নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

এক মৌচাষির সাপ্তাহিক আয় ৫০ হাজার টাকা

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : দুপচাঁচিয়ায় সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে ফসলের মাঠ। নতুন সাজে সেজেছে প্রকৃতি, ডাকছে সৌন্দর্যপিপাসুদের। এ ডাক শুধু সুন্দরের নয়, অর্থনৈতিক হাতছানিও। আর তাই বেড়েছে ভ্রাম্যমাণ মৌচাষিদের তৎপরতা। একজন মৌচাষির মধু সংগ্রহের পরিমাণ হিসাব করে দেখা গেছে, সপ্তাহে অন্তত ৫০ হাজার টাকা আয় করছেন তিনি।
সরজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বেশকিছু এলাকায় ভ্রাম্যমাণ মৌচাষিরা বিভিন্ন জেলা থেকে এসে ক্ষেতের পাশে মৌমাছির বাক্স রেখে মধু সংগ্রহ করছেন। কথা হয় মৌচাষি সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ার বাসিন্দা সোলেমান আলীর সঙ্গে। তিনি জানান, বছরে প্রায় ৮-৯ মাস তারা বিভিন্ন ফুল ও ফসল থেকে মধু সংগ্রহ করেন। দুপচাঁচিয়ায় তিনি সম্প্রতি এসেছেন সরিষা থেকে মধু সংগ্রহ করতে। এজন্য সরিষার ক্ষেতের পাশে মৌমাছির বাক্স রেখেছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাক্সগুলো খুলে দেন। এ সময় মৌমাছিরা সরিষার ক্ষেতে চলে যায়, সন্ধ্যার পূর্বেই আবার ওই বাক্সে প্রবেশ করে। এ প্রক্রিয়ায় সাত দিন পরপর ওই বাক্সগুলোর ভেতরে রাখা চাক থেকে মধু সংগ্রহ করেন তিনি। প্রতি সপ্তাহে ১৭৫টি বাক্সের চাকে প্রায় ৬ মণ মধু সংগ্রহ হয়ে থাকেন।
খুচরা ৩০০ টাকা কেজি ও পাইকারি ২২৫ টাকা কেজি দরে মধু বিক্রি হয়ে থাকেন। দেশের বিভিন্ন জেলা শহর থেকে পাইকাররা এসে এসব মধু নিয়ে যান। এদিকে দুপচাঁচিয়া উপজেলায় কৃষকপর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত বেশ কয়েকজন ভ্রাম্যমাণ মৌচাষি রয়েছেন। তাদের একজন উপজেলার ছাতিয়াগাড়ী গ্রামের বাসিন্দা জাহেদুল ইসলাম। তিনি এই প্রথম ভ্রাম্যমাণ মৌ চাষের মাধ্যমে সরিষা থেকে মধু সংগ্রহ শুরু করেছেন। এ প্রকল্প হতে তাকে মৌমাছির বাক্সও দেয়া হয়েছে। আলাপকালে তিনি জানান, প্রশিক্ষণে নিয়ে তিনি এই প্রথম মধু সংগ্রহ করছেন। তার ধারণা, তিনি এ ব্যবসায় লাভবান হবেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম জানান, এবার দুপচাঁচিয়ায় ৩ হাজার ৩০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে সরিষার আবাদ ভালো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়