বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

‘ইউরিডাইস’র উদ্বোধনী মঞ্চায়ন

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করল দলটির নতুন প্রযোজনার নাটক ‘ইউরিডাইস’। গতকাল শনিবার ছুটির দিনের সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নতুন এই নাটকটি মঞ্চে এনেছে অনসাম্বল।
প্রখ্যাত ফরাসি নাট্যকার জ্যঁ আঁনুই রচিত ও খায়রুল আলম সবুজ অনুদিত ‘ইউরিডাইস’-এর নির্দেশনায় ছিলেন ড. চঞ্চল সৈকত। তিনি বলেন, একই সঙ্গে সামাজিক-নৈতিক অবক্ষয় এবং চিরন্তন ভালোবাসার গল্প উঠে এসেছে ইউরিডাইস নাটকে। নৈতিক অবক্ষয়ের কারণে যুবসমাজ বিপদগামী হচ্ছে। আবার অনেকে ভালোবাসার ফাঁদে পড়ে জীবন বিলিয়ে দিচ্ছেন। সমাজের অসঙ্গতি ও অন্যায়ের বিরুদ্ধে নাটকটিতে বিশেষ একটি বার্তা রয়েছে। অবৈধভাবে অর্থ উপার্জন করে এক সময় রাজনীতিতে প্রবেশ করে ক্ষমতার দাপটে মানুষকে বিভ্রান্ত করতে চায়। অর্থের দাপটে জীবন-যৌবনের লালসা মেটাতে মরিয়া হয়ে ওঠে। পাশাপাশি সত্যিকারের ভালোবাসার কারণে মানুষ তার জীবনকেও আত্মাহুতি দিতে কুণ্ঠিত হয় না। আবার মিথ্যে ভালোবাসার কারণে বিপদগামী হয়ে তরুণ-তরুণীরা জীবনে বিপর্যয় ডেকে আনে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত শিল্পীরা।
একই সময়ে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের নাটক ‘কবর’। প্রয়াত মুনীর চৌধুরী রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন মামুনুর রশীদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়