প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

এলজিআরডি প্রতিমন্ত্রী : গ্রামীণ উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে বিআরডিবি

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তৃণমূল পর্যায়ে গ্রামীণ আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) অগ্রণী ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।
গতকাল সোমবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে অংশীদারিত্বমূলক পল্লী উন্নয়ন প্রকল্প-৩ এর উদ্যোগে আয়োজিত ঢাকা বিভাগের অধীন জেলাসমূহের প্রতিনিধি ও উপকারভোগীরা অংশগ্রহণে আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন। পরিকল্পিত পল্লী গঠন ও পল্লী উদ্যোক্তা তৈরির জন?্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।
প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর পল্লী উন্নয়ন দর্শনকে কেন্দ্র করে বিআরডিবি প্রতিষ্ঠালগ্ন থেকেই গ্রামীণ আর্থসামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। জনগণ ও জনপ্রতিনিধি সবার অংশগ্রহণে পিআরডিপি-৩ প্রকল্পটি অত্যন্ত সফলতার সঙ্গে বাস্তবায়িত হচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, দেশের গ্রামাঞ্চলে জীবনমানের যে অভূতপূর্ব উন্নতি হয়েছে, তার পেছনে অংশীদারিত্বমূলক পল্লী উন্নয়ন প্রকল্পের অবদান রয়েছে। ইতোমধ্যে দেশের এক হাজার গ্রামে পণ?্যভিত্তিক শিল্প পল্লী গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এসব শিল্প পল্লীতে স্বল্প সুদে ঋণসুবিধা প্রদান করা হবে বলে জানান তিনি। স্বপন ভট্টাচার্য্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার লক্ষ্যে সব নাগরিক সুবিধা নিশ্চিত করে দেশের প্রতিটি গ্রামকে পরিকল্পিতভাবে উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছেন। শহরের সব সুবিধা গ্রামে পৌঁছে দেয়ার জন্য নানামুখী কার্যক্রমও অব?্যাহত রয়েছে। বিআরডিবির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুণ্ডুর সভাপতিত্বে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান এনডিসি বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এছাড়াও অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মো. রাশিদুল ইসলাম, ঢাকা বিভাগের বিভিন্ন জেলার উপপরিচালক এবং ইউপি চেয়ারম্যানরা মাঠপর্যায়ের অভিজ্ঞতা বর্ণনা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়