বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

ডা. দীপু মনি : শাবি শিক্ষার্থীদের আলোচনায় বসার আহ্বান

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনশনরত শিক্ষার্থীদের অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, যে কোনো সমস্যার সমাধান সম্ভব একমাত্র আলোচনার মধ্য দিয়ে। তবে ক্যাম্পাসে পুলিশি অভিযান যেমন দুঃখজনক, তেমনি শিক্ষকদের লাঞ্ছিত করাও দুঃখজনক বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। শিক্ষার্থীদের বর্তমান আন্দোলন অন্য ডাইমেনশনে চলে গেছে। এর সঙ্গে বাইরের কোনো অশুভ শক্তির ইন্ধন আছে কিনা- তা খতিয়ে দেখা দরকার। তবে শিক্ষার্থীরা যখনই চাইবেন তখনই আমরা আলোচনায় বসব।
গতকাল শনিবার সন্ধ্যায় শাবিপ্রবির শিক্ষকদের সঙ্গে ঢাকায় তার সরকারি বাসভবনে আলোচনা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এ সময় শাবিপ্রবির শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে ইউজিসির চেয়ারম্যান, বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা প্রথমে আলোচনার কথা আমাকে জানান। তাদের একটি প্রতিনিধি দল ঢাকায় আসতে চান। পরে তারা জানান আসতে পারবেন না। আমাকে তারা বিশ্ববিদ্যালয়ে যাওয়ার অনুরোধ করেন বা অনলাইনে তারা আমার সঙ্গে আলোচনা করবেন বলে জানান। ইতোমধ্যে ওই বিশ্ববিদ্যালয়ের একটি শিক্ষক প্রতিনিধিদল আজ (গতকাল) সন্ধ্যায় আমার সঙ্গে আলোচনায় বসেন।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়টিতে একের পর এক ঘটনা ঘটে চলেছে। মাঝে পুলিশি অ্যাকশনে শিক্ষার্থী ও শিক্ষক সবাই কম-বেশি আহত হয়েছেন। তবে এ আন্দোলনের সঙ্গে শিক্ষক/শিক্ষার্থী ছাড়া আরো কেউ জড়িত আছে কিনা বা এ আন্দোলনের অন্য কোনো লক্ষ্য আছে কিনা- তা খতিয়ে দেখা দরকার। একমাত্র আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব বলে মন্তব্য করেন তিনি।
ডা. দীপু মনি বলেন, গত চার বছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্যাপক উন্নতি ঘটেছে, বিশেষ করে গবেষণার ক্ষেত্রে। যার জন্য বর্তমান ভিসিকে আরো একটা টার্মে সেখানে ভিসি হিসেবে রাখা হয়েছে। তবে মনে হচ্ছে বর্তমানে শিক্ষার্থীদের আন্দোলন অন্য খাতে বইছে। আমি মনে করি শিক্ষকরা হচ্ছেন শিক্ষার্থীদের অভিভাবক, তাই শিক্ষকরাও এমন কিছু করবেন না যাতে শিক্ষার্থীরা আঘাত পান। আবার শিক্ষার্থীদেরও উচিত হবে না শিক্ষকদের হেয় করা। তাই অনশন করে শরীর নষ্ট না করে বা পড়াশোনার ব্যাঘাত না ঘটিয়ে আলোচনার মাধ্যমে সমাধানে আসার আহ্বান জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়