৪৮ রানের এক ঝড়ো ইনিংস।
নবম ওভারে এসে পেরেরা ৭ রানে আউট হলে দ্বিতীয় উইকেটের জুটি ভাঙে ৬১ রানে।
রুমানা আহমেদের বলে শামীমা সুলতানার হাতে ক্যাচ দিয়ে অধিনায়ক চামারি আতাপাত্তু যখন সাজঘরে ফেরেন, তখন শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ৭২ রান। ততক্ষণে লঙ্কান মেয়েরা লড়াকু সংগ্রহের দিকে এগিয়ে গেছে। এরপর পাঁচ, ছয় ও সাতে ব্যাট করতে নামা হার্শিতা মাধবীর ২২ বলে ১৯, নীলাক্ষী ডি সিলভার ২৫ বলে ২৮ আর আনুশকা সঞ্জীবনীর ১৬ বলে ২০ রানে শ্রীলঙ্কা ১৩৬ রানের ভালো একটা পুঁজি পায়।
বাংলাদেশের বোলারের মধ্যে সালমা খাতুন ওভারপ্রতি ৩.৫ গড়ে ৪ ওভারে ১৪ রান খরচ করে পেয়েছেন ১ উইকেট ও সানজিদা আক্তার ওভারপ্রতি ৫.৭ গড়ে ৩ ওভারে ১৭ রান খরচ করে কোনো উইকেট পাননি।
বাকিরা সবাই ওভারপ্রতি গড়ে ৬ বা এর বেশি রান দিয়েছেন। সুরাইয়া আজমিন ২ ওভারে ১২ রান দিয়ে পেয়েছেন ১ উইকেট, নাহিদা আক্তার ৪ ওভারে ৩৪ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট, রুমানা আহমেদ ৪ ওভারে ৩৩ রান দিয়ে পেয়েছেন ১ উইকেট ও রিতু মনি ৩ ওভারে ২৩ রান দিয়ে উইকেটশূন্য থাকেন।
বাংলাদেশের মেয়েরা ১৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারে দলীয় ১৮ রানে ওপেনার শারমিন আউট হন ৯ বলে ৬ রান করে। এরপর দ্বিতীয় উইকেটের জুটিটা আশা দেখাচ্ছিল বাংলাদেশকে।
দ্বিতীয় উইকেটে মুর্শিদা খাতুন ও ফারজানা হক জুটি গড়েন ৫০ রানের। ১২তম ওভারে অধিনায়ক আতাপাত্তুর বলে ৩৬ বলে ৩৬ রান করা মুর্শিদার বিদায়ের পর বাংলাদেশের রান তোলার গতি কমতে থাকে।
১৬তম ওভারে দলীয় ৯৩ রানে অধিনায়ক নিগার সুলতানা আউট হলে বাংলাদেশের জয়ের স্বপ্নটাও ধুলোয় মিশে যেতে থাকে। শেষমেশ চাপে থাকা বাংলাদেশ ফারজানা হকের ৩৯ বলে ৩৩ রানের ইনিংসের ওপর ভর করেই এগিয়ে যায়।
দলীয় ১১১ রানে ফারজানা হক ও রিতু মনি আউট হলে বাংলাদেশের ইনিংস শেষ হয় ১১৪ রানে। বাংলার মেয়েদের ২২ রানের স্বপ্নভঙ্গে লঙ্কান মেয়েরা পৌঁছে যান কমনওয়েলথ গেমসের মূল পর্বে।
লঙ্কান বোলারদের মধ্যে উইকেট পেয়েছেন মাত্র দুজন। কিন্তু ব্যাট হাতে ঝড় তোলার পর বল হাতেও বাংলাদেশকে ভুগিয়েছেন লঙ্কান অধিনায়ক আতাপাত্তু। ওভারপ্রতি ৪.২ গড়ে ৪ ওভারে ১৭ রান দিয়ে মুর্শিদা, নিগার ও রিতুর উইকেট তুলে নেন তিনি। বাংলাদেশের আরেকটি উইকেট পেয়েছেন কানচানা।
ব্যাটিং ও বোলিংয়ে অসাধারণ নৈপুণ্যের স্বীকৃতিস্বরূপ ম্যাচসেরার পুরস্কার পান চামারি আতাপাত্তু।
আগের তিন ম্যাচে দারুণ ছন্দে থাকা বাংলাদেশ নারী দল মালয়েশিয়াকে ৮ উইকেটে হারানোর পর কেনিয়াকে মাত্র ৪৫ রানে অলআউট করে ৮০ রানের বিশাল জয় পায় এবং স্কটল্যন্ডকেও ৭৭ রানে গুঁড়িয়ে দিয়ে ৯ উইকেটের বিশাল জয় পায়।
কিন্তু গতকাল বাছাইপর্বের শেষ ম্যাচে এসে দারুণ ছন্দে থাকা দলটির খেলার ধীরগতির কারণেই হয়তো লঙ্কান মেয়েদের কাছে হোঁচট খেয়ে স্বপ্নভঙ্গ হলো বার্মিংহামের।
গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে পারলেই আগামী জুলাইয়ে বার্মিংহামে অনুষ্ঠেয় ২২তম কমনওয়েলথ গেমসে খেলার যোগ্যতা অর্জন করত বাংলাদেশ নারী দল। নিয়ম অনুযায়ী, বাছাইপর্বে পয়েন্ট টেবিলের শীর্ষ দলই মূলপর্বে খেলার টিকেট পাবে।
স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে আগেই মূলপর্ব নিশ্চিত করেছে ২০২১ সালের ১ এপ্রিল পর্যন্ত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয় দল- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও বার্বাডোজ। তাদের সঙ্গে এবার যোগ দিল লঙ্কান মেয়েরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়