বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রতিবাদ : রাজশাহীতে ফুঁসে উঠছেন শিক্ষার্থীরা

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্তের প্রতিবাদে রাজশাহীতে ফুঁসে উঠেছেন সাধারণ শিক্ষার্থীরা। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর সাহেব বাজার ও রাজশাহী কলেজের সামনে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে এ প্রতিবাদ করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি জানান তারা। এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বিভিন্ন কলেজের কয়েকশো শিক্ষার্থী তাদের দাবির পক্ষে নানা প্ল্যাকার্ড হাতে স্লোগান দেন।
কর্মসূচিতে রাজশাহী কলেজের গণিত বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী মাহাবুর রহমান, মাসুদুর রহমান লিমন, সেলিম রেজা, আবু রায়হান, পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী মো. জাকারিয়া, বাংলা বিভাগের শিক্ষার্থী আব্দুর রহিম, নওশাদ শেখ শফিকুল ইসলাম, রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের শিক্ষার্থী নাদিম সিনাসহ আরো অনেকে বক্তব্য রাখেন। মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বাণিজ্য মেলা-শপিংমল খোলা, যানবাহন চলছে স্বাভাবিকভাবে, রাজনৈতিক সভা-সমাবেশও করা যাবে ১০০ জন নিয়ে; অথচ নাটকীয়ভাবে বন্ধ করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এমন সিদ্ধান্তে ধস নামবে দেশের শিক্ষা সেক্টরে। যা ছাত্রসমাজ কোনোভাবেই মেনে নিতে পারে না। অবিলম্বে সরকারের সিদ্ধান্ত প্রত্যহার করে সচল করতে হবে দেশের শিক্ষাব্যবস্থা। তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, গত বছর থেকে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে আমাদের। এ ক্ষতি কাটিয়ে ওঠা নিয়েই আমরা চিন্তিত। এমতাবস্থায় স্বাস্থ্যবিধি মানানোর প্রতি জোর দিয়ে স্কুল-কলেজ বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত সরকারের। অন্যথায় দুর্বর আন্দোলন গড়ে তোলা হবে শিক্ষানগরীতে।
এদিকে গত শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসার পরপরই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বুদ্ধিজীবী চত্বরে অবস্থান

কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তব্য রাখেন রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, নাগরিক ছাত্র ঐক্যের রাবি শাখার সাধারণ সম্পাদক আলহাজ হোসেন, রাবির ফলিত রসায়ন বিভাগের শিক্ষার্থী রাকিবুল হাসান রাকিব প্রমুখ। তারা স্বাস্থ্যমন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণারও সমালোচনা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়