ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

চট্টগ্রামকে হারিয়ে শুভ সূচনা বরিশালের

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১:০৮ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনাকালে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর নিয়ে নানা গুঞ্জন শোনা যাচ্ছিল। খেলা হবে কিনা তা নিয়ে ভাবনায় ডুবে ছিল ভক্তরা। অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গতকাল পর্দা উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের। এ দিন প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৪ উইকেটে হারিয়েছে সাকিবের ফরচুন বরিশাল। আগে ব্যাটিং করে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মিরাজের চট্টগ্রাম ১২৫ রান করে। জবাবে বরিশাল ১৮.৪ ওভারে ৪ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায়। এ জয়ের সুবাধে ২ পয়েন্ট পেয়েছে সাকিবরা। এছাড়া বল হাতে ১৬ রানে ৪ উইকেট নিয়েছেন মিরাজ। ফলে তিনি ম্যাচসেরা পুরস্কার লুফে নিয়েছেন। ৮৭ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবার মিরাজ নিতে পারলেন ইনিংসে ২টির বেশি উইকেট।
এছাড়া গতকাল দ্বিতীয় ম্যাচে মুশফিকের খুলনার বিপক্ষে ব্যাট হাতে ভালোই জবাব দিয়েছে ঢাকা। আগেই জানা ছিল ইনজুরির কারণে মাশরাফি-বিন মুর্তজাকে প্রথম দিকে পাবে না ঢাকা দল। তাকে ছাড়াই নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামে দলটি।
এদিকে টস হেরে গতকাল ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি চট্টগ্রাম। ইনিংসের প্রথম বলেই নাঈম ইসলামকে বিশাল ছয় মারেন লুইস। তৃতীয় বলেই তাকে থামিয়ে দেন নাঈম। ব্যক্তিগত ৬ রানে সাজঘরে ফেরেন লুইস। এরপর বরিশালকে সাফল্য এনে দেন আলজারি জোসেফ। ৬ রান করে আফিফ হোসেন ধ্রæব শিকার হন জোসেফের।
২২ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় চট্টগ্রাম। এরপর ইনিংসের হাল ধরেন উইল জ্যাকস। কিন্তু সেও থিতু হতে পারেননি। দলীয় স্কোর অর্ধশতকে পৌঁছতেই ৯ রান করে ফেরেন মিরাজ। সুবিধা করতে পারেননি শামীম হোসেন পাটোয়ারিও। ২৩ বলে ১৪ রান করে ষষ্ঠ ব্যাটার হিসেবে সাজঘরে ফেরেন তিনি। এরপর ক্রিজে নেমে দলের হাল ধরেন বেনি হাওয়েল। ইংলিশ অলরাউন্ডারের মারকুটে ব্যাটিং দলকে এনে দেয় সম্মানজনক পুঁজি।
শেষ ওভারের পঞ্চম বলে ডোয়াইন ব্রাভোর বলে আউট হওয়ার আগে ২০ বলে ৪১ রান করেন হাওয়েল। তিনি ৩টি করে চার-ছক্কা হাঁকিয়েছেন। ইনিংসের শেষ বলে চার হাঁকান ক্রিজে নামা শরীফুল ইসলাম। তবে এ দিন দেশি-বিদেশি অন্য ব্যাটসম্যানরা যেখানে খাবি খেয়েছেন সেখানে রানের ফোয়ারা ছুটিয়েছেন বিনি হাওয়েল। সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে ব্যতিক্রম ছিলেন এই অলরাউন্ডার। বাকি চার ব্যাটসম্যান লুইস, আফিফ হোসেন, সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজ আউট হয়েছেন দুই অঙ্কের ঘর ছোঁয়ার আগেই। ফলে ৮ উইকেট হারিয়ে চট্টগ্রামের সংগ্রহ দাঁড়ায় ১২৫ রান।

বরিশালের পক্ষে বল হাতে আলজারি জোসেফ ৩২ রানের খরচায় ৩টি উইকেট শিকার করেন। ২ উইকেট শিকার করেন নাঈম হাসান। বল হাতে দারুণ আঁটসাঁট সাকিব ৪ ওভারে ১ উইকেট শিকার করেছেন ৯ রান দিয়ে। ইংলিশ লেগ স্পিনার জ্যাক লিনটট ১৮ রানের খরচায় একটি উইকেট শিকার করেন।
১২৬ রানের জবাবে খেলতে নেমে শুরুটা ভালো হয়নি বরিশালের। দ্বিতীয় ওভারেই নাজমুল হোসেন শান্তকে হারায় তারা। নাসুম আহমেদ ও মেহেদী হাসান মিরাজকে দিয়ে শুরু করা চট্টগ্রাম স্পিন দিয়ে চেপে ধরে সাকিব আল হাসানের দলকে। দলীয় ২৮ রানে সাকিবও ফেরেন সাজঘরে, তার আগে ১৬ বলে করেছেন ১৩ রান। তখন হাল ধরেন সৈকত আলী। ২৫ বলে ৩৯ রান করে বিদায় নেয়ার আগে সৈকত হাঁকান ১টি চার ও ২টি ছক্কা। নিয়ন্ত্রিত বোলিংয়ে এক সময় বরিশালকে বেশ চেপে ধরে চট্টগ্রাম। সৈকত-শুক্কুর রানের চাকা সচল রাখেন দারুণভাবে। দারুণ খেলতে থাকা এই জুটি থামিয়ে দেন মিরাজ। পরপর ফেরান সৈকত ও ইরফানকে। একই ওভারে রানআউট হয়ে ফেরেন সালমান হোসেন। এমন পরিস্থিতিতে মিরাজরা যখন জয়ের সুবাস পাচ্ছেন, তখন বাধা হয়ে দাঁড়ান জিয়াউর রহমান। ক্রিজে এসেই মারমুখী ব্যাট চালাতে থাকেন জিয়া। শেষ পর্যন্ত ১৮.৪ ওভার ব্যাট করে ৪ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বরিশাল। ২টি চার ও ১টি ছক্কা হাঁকানো জিয়া ১২ বলে ১৯ রান করে অপরাজিত থাকেন। অপর প্রান্তে ১০ বলে ১২ রান করে অপরাজিত ছিলেন ডোয়াইন ব্রাভো। ধীরগতির শুরুর পর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ম্যাচের নাটাই নিজেদের হাতে নেয় বরিশাল। যেই দলে জিয়া ও ব্রাভোর মতো হার্ড হিটার ব্যাটসম্যান ক্রিজে থাকেন তাদের আর ভয় কিসের। তাদের দুজনের হার না মানা ইনিংসের ওপর ভর করে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই জয় তুলে নেয় বরিশাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়