বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

৭ কলেজের ডিগ্রি পরীক্ষা স্থগিত : নীলক্ষেত অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কোনো ধরনের নোটিস ছাড়া হঠাৎ পরীক্ষা স্থগিতের প্রতিবাদে রাজধানীর নীলক্ষেতে সড়ক অবরোধ করে প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ডিগ্রির শিক্ষার্থীরা। গতকাল শনিবার সকালে নীলক্ষেত অবরোধ করে বিক্ষোভ শুরু করে তারা। পরে শিক্ষকদের আশ্বাসে ও পুলিশের হস্তক্ষেপে তারা সড়ক ছেড়ে দিলেও দীর্ঘ যানজট সৃষ্টি হয় নিউমার্কেট ও এর আশপাশের এলাকায়। এতে ভোগান্তিতে পড়েন হাজার হাজার সাধারণ মানুষ। যদিও গতকালকের পরীক্ষাটিই শেষ পরীক্ষা ছিল আন্দোলকারী শিক্ষার্থীদের।
পুলিশ সূত্র জানায়, সকাল সাড়ে ১০টার দিকে নীলক্ষেত এলাকায় বিক্ষোভে নামেন শিক্ষার্থীরা। প্রায় আধঘণ্টা সড়ক অবরোধের পর তারা সড়ক ছেড়ে ঢাবির ভিসি চত্বরের সামনে অবস্থান নেন। বিক্ষোভকারীরা জানান, পূর্ব সূচি অনুযায়ী শনিবার সকালে দ্বিতীয় বর্ষের শেষ পরীক্ষা দিতে এসেছিলেন তারা। এসে শোনেন পরীক্ষা হবে না। আজকেই শেষ পরীক্ষা ছিল। কোনো ঘোষণা না দিয়ে পরীক্ষা স্থগিতের প্রতিবাদে নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করেন তারা।
এদিকে প্রায় আধঘণ্টা নীলক্ষেত মোড় অবরোধের পর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে যান ইডেন মহিলা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক খায়রুল বাসারসহ বেশ কয়েকজন শিক্ষক। শিক্ষকরা যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে অসমাপ্ত পরীক্ষাটি দ্রুত নেয়ার আশ্বাস দেন এবং আবরোধ তুলে নিতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। পরে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করতে বিশ্ববিদ্যালয়ের অভিমুখে যাত্রা শুরু করেন।
শিক্ষার্থীরা জানান, ২০১৮ সালে দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা ২০২২ সালে শেষ হচ্ছে। শেষ পরীক্ষার দিন গতকাল তা আবার স্থগিত করে দেয়া হলো। ভিসি চত্বরের সামনে এক শিক্ষার্থী বলেন, নোটিস না দিয়ে কেন হঠাৎ পরীক্ষা স্থগিত করে দেয়া হলো তা আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে জানতে চাই। কবি নজরুল কলেজের শিক্ষার্থী আবদুস সাত্তার বলেন, আমরা (ডিগ্রি) সবাই ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এখনো আমাদের দ্বিতীয় বর্ষের পরীক্ষা শেষ হয়নি। গত নভেম্বরে আমাদের পরীক্ষা শুরু হয়েছে। গতকাল শেষ পরীক্ষা ছিল। কিন্তু পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হলে মাইকে ঘোষণা দিয়ে বলা হয় আমাদের পরীক্ষা স্থগিত। এটি আমাদের সঙ্গে তামাশা।
পুলিশের অসদাচরণের কারণে নীলক্ষেত অবরোধ থেকে সরে আসতে হয়েছে বলে জানান সরকারি বাংলা কলেজের শিক্ষার্থী শাবানা খাতুন। তিনি বলেন, আমরা আমাদের পরীক্ষা হঠাৎ স্থগিতের প্রতিবাদে নীলক্ষেত মোড় অবরোধ করি। অবরোধের এক ঘণ্টা পর পুলিশ আমাদের সঙ্গে খারাপ আচরণ করা শুরু করে। এরপর আমরা ১১টার দিকে ঢাবিতে আসি।
শিক্ষার্থীদের বিক্ষোভের বিষয়ে জানতে চাইলে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসবে কেন? তারা তাদের অধ্যক্ষের সঙ্গে কথা বলুক। অধ্যক্ষরা আমাদের জানালে তারপর আমরা সিদ্ধান্ত নিতে পারব। পূর্ব নোটিস ছাড়া পরীক্ষা স্থগিতের বিষয়ে তিনি বলেন, এটা সরকারের সিদ্ধান্ত ছিল। সরকারতো ঘোষণা করেছে স্কুল-কলেজ ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। সরকারের সিদ্ধান্তের পরতো আর নোটিস দিতে হয় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়