নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা : ইউক্রেনে পুতুল সরকার গঠনের ষড়যন্ত্র পুতিনের

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেনের নেতৃত্ব দেয়ার জন্য সেদেশের সরকারে ‘মস্কোপন্থি কাউকে বসানোর ষড়যন্ত্র’ করছেন বলে অভিযোগ তুলেছে যুক্তরাজ্য। বিবিসির এক প্রতিবেদনে ব্যতিক্রমী এ পদক্ষেপে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় ক্রেমলিনের সম্ভাব্য প্রার্থী হিসেবে ইউক্রেনের সাবেক এমপি ইয়েভেন মুরায়েভের নামও প্রকাশ করা হয়। এছাড়া ইউক্রেনের আরো চারজন রাজনীতিবিদের নাম বলেছে ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর, যারা রাশিয়ার গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ রেখে আসছে বলে যুক্তরাজ্যের ভাষ্য।
ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের ভাষ্য, এর মধ্যে কয়েকজন আছেন, যারা ইউক্রেন আক্রমণের পরিকল্পনায় কাজ করা রুশ গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গেও যোগাযোগ রেখে চলেছেন। ইউক্রেনে যে কোনো মুহূর্তে রুশ হামলার আশঙ্কার কথা কয়েক দিন ধরেই বলে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। ব্রিটিশ মন্ত্রী হুঁশিয়ার করে বলেছেন, রাশিয়ার কোনো বাহিনী ইউক্রেন সীমান্ত অতিক্রম করলে ‘মারাত্মক পরিণতি’ ভোগ করতে হবে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এক বিবৃতিতে জানান, আজ যে তথ্য প্রকাশ পাচ্ছে, তাতে জানা যাচ্ছে ইউক্রেন ধ্বংস করার পরিকল্পনায় রাশিয়ার কর্মকাণ্ড এবং ক্রেমলিনের চিন্তাভাবনা। রাশিয়াকে অবশ্যই এ ধরনের কর্মকাণ্ড থামাতে হবে, আগ্রাসন ও অপপ্রচার বন্ধ করে কূটনীতির পথ অনুসরণ করতে হবে। ইউক্রেনবাসীরা সেদেশের রুশপন্থি প্রেসিডেন্টকে উৎখাত করার পর রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনে আগ্রাসন চালিয়ে ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেয়।
তখন থেকেই রাশিয়ার পূর্ব সীমান্ত এলাকাগুলোর কাছে ইউক্রেনের সেনাবাহিনীর সঙ্গে রাশিয়া-সমর্থিত বিদ্রোহীদের যুদ্ধ চলে আসছে। পশ্চিমা এবং ইউক্রেনের গোয়েন্দা সংস্থাগুলো বলে আসছে, এ বছরের শুরুর দিকেই কোনো এক সময় আরেকটি হামলা বা অভিযানের পরিকল্পনায় আছে মস্কো। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেন, যুক্তরাজ্য এবং আমাদের অংশীদাররা বারবার বলেছে, ইউক্রেনে রাশিয়ার যে কোনো সামরিক অনুপ্রবেশ ঘটলে কৌশলগত বিশাল ভুল হবে, যার জন্য চরম মূল্য দিতে হবে।
অনদিকে হামলা পরিকল্পনার কথা অস্বীকার করে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন পশ্চিমা দেশগুলোর কাছে বেশ কিছু দাবি করেছেন। এর মধ্যে ইউক্রেনকে ন্যাটো জোটে না নেয়ার দাবি রয়েছে। তাছাড়া ন্যাটো যাতে সামরিক মহড়া না চালায় এবং পূর্ব ইউরোপে অস্ত্র সরবরাহ না করে, সেটিও চান পুতিন। ইউক্রেনে রুশপন্থী সরকার গঠনের চেষ্টা চালানো হচ্ছে, ব্রিটেনের এ অভিযোগের উত্তরে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটে বলেছে, ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করছে। অবিলম্বে এ ধরনের ‘উসকানিমূলক কার্যক্রম এবং ফালতু আলাপ বন্ধ করার’ আহ্বানও জানায় মস্কো।
ক্রেমলিনের পছন্দের তালিকায় থাকা সম্ভাব্য প্রার্থী হিসেবে নাম আসা মুরায়েভ একটি মিডিয়া কোম্পানির মালিক। ২০১৯ সালের নির্বাচনে ৫ শতাংশ ভোট না পাওয়ায় পার্লামেন্টে আসন হারান তিনি। অবজারভার পত্রিকাকে তিনি বলেন, ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর ‘বিভ্রান্ত’ বলে তার মনে হচ্ছে। বিষয়টি যৌক্তিকও নয়। রাশিয়ায় আমি নিষিদ্ধ। সেখানে আমার বাবার ফার্মের টাকাও বাজেয়াপ্ত করা হয়েছে। মস্কোপন্থি আরো যে চার ইউক্রেনিয়ান রাজনীতিবিদের নাম ব্রিটিশ গোয়েন্দা তথ্যে উঠে এসেছে, তাদের একজন মাইকোলা আজারভ। রুশপন্থি সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের অধীনে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। ২০১৪ সালে ক্ষমতাচ্যুত হয়ে আজারভ রাশিয়ায় পালিয়ে যান, যেখানে তাকে নির্বাসিত পুতুল সরকার হিসেবে দেখা হতো। এছাড়া ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সাবেক উপপ্রধান ভøাদিমির সিভকোভিচের নামও এসেছে। রুশ গোয়েন্দাদের সঙ্গে কাজ করার অভিযোগে এ সপ্তাহে তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি হয়েছে। অন্যরা হলেন সেরহি আরবুজভ ও আন্দ্রি ক্লুয়েভ। তারা দুজনেই প্রেসিডেন্ট ইয়ানুকোভিচের অধীনে উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়