নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

নিউজিল্যান্ডে ফের বিধিনিষেধ জারি : নিজের বিয়ের আয়োজনই পিছিয়ে দিলেন প্রধানমন্ত্রী!

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নতুন করে কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে দেশজুড়ে বিধিনিষেধ আরোপ করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। একই সঙ্গে নিজের বিয়ের আয়োজনও বাতিল করেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স জানায়, নর্থ আইল্যান্ডের অকল্যান্ডে একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দেয়ার পর উড়োজাহাজে সাউথ আইল্যান্ডের নেলসন নগরীতে ফিরে যাওয়া একটি পরিবারের আট সদস্য এবং একজন ফ্লাইট অ্যাটেনডেন্টের দেহে করোনা ভাইরাসের দ্রুত সংক্রামক ধরন ওমিক্রন শনাক্ত হয়। যার পরিপ্রেক্ষিতে সংক্রমণ রোধে রবিবার মধ্যরাত থেকে নিউজিল্যান্ডে নতুন করে বিধিনিষেধ আরোপ করা হয়।
নতুন বিধিতে মাস্ক পরা বাধ্যতামূলক এবং জনসমাগম সীমিত করা হয়েছে। বিবিসি জানায়, দোকানে এবং গণপরিবহনে মাস্ক পরতে হবে। এছাড়া টিকা নিয়েছেন এমন সর্বোচ্চ ১০০ জন একসঙ্গে কোনো অনুষ্ঠানে, বারে বা রেস্তোরাঁয় থাকতে পারবেন। আর যদি কোনো অনুষ্ঠানে টিকার সনদ দেখা না হয়, তবে সেখানে একসঙ্গে সর্বোচ্চ ২৫ জন থাকতে পারবেন। গত রবিবার সাংবাদিকদের নিজের বিয়ের অনুষ্ঠান আয়োজন বাতিল করার খবরটিও নিশ্চিত করেন প্রধানমন্ত্রী আরডার্ন। তিনি বলেন, আমার বিয়ের আয়োজন হচ্ছে না। নতুন বিধিনিষেধের কারণে তার মতো আর যাদের বিয়ের অনুষ্ঠান বাতিল করতে হচ্ছে তাদের জন্যও দুঃখ প্রকাশ করেন

প্রধানমন্ত্রী।
করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ২০২০ সালের মার্চ মাস থেকে বিদেশিদের জন্য দুয়ার বন্ধ রেখেছে নিউজিল্যান্ড। তারা এ বছর জানুয়ারির মাঝামাঝি থেকে বিদেশিদের জন্য সীমান্ত খুলে দেয়ার পরিকল্পনা করেছিল। কিন্তু প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়ায় ওমিক্রন ছড়িয়ে পড়ায় সেটা ফেব্রুয়ারির শেষ নাগাদ পিছিয়ে দেয়া হয়। ওই সময়ে লোকজন শুধু জরুরি প্রয়োজনে নিউজিল্যান্ড যেতে পারতেন। সেখানে পৌঁছে তাদের অবশ্যই প্রথমে সরকার পরিচালিত কোয়ারেন্টাইন সেন্টারে থাকতে হতো। কিন্তু নিউজিল্যান্ড সরকার গত সপ্তাহ থেকে এই সুবিধাও বন্ধ করে দিয়েছে। দেশটি তাদের ১২ বছরের বেশি বয়সের ৯৪ শতাংশ মানুষকে টিকার দুটি ডোজই দিয়েছে। তাদের মধ্যে ৫৬ শতাংশকে এখন বুস্টার ডোজ দেয়া হচ্ছে। গত দুই বছরে করোনা ভাইরাসের বিরুদ্ধে সব থেকে সফল দেশগুলোর অন্যতম নিউজিল্যান্ড। সেখানে এখন পর্যন্ত ১৫ হাজার ১০৪ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫২ জন। দেশটি বেশ কয়েক মাস করোনা ভাইরাস শূন্য ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়