প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : উদিনেস সালসিও

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

উদিনেস সালসিও ইতালির একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা ইতালির সর্বোচ্চ ফুটবল লিগ সিরি আয় খেলে থাকে। ক্লাবটি ইতালির উদিন শহরে অবস্থিত। আর এই শহরের নাম অনুযায়ীই ক্লাবের নামকরণ করা হয়। উদিনেস সালসিও ক্লাব প্রতিষ্ঠিত হয় ১৮৯৬ সালে। তখন ফুটবল ছাড়াও জিমনাস্টিক দল ছিল তাদের। ১৯১১ সালে তা শুধু ফুটবল ক্লাবে রূপান্তর করা হয়।
উদিনেস ক্লাবকে তাদের সমর্থকরা ডাকে লিটল জেব্রা বা ছোট জেব্রা নামে। মূলত ক্লাবটির যে জার্সি রয়েছে তার কারণেই এটিকে ভালোবেসে ছোট জেব্রা নামে ডাকে। তারা যে জার্সি ব্যবহার করে সেটিতে জেব্রার শরীরের রঙের মতো সাদা ও কালো স্টেপ রয়েছে।
উদিনেস এখন পর্যন্ত সিরি আয় শিরোপা বা কোপা ইতালিয়ার শিরোপা জেতেনি। তবে ১৯২২ সালের কোপা ইতালিয়ার ফাইনালে খেলে তারা। কিন্তু তৎকালীন শক্তিশালী ক্লাব ভাদোর বিপক্ষে হেরে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়। অন্যদিকে ১৯৫৪-৫৫ মৌসুমে তারা সিরি আয় ৪ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় হয়েছিল। তবে সেবার দ্বিতীয় সেরা দল হিসেবে মৌসুম শেষ করলেও দুর্নীতির দায়ে তাদের ইতালির দ্বিতীয় সারির লিগ সিরি বিতে নেমে যেতে হয়। তারা এখন পর্যন্ত একবার করে মিতোরোপা কাপ, অ্যাঙ্গলো ইতালিয়ান কাপ ও ইন্টারটোটো কাপের শিরোপা জিতেছে। তাছাড়া শিরোপা জিততে না পারলেও ১৯৯৫-৯৬ মৌসুম থেকে এখন পর্যন্ত সিরি আয় টানা খেলে যাচ্ছে তারা।
উদিনেস তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে স্তাদিও ফ্রিউইলি নামক একটি স্টেডিয়ামকে। স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে প্রায় ২৫ হাজার দর্শক খেলা দেখতে পারে। ১৯৭৬ সাল থেকে এই স্টেডিয়ামটিতে রয়েছে উদিনেস। তবে এই একই জায়গায় ছিল আরেকটি স্টেডিয়াম। যা স্তাদিও মোরেত্তি নামে পরিচিত ছিল। যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়