বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

নেই সূর্যের দেখা : গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে বাড়ছে শীতের তীব্রতা

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উত্তরাঞ্চলসহ দেশের একটি বড় অংশের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যেই সূর্যের দেখা না মিললেও গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে বিভিন্ন জায়গায়। সবমিলিয়ে শীতের প্রকোপ বেড়েছে। জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ। গতকাল শনিবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় সকাল থেকে রোদের দেখা মেলেনি, উল্টো কুয়াশার চাদরে ঢাকা ছিল আকাশ। এর মধ্যে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হওয়ায় মাঘের শুরুতে শীতের তীব্রতা বেড়েছে। এই অবস্থা আজ রবিবার পর্যন্ত অব্যাহত থাকবে।
এ বিষয়ে আবহাওয়াবিদ আবদুল হামিদ মিয়া বলেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে ঢাকা, বরিশাল ও খুলনা বিভাগসহ বিভিন্ন জেলায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। এই অবস্থা আরো এক-দুই দিন থাকবে। এর পর শীতের তীব্রতা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেখা যাবে হালকা থেকে মাঝারি কুয়াশা। এ ছাড়া রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়লেও কমবে দিনের তাপমাত্রা।
শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার যা ছিল ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। টানা ৫ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় থাকার পর গত বুধবার রেকর্ড করা হয় দিনাজপুরে, ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্যান্য অঞ্চলের মধ্যে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৩, ময়মনসিংহে ১৪ দশমিক ৪, চট্টগ্রামে ১৪ দশমিক ৬, সিলেটে ১৩ দশমিক ৮, রাজশাহীতে ১২ দশমিক ৩, রংপুরে ১২ দশমিক ৩, খুলনায় ১৫ দশমিক ৫ ও বরিশালে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
জানা গেছে, হিমালয় থেকে আসা শীতল বাতাসের কারণে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ঠাণ্ডা বেশি অনুভূত হচ্ছে। দেশের উত্তরাঞ্চলসহ নদীর তীরবর্তী জনপদে কুয়াশার দাপট দেখা যাচ্ছে- যা সন্ধ্যার পর দ্রুত বাড়ছে। অনেক বেলা পর্যন্ত সামনের বাতি জ্বালিয়ে সাবধানে চলাচল করতে দেখা যাচ্ছে যানবাহনকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়