নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

ড. মাহমুদা আক্তার : পুঁজিবাজারের চেয়ে বড় বিকল্প কোনো জায়গা নেই

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ড. মাহমুদা আক্তার বলেছেন, পুঁজিবাজারকে আরো বেশি সুসংগঠিত করতে আমরা কাজ করছি। এক্ষেত্রে সবারই ইতিবাচক ভূমিকা জরুরি। বাংলাদেশের অর্থনীতির যে প্রান্তে আমরা দাঁড়িয়ে আছি, সেখান থেকে বলা যায়, মূলধন সংগ্রহের জন্য পুঁজিবাজারের চেয়ে বড় বিকল্প কোনো জায়গা নেই। তবে পুঁজিবাজার থেকে সঠিক পদ্ধতিতে অর্থ সংগ্রহ করা ও এটিকে টেকসই করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। গতকাল রবিবার পুঁজিবাজার-সংশ্লিষ্ট সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) নবনির্বাচিত কমিটির সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন।
এ সময় সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক আবু আলী, বিআইসিএম পরিচালক (প্রশাসন) নাজমুছ ছালেহীনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিএমজেএফের অর্থ সম্পাদক নিয়াজ মাহমুদ, নির্বাহী সদস্য রোকন উদ্দীন মাহমুদ ও বাবুল বর্মনসহ আরো অনেকে।
বৈঠকে প্রফেসর ড. মাহমুদা আক্তার বলেন, আমাদের-আপনাদের সবার এ মার্কেটের জন্য সঠিক ভূমিকা পালন করার কোনো বিকল্প নেই। এক্ষেত্রে বিআইসিএমের অবস্থানটা একটি ইউনিক অবস্থান। কারণ সরকার এখানে বিনিয়োগকারীদেরকে প্রশিক্ষিত করতে অর্থায়ন করছে।
তিনি বলেন, অনেকগুলো স্টেকহোল্ডারের মাধ্যমে মার্কেট গঠিত। কিন্তু সবচেয়ে বড় স্টেকহোল্ডার হচ্ছেন বিনিয়োগকারী। মার্কেটের বড় পক্ষ দুটি। একটি পক্ষের টাকা সংগ্রহ করা দরকার, আরেকটি পক্ষের টাকা বিনিয়োগ করা দরকার। দুই পক্ষই বাজারের জন্য বিনিয়োগকারী। এই বিনিয়োগকারীদের শিক্ষিত করার কাজটাই আমরা করে থাকি। এই শিক্ষাটা যারা পুঁজিবাজারের ‘অ’ ‘আ’ জানে না তাদের যেমন দিই, তেমনটি যারা পিএইচডি করেছে তাদেরও দিয়ে থাকি। সব ধরনের বিনিয়োগকারীকে শিক্ষিত করতে যা করা দরকার, তা আমরা করছি। তবে সরকার আমাদের জন্য বড় ধরনের সুযোগ তৈরি করে দিলেও যতটুকু পাওয়া দরকার, ততটুকু পাচ্ছি না। এর বড় কারণ সব ধরনের ও সব শ্রেণির বিনিয়োগকারীদের সঙ্গে আমরা যথাযথভাবে যোগাযোগ করতে পারছি না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়