নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

কম খরচে অধিক লাভের আশায় কৃষক : বোদায় লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ জমিতে সরিষা চাষ

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এন এ রবিউল হাসান লিটন, বোদা (পঞ্চগড়) থেকে : বোদা উপজেলার সরিষা ক্ষেতগুলো এখন সরিষা ফুলের ম ম গন্ধে মুখরিত। সরিষার হলুদ ফুলে ভরে গেছে কৃষকের মাঠ। মৌমাছিরা মধু সংগ্রহে ব্যস্ত। কম খরচে অধিক মুনাফার আসায় বোদা উপজেলার কৃষকরা ঝুঁকেছেন সরিষা চাষে। উপজেলার কৃষকরা এখন সরিষা চাষের দিকে ঝুঁকে পড়েছেন। আবহাওয়া অনুকূলে থাকায় মাঠের পর মাঠ সরিষার হলুদের সমারোহ চোখে পড়ছে। উপজেলার চন্দনবাড়ী হিন্দু প্রধান পাড়া এলাকার বিস্তর জমিতে শুধু হলুদ সরিষা ফুলের সমাহার। এলাকার কৃষক প্রমানাদা বর্মণ জানান, তিনি চার বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। ভালো ফল হয়েছে। ন্যায্যমূল্য পেলে অনেক মুনাফা হবে। তিনি বলেন, তার আশপাশে প্রায় দশ একর জমিতে সরিষা চাষ হয়েছে। পৌর শহরের সর্দারপাড়া গ্রামের কৃষক মাজহারুল ইসলাম জানান, তিনিসহ তার গ্রামেও অনেকে সরিষার চাষ করেছেন। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৫০ হেক্টর। লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ জমিতে সরিষা চাষ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়।
অন্যান্য ফসলের তুলনায় সরিষা চাষের খরচ কম হয়। কম খরচে অধিক লাভের আশায় এ উপজেলার কৃষকরা সরিষা করেছেন বলে জানা গেছে। তাছাড়া বাজারে সরিষার দাম বেশি থাকায় অনেক কৃষক সরিষা চাষ করেছেন বলে এ প্রতিবেদককে জানিয়েছেন। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, চলতি মৌসুমে অনেক কৃষককে বিনামূল্যে সরিষা বীজ ও সার দেয়া হয়েছে। আগের তুলনায় এ উপজেলার কৃষকরা সরিষা চাষের দিকে অনেক বেশি ঝুঁকে পড়েছেন। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়