বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

অপেক্ষা বিরোধ নিষ্পত্তির : চট্টগ্রাম নগর আওয়ামী লীগে ১৫ তদারকি কমিটি

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের তৃণমূলের সম্মেলন নিয়ে সৃষ্ট জটিলতা ও বিরোধ নিরসনে কেন্দ্রের গঠন করে দেয়া ‘রিভিউ কমিটি’র প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ১৫ সাংগঠনিক থানায় ১৫টি ‘তদারকি কমিটি’ গঠন করা হয়। ৪ সদস্যের থানাভিত্তিক এই তদারকি টিমের তালিকা কেন্দ্রে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।
গত শুক্রবার সন্ধ্যায় নগরীর বহদ্দারহাটে নগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র রেজাউল করিম চৌধুরীর বাসায় বৈঠকে বসেন রিভিউ কমিটির ৬ নেতা। সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হওয়া বৈঠকটি শেষ হয় ৯টার দিকে। বৈঠকে সভাপতিত্ব করেন মেয়র রেজাউল। কমিটির বাকি পাঁচ সদস্য হলেন- চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সহ-সভাপতি নঈমউদ্দিন চৌধুরী, জহিরুল আলম দোভাষ ও সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। আগামী ২৬ জানুয়ারি জহিরুল আলম দোভাষের বাসায় এবং ২৭ জানুয়ারি ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর বাসায় একইভাবে বৈঠকের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী ১৫টি থানাভিত্তিক তদারকি টিম করা হয়েছে। প্রতিটি টিমে একজন আহ্বায়ক ও তিন জন সদস্য। যেদিন যার বাসায় বৈঠক হবে ওইদিন উনিই সভার সভাপতিত্ব করবেন। ইউনিট কমিটি নিয়ে আপত্তির বিষয়ে কী আলোচনা হয়েছে তা জানতে চাইলে নাছির বলেন, এ কমিটির কাজ দুইটি। একটি ইতোমধ্যে সম্পাদিত ইউনিট সম্মেলন নিয়ে অফিসিয়ালি কোনো অভিযোগ থাকলে তা খতিয়ে দেখা এবং কেন্দ্রে প্রস্তাব করা। এখনো কোনো অভিযোগ আসেনি, এলে পরবর্তী সভাগুলোতে আলোচনা হবে।
নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম বলেন, সাংগঠনিক থানাগুলোকে গোছানো ও সক্রিয় করার জন্য তদারকি কমিটি করা হয়েছে। তদারকি কমিটি থানার অধীন বিভিন্ন ওয়ার্ড ও ইউনিটে সাংগঠনিক দুর্বলতা যাচাই-বাছাই করে দেখবে। পাশাপাশি সংগঠনকে কীভাবে গতিশীল করা যায়, সেটিও খতিয়ে দেখবে। ইতোমধ্যে সম্পন্ন হওয়া ইউনিট কমিটিগুলো নিয়ে যদি কোনো আপত্তি থাকে, সেগুলো বিচার-বিশ্লেষণ করে রিভিউ কমিটিকে অবহিত করবে।
শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমরা বসেছি সবাইকে সম্পৃক্ত করার জন্য। থানাভিত্তিক তদারকি টিমে সংশ্লিষ্ট সংসদ সদস্য থাকবেন। এছাড়া অভিযোগ এলে যাচাই-বাছাই এবং ওয়ার্ড সম্মেলন নিয়ে পরে সবাই বসে সিদ্ধান্ত হবে। তদারক কমিটিকে চলতি মাসের মধ্যে এই কার্যক্রম শেষ করতে বলা হয়েছে।
উল্লেখ্য, গত বছরের ১৬ নভেম্বর থেকে নগরের ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডে ইউনিট সম্মেলন শুরু করে নগর আওয়ামী লীগ। কিন্তু ইউনিট সম্মেলন নিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগ ওঠার পর কেন্দ্র থেকে গত ২৩ ডিসেম্বর ওয়ার্ড সম্মেলন বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। তৃণমূলের সম্মেলনকে কেন্দ্র করে নগর আওয়ামী লীগে মাহতাব উদ্দিন-নাছির এবং মহিউদ্দিন চৌধুরীর সমর্থকদের পরস্পরবিরোধী দুটি ধারার বিরোধ আরো জোরালো হয়।
ইউনিট সম্মেলনের শুরু থেকেই মহিউদ্দিনের অনুসারীরা অভিযোগ করে আসছিলেন, মাহতাব-নাছিরের একক কর্তৃত্ব ও ইচ্ছায় তৃণমূলে সম্মেলন হচ্ছে। বিভিন্ন ইউনিটে মহিউদ্দিন অনুসারী নেতাকর্মীদের বিভিন্ন কৌশলে সদস্য করা হয়নি। তাদের বাদ দিয়েই সম্মেলন করে এক নেতার অনুসারীদের মাধ্যমে কমিটি করা হয়েছে। এ ধরনের আরো কিছু বিষয় নিয়েও আপত্তি তোলেন নগর আওয়ামী লীগের নেতারা।
এ পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় কমিটির কাছে অভিযোগ করা হলে তা নিরসনে ঢাকা গত ১৬ জানুয়ারি চট্টগ্রাম নগর আওয়ামী লীগের বিবাদমান গ্রুপগুলোর নেতাকর্মী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাকর্মীর সমন্বয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সে বৈঠকে অভিযোগ পর্যালোচনার জন্য ৬ সদস্যের একটি ‘রিভিউ কমিটি’ গঠন করা হয়। এই কমিটিকে ১৫ দিনের মধ্যে অভিযোগ যাচাই-বাছাই করে কেন্দ্রের কাছে প্রতিবেদন পাঠাতে বলা হয়। এছাড়া ‘রিভিউ কমিটি’র তত্ত্বাবধানে প্রত্যেক থানার জন্য নগর কমিটির নেতাদের সমন্বয়ে একটি করে টিম গঠনের জন্য বলা হয়, যারা থানা ও ওয়ার্ডে সম্মেলনের সম্ভাব্যতা ও বিভিন্ন অভিযোগ যাচাই-বাছাই করে রিভিউ কমিটির কাছে প্রতিবেদন দেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়