বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

সু কির দলের ২ কর্মীর মৃত্যুদণ্ডের আদেশ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারের নেত্রী অং সান সু কির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) দুই কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির সামরিক আদালত। দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের একজন ফিও জেয়র থাও দেশটির সাবেক আইনপ্রণেতা। মিয়ানমারের সন্ত্রাসবিরোধী আইনের অধীনে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে সরকার। গতকাল শনিবার গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।
দেশজুড়ে মিয়ানমার সামরিক সরকারের যে দমনপীড়ন চলছে, তার সর্বশেষ উদাহরণ এটি। ফিও জেয়র থাওয়ের আসল নাম মং খিউ। গত নভেম্বরে একটি বাণিজ্যিক ভবন থেকে তাকে গ্রেপ্তার করা হয়। সামরিক জান্তার দেয়া তথ্য অনুযায়ী, গ্রেপ্তারের পর তার কাছ থেকে দুটি পিস্তল, গুলি এবং একটি এম১৬ রাইফেল উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে দেশের সন্ত্রাস দমন আইনে মামলা হয়। এ মামলার রায় হয় গত শুক্রবার। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশে গত বছরের ফেব্রুয়ারি মাসে সামরিক সরকার ক্ষমতায় আসে। স্থানীয় পর্যবেক্ষক একটি দলের হিসাবে, এরপর দেশজুড়ে সামরিক সরকারবিরোধী চলা বিক্ষোভে ১ হাজার চার শতাধিক মানুষ নিহত হয়েছে।
জান্তা সরকার ক্ষমতায় আসার পর সু কির দলসহ বিভিন্ন গণতন্ত্রকামী দলের নেতাকর্মীরা আত্মগোপনে চলে যান। দেশজুড়ে শুরু হয় ব্যাপক ধরপাকড়। গতকাল ফিওয়ের সঙ্গে কিয়াউ মিন ইউ নামের আরেক কর্মীর মৃত্যুদণ্ডের কথা জানায় সামরিক সরকার। তিনি মিয়ানমারে ১৯৮৮ সালে বৃহত্তর ছাত্র আন্দোলনের সময় ভূমিকা রেখে আলোচনায় আসেন।
তিনিও গত অক্টোবরের এক রাতে জান্তা বাহিনীর হাতে আটক হন।
দুই মৃত্যুদণ্ডপ্রাপ্ত নেতার মধ্যে ২০১৫ সালে এনএলডি থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন ফিও। সামরিক জান্তার হাতে বন্দি সু কির বিরুদ্ধে অপরাধ এবং দুর্নীতির নানা অভিযোগ এনেছে সামরিক সরকার। এর মধ্যে দেশের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট বা গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগও আছে। আর এসব মামলার রায় হলে তার ১০০ বছরের বেশি সময়ের কারাদণ্ড হবে। ইতোমধ্যে তার ছয় বছরের জেল হয়েছে। অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও ব্যবহার এবং কোভিডকালীন আইন ভঙ্গের অভিযোগে এই কারাদণ্ড হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়