নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

টাইগ্রেসদের জয়যাত্রা অব্যাহত : বাংলাদেশ-শ্রীলঙ্কা অঘোষিত ফাইনাল আজ

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারী কমনওয়েলথ গেমস ক্রিকেটের বাছাইপর্বে আগের ম্যাচে কেনিয়াকে মাত্র ৪৫ রানে অলআউট করে ৮০ রানের বিশাল জয় পেয়েছিল বাংলাদেশ নারী দল। গতকাল স্কটল্যান্ডকে ৭৭ রানে গুটিয়ে দিয়ে জিতেছে ৯ উইকেটে। এর আগে নিজেদের প্রথম ম্যাচে মালয়েশিয়াকে হারিয়েছিল টাইগ্রেসরা। আজ বাছাইপর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ নারী দল। শ্রীলঙ্কাকে হারাতে পারলেই চলতি বছরের জুলাইয়ে বার্মিংহামে অনুষ্ঠিত হতে যাওয়া ২২তম কমনওয়েলথ গেমসে খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ নারী দল। নিয়মানুযায়ী, পয়েন্ট টেবিলের শীর্ষ দলই মূলপর্বে খেলার টিকেট পাবে।
স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে আগেই মূলপর্ব নিশ্চিত করেছে ২০২১ সালের ১ এপ্রিল পর্যন্ত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয় দল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও বার্বাডোজ। টানা ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কাও ৩ ম্যাচ থেকে ৬ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে তারা।
রান রেটে পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে বাংলাদেশ। আজ বাংলাদেশের মেয়েরা লঙ্কাকে হারাতে পারলেই মূলপর্বের টিকেট নিশ্চিত করবে। কমনওয়েলথ গেমস নারী ক্রিকেটের বাছাইপর্বে গতকাল স্কটল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে জয়ের ধারা অব্যাহত রেখেছে সালমা-সানজিদারা। আগের দুই ম্যাচের দাপুটে পারফরম্যান্সের ধারাবাহিকতায় টাইগ্রেসরা স্কটল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে হেসে খেলে। বাছাইপর্বের শুরু থেকেই ব্যাটে-বলে দ্যুতি ছড়ানো বাংলার নারীরা গতকালও শুরু থেকেই প্রাধান্য বিস্তার করে খেলতে থাকে।
গতকাল কুয়ালালামপুরের কিনারা একাডেমি ওভালে টস জিতে ব্যাট করতে নামা স্কটল্যান্ডকে ১৭.৩ ওভারে মাত্র ৭৭ রানে গুটিয়ে দিয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। শুরুতেই সুরাইয়া আজমিন নিজের প্রথম দুই ওভারেই সাজঘরে ফেরান স্কটিশ ওপেনার অ্যাবি অ্যাটকিন ও অধিনায়ক ক্যাথরিন ব্রাইসকে। এরপর সারা ব্রাইস আর ক্যাটি ম্যাকগিলের জুটি আশাও দেখাচ্ছিল স্কটিশ নারীদের। ৩৮ রান যোগ করার পর ১৩ বলে ২২ রান তুলে স্কটিশদের আশা দেখানো ম্যাকগিল ফেরেন নাহিদা আক্তারের শিকার হয়ে।
ম্যাকগিলের বিদায়ের পরই সানজিদা আক্তারের বলে নাহিদা আক্তারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন উইকেটরক্ষক সারা ব্রাইস। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি স্কটিশরা। বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে একের পর এক উইকেট হারাতে থাকে স্কটল্যান্ড। শেষ ২৭ রানে ৮ উইকেট হারিয়ে তাদের ইনিংস শেষ হয় মাত্র ৭৭ রানেই। বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন সুরাইয়া, সালমা, নাহিদা ও সানজিদা আক্তার এবং রিতু মনি পেয়েছে ১ উইকেট।
জবাবে মাত্র ৭৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই ধাক্কা খায় টাইগাররা। অধিনায়ক ক্যাথরিনের বলে সারা ব্রাইসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন শামিমা সুলতানা। তবে মুর্শিদা খাতুন আর প্রথম ম্যাচে বাংলাদেশের হয়ে ১ হাজার রানের কীর্তি গড়া ফারজানা হকের অপরাজিত ৭৮ রানের জুটি দলকে নিয়ে যায় জয়ের বন্দরে।
এরপর মুর্শিদা খাতুন আর ফারজানা হকের ৭৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে ২৮ বল হাতে রেখে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা। ৫৫ বলে ৬ বাউন্ডারি আর ১ ছক্কায় ৫০ রানে অপরাজিত থাকেন মুর্শিদা। ৩৬ বলে ২০ রান করে অপরাজিত থাকেন ফারজানাও। অপরাজিত থেকে দাপুটে নৈপুণ্যে ম্যাচ জেতানো মুর্শিদা পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার।
আগের দুই ম্যাচে মালয়েশিয়াকে ৮ উইকেটে হারানোর পর কেনিয়াকে মাত্র ৪৫ রানে অলআউট করে ৮০ রানের বিশাল জয় পেয়েছিল বাংলাদেশ নারী দল। এবার কমনওয়েলথ গেমস বাছাইপর্বে খেলা পাঁচটি দল থেকে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা মাত্র একটি দল পাবে কমনওয়েলথের মূলপর্বে খেলার টিকেট। তিনটি করে ম্যাচ শেষে তিনটিতেই জয় পাওয়া বাংলাদেশ ও শ্রীলঙ্কার মেয়েদের পয়েন্ট সমান। তবে রান রেটে এগিয়া থাকা শ্রীলঙ্কা রয়েছে পয়েন্ট তালিকার এক নম্বরে। ফলে আজ সকালে কুয়ালালামপুরের কিনারা একাডেমি ওভালে অনুষ্ঠিত বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচটা হয়ে দাঁড়িয়েছে অঘোষিত ফাইনাল। জয়ের ধারা বজায় রেখে অঘোষিত এই ফাইনাল জিতে গেলেই টাইগ্রেসরা জুলাই-আগস্টে অনুষ্ঠেয় কমনওয়েলথ গেমসের টিকেট পাবে।
বাছাইপর্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কা উভয় দল ৩টি করে ম্যাচ খেলেছে এবং তিনটিতেই জিতেছে। ৬ পয়েন্ট করে সংগ্রহ উভয় দলের। কিন্তু নেট রান রেটে পিছিয়ে আছে বাংলাদেশ। শ্রীলঙ্কার রান রেট +৪.৯৭৭, বাংলাদেশের +৩.০৫৮।
র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থেকে আয়োজক ইংল্যান্ডসহ ৭টি দল আগেই কমনওয়েলথ গেমসে খেলা নিশ্চিত করেছে। দলগুলো হলো- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, সাউথ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়