ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

ভেজাল পশুখাদ্যে কমছে দুধের উৎপাদন

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : ভাঙ্গুড়ায় দেদারছে তৈরি হচ্ছে ভেজাল পশুখাদ্য। এসব খাদ্য প্যাকেটজাত করে বাজারে ছাড়া হচ্ছে নির্বিঘেœ। ভেজাল পশুখাদ্য তৈরির মিলের মালিকরা কোনো কোম্পানির লোগো ব্যবহার করে প্যাকেটজাত করছে। গত বুধবার বড়াল ব্রিজ বাজারে সেঞ্চুরি ময়দার লোগোযুক্ত প্যাকেটে বাজারজাত করতে দেখা যায় এ রকম ভেজাল পশুখাদ্য।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন গোখাদ্য ব্যবসায়ী বলেন, বেশির ভাগ ব্যবসায়ী কোনো কোম্পানির তৈরি পশুখাদ্য কিনে এনে অধিক লাভের আশায় গুদামে ভেজাল মেশাচ্ছে এবং সেগুলো রিপ্যাক করে বাজারে ছাড়ছে। অনেকে আবার অতি নি¤œমানের উপাদান ব্যবহার করে গুদামের মধ্যে তৈরি করছে ভেজাল পশুখাদ্য। এক্ষেত্রে কর্তৃপক্ষের তদারকি না থাকায় ভেজাল খাদ্য খেয়ে পশুর যেমন স্বাস্থ্যগত ক্ষতি হচ্ছে তেমনি দুধ উৎপাদন কমে খামারিরাও ক্ষতিগস্ত হচ্ছেন। ছোটবিশাকোল গ্রামের ডেইরি খামারি আলিমুদ্দিন ও নুরুজ্জামান বলেন, ভেজাল গোখাদ্য খেয়ে গাভীর দুধ উৎপাদন কমে গেছে।
চরভাঙ্গুড়া গ্রামের রহিম খাঁ ও বিএলবাড়ী গ্রামের মোকলেস বলেন, বড়াল ব্রিজ ও শরৎনগর বাজারের গোখাদ্য ব্যবসায়ীরা কোম্পানির খাদ্যের সঙ্গে ভেজাল মিশিয়ে বাজারে বিক্রি করায় সেগুলো খেয়ে গাভির স্বাস্থ্য নষ্ট হচ্ছে। ভাঙ্গুড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জহুরুল ইসলাম বলেন, অধিদপ্তরের লাইসেন্স ছাড়া কেউ পশুখাদ্য উৎপাদন করতে পারবে না। তিনি আরো বলেন, আমার জানামতে এখানে কাউকেই গোখাদ্য উৎপাদনের লাইসেন্স দেয়া হয়নি। তাই কেউ যদি মিল স্থাপন করে ডেইরি ফিড তৈরি করে সেটা অবৈধ। কোম্পানি থেকে ফিড কিনে এনে নি¤œমানের উপাদান মিশিয়ে রিপ্যাক করাও অবৈধ।
অভিযোগ পেলে ভেজাল খাদ্য উৎপাদনকারী ও ব্যবসায়ীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়