নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম ২ মাসে সর্বোচ্চ

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুই মাসের মধ্যে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়ে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। মার্কিন ট্রেজারি বন্ডের দাম কমে যাওয়া এবং ডলারের বিনিময়মূল্যে পতন মূল্যবান ধাতুটির বাজারকে ঊর্ধ্বমুখী করে তুলেছে। স্পট মার্কেটে সর্বশেষ কার্যদিবস শেষে প্রতি আউন্স স্বর্ণের মূল্য স্থির হয়েছে ১ হাজার ৮৩৯ ডলার ৬৯ সেন্টে। আগের কার্যদিবসের তুলনায় দাম বেড়েছে ১ দশমিক ৪ শতাংশ। এর মধ্য দিয়ে গত বছরের নভেম্বরের পর মূল্যবান ধাতুটির বাজারদর সর্বোচ্চ পর্যায়ে পৌঁছল। একই সঙ্গে ভবিষ্যৎ সরবরাহ চুক্তিতে স্বর্ণের দাম ১ দশমিক ৬ শতাংশ বেড়েছে। নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) প্রতি আউন্স স্বর্ণ কেনাবেচা হয়েছে ১ হাজার ৮৪১ ডলার ১০ সেন্টে। পুঁজিবাজারসংশ্লিষ্টরা জানান, শেয়ারবাজারে আবারো অস্থিরতা ফিরে আসায় স্বর্ণের বাজার চড়া। এছাড়া ট্রেজারি বন্ড ও ডলারের দাম কমে মূল্যবান ধাতুটির কদর বাড়িয়েছে। চলতি মাসের এখন পর্যন্ত বেশির ভাগ সময়ই ১ হাজার ৮০০ ডলারের ওপরে ছিল প্রতি আউন্স স্বর্ণের দাম। এর আগে ধাতুটির বার্ষিক গড় দাম তিন বছরের মধ্যে প্রথমবারের মতো কমে গিয়েছিল। কারণ মহামারীকালে বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাংকগুলো যেসব প্রণোদনা প্যাকেজ চালু করেছিল, তা উঠিয়ে নেয়া হচ্ছে।
এদিকে মূল্যস্ফীতিকালে আপৎকালীন বিনিয়োগ খাত হিসেবে স্বর্ণের বারের যে চিরাচরিত বৈশিষ্ট্য রয়েছে, তা চাহিদা বাড়াতে সহায়তা করছে। অন্যদিকে বিশ্ব অর্থনীতিতে করোনার নতুন ধরন ওমিক্রনের নেতিবাচক প্রভাবও নিরাপদ বিনিয়োগ হিসেবে বিবেচিত পণ্যটিকে আরো আকর্ষণীয় করে তুলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়