ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

পররাষ্ট্রমন্ত্রী : কাজকর্মে দক্ষ র‌্যাব জনগণের আস্থা অর্জন করেছে

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমাদের র‌্যাব কাজকর্মে অত্যন্ত দক্ষ। তারা দুর্নীতিগ্রস্ত নয়। এ জন্যই তারা জনগণের আস্থা অর্জন করেছে। আমাদের দেশের সন্ত্রাস তাদের কারণেই কমে গেছে। হলি আর্টিজানের ঘটনার পর গত কয়েক বছরে আর কোনো সন্ত্রাসী তৎপরতা হয়নি। এটা সম্ভব হয়েছে র‌্যাবের কারণে। স্বয়ং মার্কিন পররাষ্ট্র দপ্তরও সেটা স্বীকার করেছে।
গতকাল শুক্রবার দুপুরে সুনামগঞ্জের দিরাই উপজেলার নগদীপুর গ্রামের ছয়হারা ইসলামিয়া আরাবিয়া মাদ্রাসা, সৈয়দ মনোহর আলি অষ্টগ্রাম মহাবিদ্যালয় ও শিরিলব চৌধুরী চাইল্ড কিন্ডারগার্টেন পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিছু লোক আছে যারা আইনশৃঙ্খলা পছন্দ করে না, যারা সন্ত্রাস পছন্দ করে কিংবা অন্য ধরনের ড্রাগ পছন্দ করে, তারাই র‌্যাবকে পছন্দ করে না। কারণ র‌্যাব তাদের বিরুদ্ধে কাজ করে। সব দেশেই আইনশৃঙ্খলা বাহিনীর হাতে কিছু মৃত্যু হয়। বাংলাদেশেও কিছু হয়েছে। আগে বেশি ছিল এখন খুব কম। যখনই একটা মৃত্যু হয় তখন জুডিশিয়াল প্রসেসে সেটির তদন্ত হয়। দুটি ক্ষেত্রে র‌্যাব অন্যায় করেছিল, জুডিশিয়াল প্রসেসে সেগুলোর বিচার হয়েছে। ওদের শাস্তিও হয়।
তিনি আরো বলেন, এই র‌্যাব তৈরি করেছে যুক্তরাষ্ট্র ও ব্রিটিশরা। যুক্তরাষ্ট্রও তাদের প্রশিক্ষণ দিয়েছে। কীভাবে মানুষের সঙ্গে ব্যবহার করতে হবে সেটাও যুক্তরাষ্ট্র র‌্যাবকে শিখিয়েছে। র‌্যাবের কাজে যদি কোনো ব্যত্যয় ঘটে থাকে, তাদের কোনো কাজে যদি মানবাধিকার লঙ্ঘন হয় তাহলে তাদের অবশ্যই নতুন করে প্রশিক্ষণ দেয়া হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো ব্যক্তি বিশেষের ওপর হঠাৎ করে নিষেধাজ্ঞা দেয়াটায় সুবিচার করা হয়নি। ওরা বলেছে, গত ১০ বছরে ৬০০ জন নিখোঁজ হয়েছে। অথচ যুক্তরাষ্ট্রে প্রতিবছর এক লাখ মানুষ নিখোঁজ হয়। এর দায়-দায়িত্ব কে নেবে? আর আমাদের দেশে যারা নিখোঁজ হয় পরবর্তীতে দেখা যায় আবার তাদের দেখা মিলছে। যারা অভিযোগ করেছে আমি তাদের আহ্বান জানিয়ে বলি- আসেন, দেখেন, লোকজনের সঙ্গে কথা বলেন, সত্য ঘটনা উদ্ঘাটন করেন। তারপর আপনারা সিদ্ধান্ত নেবেন।
পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সহধর্মিণী সেলিনা মোমেন, যুক্তরাজ্যের ব্যবসা, পর্যটন ও বন্দরমন্ত্রী ভিজয় দারিয়ানানি, সুনামগঞ্জ-সিলেটের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য এডভোকেট শামীমা শাহরিয়ার, যুক্তরাজ্যের এমপি টম হান্ট, যুক্তরাজ্যপ্রবাসী জেড আই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জিল্লুর হোসাইন, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়