বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

জাতীয় নৃত্য উৎসব : সমাপনী সন্ধ্যায় বঙ্গবন্ধু ও করোনা জয়ের নৃত্য

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তিন দিন ধরে প্রায় হাজারো নৃত্য শিল্পীর পদচারণায় মুখর ছিল শিল্পকলা প্রাঙ্গণ। যেখানে মিলেমিশে একাকার হয়ে গিয়েছিলেন দেশের প্রোথিতযশা নৃত্য পরিচালক থেকে শুরু করে নবীন নৃত্য পরিচালক। তাদের নৃত্যের মধ্য দিয়ে ফুটে উঠেছে বঙ্গবন্ধু, মা, মাটি, দেশ ও করোনাকে জয় করার জয়গান। একেকটি নৃত্যের মুদ্রায় যেন বিদ্যুৎ চমকাচ্ছিল!
গতকাল শনিবারের শীত সন্ধ্যায় মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘ডান্স এগেইনস্ট করোনা’ শীর্ষক জাতীয় নাট্যশালা মিলনায়তনে তিন দিনব্যাপী জাতীয় নৃত্য উৎসবের সমাপনী দিনে নৃত্যের মুদ্রায় তারই প্রতিধ্বনি হলো।
উৎসবের সমাপনী সন্ধ্যায় মুগ্ধতা ছড়ালেন পরম্পরা নৃত্যালয় ‘স্বপ্নযাত্রিক’, আমরা ক’জন শিল্পী গোষ্ঠী ‘আমার বাংলা’, কালারস্ অফ হিল ‘প্রকৃতি এবং আমরা’, শৈলী শিল্পচর্চা নিকেতন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’, জিনিয়া নৃত্যকলা একাডেমি ‘যে ইতিহাস যাবে না ভোলা’, আরাধনা ‘সোনার বাংলা স্বপ্ন নয়, পৃথিবী অবাক তাকিয়ে রয়’ বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস ‘সুরের বাংলাদেশ’, স্বপ্ন বিকাশ কলাকেন্দ্র ‘আমি বঙ্গবন্ধুর কন্যা’, পরশমনি কলাকেন্দ্র ‘স্বাধীনতা থেকে মুজিব শতবর্ষ’, সাধনা উপমহাদেশীয় সংস্কৃতি প্রসার কেন্দ্র ‘যুদ্ধের সাতকাহন’, অন্তর নৃত্য নিকেতন ‘বঙ্গবন্ধুর সম্প্রীতি বন্ধনের বাংলাদেশ’, রিদমোস ‘দাবায়ে রাখতে পারবা না’, নৃত্যজন ‘হে বন্ধু-বঙ্গবন্ধু’, নান্দনিক নৃত্য সংগঠন ‘মৃত্যুঞ্জয়ী’, সাত্ত্বিক গুরুকুল নৃত্যভূমি ‘সূর্য্যময়ী বঙ্গবন্ধু’, কাথ্যাকিয়া (দ্যা সেন্টার অফ আর্টস) ‘অশ্রæজলের কাব্য’, বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্য দল ‘সহজ মানুষ’, চিন্তক সাংস্কৃতিক একাডেমি ‘নিরন্তর অপেক্ষা’, বহর ‘প্রত্যাহ পুরাণ’, নাচঘর ‘মাটির বাউল থেকে বঙ্গবন্ধুর বাউল’, একাডেমি অব ফাইন আর্টস

ময়মনসিংহ ‘অমর শেখ মুজিব’, আর্টিস্ট্রি ‘বীরাঙ্গনা’, নূপুর নিক্বণ ডান্স একাডেমি ঢাকা ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ’, ফিফা চাকমা ‘কাকন কাহন’, রিদম্ ড্যান্স গ্রুপ ‘মুক্তিযোদ্ধার বৌ’, দিব্য সাংস্কৃতিক সংগঠন ‘বাংলার ধ্রæবতারা’, সিএনআই গেøা ডান্স গ্রুপ ‘আহ্বান’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়