বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

রেসিপি : শীতে মিষ্টি মুখ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চকলেটের লেয়ার হালুয়া

রেসিপি ও ছবিঃ
সোনিয়া সিরাজী

উপকরণঃ এই হালুয়া ২ টা ধাপে করা যেতে পারে।
দুধ এর লেয়ার করতে যা যা লাগবেঃ গুঁড়া দুধ :২০০গ্রাম, ঘি ৫চা চামচ, তরল দুধ ১০০গ্রাম, চিনি ১কাপ, এলাচ গুঁড়া হাফ চা চা।

প্রস্তুত প্রণালিঃ একটা প্যানে তরল দুধ, চিনি দিয়ে জ্বাল দিতে হবে তারপর আস্তে গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে মিশাতে হবে, এবার ঘি দিতে হবে। এবার নেড়ে এলাচ গুঁড়া দিতে হবে। দুধের মিশ্রণ থেকে যখন ঘি ছেড়ে দিবে তখন নামিয়ে ফেলতে হবে। এবার একটি চারকোনা পাত্রে ঘি মাখিয়ে নিতে হবে .তারপর দুধ এর মিশ্রন টি ঢেলে দিয়ে সমান ভাবে চারকোনা আকার দিন।

২ ধাপ:
চকলেট এর লেয়ার করতে যা যা লাগবেঃ
উপকরণঃ তরল দুধ :২ টে চা , কোকো পাউডার ১ টে:চা
কনডেন্সড মিল্ক হাফ টিন, বাটার ২ টে চা, চকলেট বিস্কুট গুঁড়া হাফ কাপ, কাজু বাদাম কুচি হাফ কাপ, পেস্তা কুচি :২ টে চা, এল্মোন্ড বাদাম কুচি ৩ টে চা

প্রস্তুত প্রণালী : প্যান এ তরল দুধ ও কোকো পাউডার মিশাতে হবে তারপর কনডেন্সড মিল্ক দিয়ে অনবরত নাড়তে হবে এবার বাটার দিতে হবে ভালোভাবে মিশে গেলে বিস্কুট এর গুঁড়া ও কাজু কুচি পেস্তা কুঁচি দিয়ে ভালোভাবে নাড়তে হবে ঘন হয়ে গেলে নামাতে হবে ।
সেটিং: দুধ এর লেয়ারের উপর চকলেট মিশ্রণ ঢেলে দিতে হবে। এবার হালুয়া মিশণ সমান করে উপরে এল্মোন্ড বাদাম কুচি দিয়ে আবার চামচ দিয়ে চেপে চেপে দিতে হবে যাতে বাদাম গুলা সেট হয়। এবার ১ঘন্টা ফ্রিজে রেখে দিন। অবশেষে ফ্রিজ থেকে বের করে হালুয়ার সেপ দিন। ছবিতে চারকোনা আকৃতি দেখানো হয়েছে।

দুধ অপরাজিতা পিঠা

রেসিপি ও ছবি : তাহিরা ইয়াসমিন মুক্তি

উপকরণঃ ডো তৈরির জন্য : ১ কাপ তরল দুধ, ১/২ কাপ চালের গুড়া, ১/২ কাপ ময়দা, ১/২ কাপ চিনি, স্বাদমত লবন
ও সামান্য নীল ফুড কালার
সিদ্ধ করার জন্য : ১/২ লিটার ঘন দুধ, ১ চা চামচ চালের গুড়া, ১ টেবিল চামচ ঘি, ২ টা এলাচ, স্বাদমত লবন ও চিনি।
প্রস্তুত প্রণালি ঃ
ডো এর জন্য : প্যানে দুধ গরম করে চিনি দিয়ে নাড়–ন। বলক এলে লবন, চালের গুড়া, ময়দা দিয়ে সিদ্ধ করে নিন। সামান্য ঠান্ডা হলে হাত দিয়ে ভালভাবে মথে নিন। অল্প একটু ডোতে ফুড কালার মিশিয়ে নিন। এরপর ছোট গোল করে লেচি নিয়ে হাতে চেপে পাতলা করে নিব। চামচ দিয়ে দাগ দিয়ে দুই পাশে মিলিয়ে হাত দিয়ে চেপে অপরিজিতা ফুলের মত বানিয়ে নিন।
সিদ্ধ করার জন্য : প্যানে দুধ গরম করে এলাচ, চালের গুড়া, স্বাদমত চিনি, লবন দিয়ে নেড়ে নিন। বলক এলে পিঠাগুলো দিয়ে ঢেকে ৬/৭ মিনিট মিডিয়াম আঁচে সিদ্ধ করুন। এবার ঘি দিয়ে নেড়ে চুলা বন্ধ করুন। ঠান্ডা হলে পরিবেশন করতে পারেন। এখানে কিছু পিঠা ডুবা তেলে ভেজে নিয়া হয়েছিল।

মিষ্টি মোমো

রেসিপি ও ছবি: আসমা আক্তার তুলি

উপকরণঃ খামির এর জন্য ময়দা ১ কাপ, তেল ২ চা চামচ, লবন আধা চা চামচ, পুরের জন্য নারকেল কোরা ১ ১/২ কাপ, খেজুর গুড় স্বাদমত,এলাচ ২ টি, তেজপাতা ১ টি এবং ব্রাশ করার জন্য তেল।

প্রস্তুত প্রণালিঃ শুরুতেই ময়দা, লবন ও সয়াবিন তেল ভাল করে মাখিয়ে নিব, পরিমানমত কুসুম গরম পানি অল্প অল্প করে দিয়ে ময়দাতে মেখে নিয়ে রুটির গোলার মত নরম সফট করে মথে নিব ভাল করে। এবার ডোয়ের উপরে তেল ব্রাশ করে একটি পলি ব্যাগে মুড়িয়ে রাখব ১ ঘন্টার মত ১ ঘন্টা পরে ডো ফুলে ডাবল হবে। এদিকে পুরের কাজ সেরে নিতে নারকেল কোরা, এলাচ, তেজপাতা ও খেজুর গুড় টুকরা করে একসাথে একটি হাড়িতে নিন। সাথে অল্প পানি দিয়ে চুলায় মধ্যম হিটে নেড়েচেড়ে রান্না করে নিন। পানি শুকিয়ে ঘন হয়ে আসলে নামিয়ে নিন,
পিরিতে গুড়ি ছিটিয়ে ডো কয়েকটা ছোট লেচি কেটে, তারপর ছোট লেচিগুলো ভাল করে মথে ছোট রুটি বানিয়ে রুটির মাঝে এক চামচ নারকেল রান্না করা দিয়ে রুটিটার মুখে, আঙুল দিয়ে এক ফোটা পানি লাগিয়ে আটকে দিয়ে পছন্দমত ডিজাইনে মোমোগুলো বানিয়ে নিন। এবার হাড়িতে পানি ফুটিয়ে, উপরে ছিদ্র যুক্ত চালনি দিয়ে তাতে তেল ব্রাশ করে নিন। তারপর মোমোর দুপাশ তেল ব্রাশ করে সেই চালনে দিয়ে
ভাপ দিন যতক্ষণ না সিদ্ধ হয়ে আসবে। সিদ্ধ হতে আনুমানিক ১৫-২০ মিনিট সময় নিবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়