বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

আজ থেকে কার্যকর : অধস্তন আদালতে ভার্চুয়ালিও চলবে বিচারকাজ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্তমান ঊর্ধ্বমুখী করোনা পরিস্থিতিতে দেশের সব অধস্তন (বিচারিক) আদালত ও ট্রাইব্যুনালের বিচারক শারীরিক উপস্থিতির পাশাপাশি প্রয়োজনে ভার্চুয়াল পদ্ধতিতে বিচারকার্য পরিচালনা করতে পারবেন বলে নির্দেশনা দিয়েছেন সুপ্রিম কোর্ট। তবে সাক্ষ্য কার্যক্রম বিচারকের শারীরিক উপস্থিতিতেই করতে হবে। আজ রবিবার থেকে দেশের সব দেওয়ানি ও ফৌজদারি আদালতে এ নির্দেশনা কার্যকর হবে। গতকাল শনিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশনাক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিতে দেশের সব অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালের বিচারক দেওয়ানি ও ফৌজদারি মামলায় প্রয়োজনে শারীরিক উপস্থিতিতে অথবা ‘তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’ ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সব প্রকার বিচারকাজ পরিচালনা করবেন।
এতে আরো বলা হয়, প্রয়োজনীয় সুরক্ষামূলক ব্যবস্থা নিয়ে শারীরিক উপস্থিতিতে অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালে সব প্রকার মামলা করা যাবে। বিচারক শারীরিক উপস্থিতিতে সাক্ষ্য নেবেন। ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তিরা অধস্তন ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতিতে আত্মসমর্পণ করবেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্যবিধি মেনে সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করে এবং সুরক্ষামূলক ব্যবস্থা নিয়ে জেলা ও দায়রা জজ/মহানগর দায়রা জজ এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সংশ্লিষ্ট জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেবে।
ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে গাউন পরার বাধ্যবাধকতা নেই উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই আদেশ বাস্তবায়নে সমস্যা দেখা দিলে প্রয়োজনে সুপ্রিম কোর্টের নির্দেশনা চাওয়া যাবে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে।
প্রসঙ্গত, দেশে নতুন করে করোনা সংক্রমণ ব্যাপক হারে বেড়ে যাওয়ায় গত ১৯ জানুয়ারি থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারিক কাজ ভার্চুয়ালি পরিচালিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়