নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

ম্যানচেস্টার সিটিকে রুখে দিল সাউদাম্পটন

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটিকে গতকাল ১-১ গোলে রুখে দিয়েছে সাউদাম্পটন। টানা ১২ ম্যাচে অপ্রতিরোধ্য থাকার পর গতকাল ইংলিশ প্রিমিয়ার লিগে ‘দ্য সেইন্ট’খ্যাত সাউদাম্পটনের বিপক্ষে শনিবার নিজেদের মাঠে হোঁচট খেয়েছে সিটি। ম্যানচেস্টার সিটির সর্বশেষ হারটা ছিল শেষ অক্টোবরে। এরপর থেকে প্রায় তিন মাস পেপ গার্দিওলার দল প্রিমিয়ার লিগ ম্যাচে মাঠে নামতই যেন জয়ের জন্য। প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড, লেস্টার সিটি, আর্সেনাল, চেলসি- কেউই জয় কিংবা ড্র নিয়ে ফিরতে পারেনি ম্যানসিটির সঙ্গে।
ভাগ্যের নির্মম পরিহাসে তিন তিনটি শট গোলপোস্ট ও ক্রসবারের বাধায় ফিরে আসায় টানা ১২ ম্যাচে জয়ের পর ম্যানসিটির থামতে হয়েছে সাউদাম্পটনের সঙ্গে। বল দখলের যুদ্ধে পেপ গার্দিওলার শিষ্যরা আধিপত্য বিস্তার করলেও স্বাগতিকদের তিনটি শটের বিপক্ষে ম্যানসিটি শট নিয়েছে পাঁচটি। স্বাগতিকদের তিনটি শটের প্রথমার্ধের সপ্তম মিনিটে নেয়া প্রথম শটেই এগিয়ে যায় সাউদাম্পটন। ম্যানসিটির আক্রমণের প্রতি আক্রমণে ওরিয়ল রোমেওর বাড়ানো বলে কাই ওয়াকার পিটার্স ম্যানসিটির জালে বল পাঠিয়ে সন্ন্যাসীদের জয়ের স্বপ্ন বোনে। ম্যাচের ২৩ মিনিটে দ্য সেইন্টদের জয়ের স্বপ্ন আরো এক ধাপ এগিয়ে গিয়েছিল। অফসাইটের কাটায় গোল বাতিল হলেও শেষ পর্যন্ত লড়ে যাওয়ার অনুপ্রেরণা ঠিকই পেয়েছিল স্বাগতিকরা।
বিরতির আগে ম্যানসিটির পরপর দুই শট ঠেকিয়ে দিয়ে ১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে স্বাগতিকরা। বিরতির পর দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটে কেভিন ডি ব্রুইনার ফ্রি কিকে গোল করে সমতায় ফেরান স্প্যানিশ ডিফেন্ডার আইমেরিক লাপোর্ত। পরে নির্ধারিত সময় শেষে ১-১ গোলে ড্র নিয়ে জয়ের রথ থামাতে হয়েছে গ্যাব্রিয়েল জেসুসদের।
একটানা ১২ ম্যাচে জয় লাভ করার পর এক ম্যাচে ড্র হলেও পয়েন্ট টেবিলে ম্যানসিটির জন্য কোনো বাধা তৈরি করেনি। ২৩ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে পেপ গার্দিওলার দলটি আছে প্রিমিয়ার লিগের শীর্ষে।
সিটির চেয়ে দুই ম্যাচ কম খেলে ৪৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে লিভারপুল। ২২ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে ১২ নম্বরে আছে সাউদাম্পটন।
প্রিমিয়ার লিগের অন্য এক ম্যাচে নানা বিতর্কের মাঝে জয় নিয়ে ফিরছে সিআর সেভেনের ম্যানচেস্টার ইউনাইটেড। শনিবার ঘরের মাঠে ওয়েস্টহ্যামের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেড শুরু থেকে শেষ পর্যন্ত খেলেছে নিষ্ফলা এক ফুটবল। নির্ধারিত সময় ৯০ মিনিট খেলার পরও দুই দলই ছিল গোলশূন্য। অতিরিক্ত সময়সহ ৯২তম মিনিটেও গোলশূন্য ছিল দুই দল।
ড্রয়ের পথেই এগিয়ে যাচ্ছিল দুই দল। তবে শেষ মিনিটে দলের দুই বদলি খেলোয়াড় ভাগ্য বদলে দেয় ম্যানচেস্টার ইউনাইটেডের। ম্যাচের ৬২ আর ৮২ মিনিটে মাঠে নামা দুই ফরোয়ার্ড মার্কাস র?্যাশফোর্ড ও এডিনসন কাভানি গড়ে দিয়েছিলেন ব্যবধানটা।
ডি বক্সের বাইরে থেকে কাভানিকে বল দিয়ে মাঝে ঢুকে পড়েছিলেন র‌্যাশফোর্ড। ফিরতি পাসে মার্কাস র‌্যাশফোর্ড ম্যাচের শেষ কিকে ওয়েস্টহামের জালে বল পাঠিয়ে জয় এনে দেয় ইউনাইটেডকে।
শেষ মুহূর্তের এ গোল নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। র‌্যাশফোর্ডের এ গোল অফসাইড কিনা তার যাচাই চলেছিল ভিএআরে। এরপর রেফারি তা গোল বলে স্বীকৃতিও দিয়েছেন। তবে এই সিদ্ধান্তকে ঘিরে সৃষ্টি হয়েছে বিশ্লেষকদের বিতর্ক। র?্যাশফোর্ডের থ্রæ রিসিভ করার সময় কাভানির অবস্থান নিয়ে রেফারির সন্দেহ না থাকলেও সন্দেহ হচ্ছে প্রিমিয়ার লিগ বিশ্লেষকদের। সাবেক ইংলিশ স্ট্রাইকার অ্যালান শিয়েরার এই গোল নিয়ে সরাসরি বলেছেন, ‘এটা অফসাইড’।
এছাড়া সাবেক ইউনাইটেড কিংবদন্তি গ্যারি নেভিল দলের পক্ষে টুইট করেন, ‘আমার আইপ্যাডে তো এটা অনসাইডই দেখাচ্ছে!’ এই টুইটের জবাবে সাবেক আর্সেনাল মিডফিল্ডারও বলেন; লিখলেন, ‘এমিরেটসে (আর্সেনালের মাঠ) হলে এটা অফসাইডই হতো।’ এই বিতর্কিত গোল নিয়ে র‌্যাশফোর্ড বলেছেন, তার কাছে এটা অফসাইড মনে হয়নি।
তবে সেটা অফসাইড হোক না হোক, রোনালদোদের যে স্বস্তিই দিয়ে গেছে তা বলাই বাহুল্য! এই ম্যাচে বিশ্বের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ান রোনালদো খেললেও ছিলেন নিজের ছায়া হয়ে। এই জয়ের মাধ্যমে ২২ ম্যাচে ১১ জয় ও পাঁচ ড্র নিয়ে ৩৮ পয়েন্ট নিয়ে চারে উঠে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এক ম্যাচ বেশি খেলে ৩৭ পয়েন্ট নিয়ে পাঁচে নেমেছে ওয়েস্টহ্যাম। প্রিমিয়ার লিগে ২৩ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ম্যানচেস্টার সিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়