ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

ঘানায় সোনার খনি বিস্ফোরণে বিপুল হতাহত

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ঘানার পশ্চিমাঞ্চলীয় খনি এলাকায় বিশাল এক বিস্ফোরণে কয়েকশ ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে অজ্ঞাত সংখ্যক বাসিন্দা নিহত হয়েছেন বলে জানা গেছে। গত বৃহস্পতিবার স্থানীয় গ্রামীণ এলাকায় একটি সোনার খনির বিস্ফোরকবাহী ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষের পর বিস্ফোরণের এ ঘটনা ঘটে। খবর রয়টার্স। স্থানীয় গণমাধ্যমে পোস্ট করা ভিডিওগুলোতে বিস্ফোরণে বিধ্বস্ত একটি বিশাল, ধূমায়িত এলাকা দেখা গেছে, সেখানে ভবনগুলো ইট, কাঠ ও দুমড়ে যাওয়া রডের স্তূপে পরিণত হয়েছে। একটি ভিডিওতে মাটিতে পড়ে থাকা ছিন্নভিন্ন ২টি মৃতদেহ দেখা গেছে, যেগুলো ধূলায় ঢাকা ছিল। স্থানীয় কাউন্সিলের এক সদস্যের শেয়ার করা একটি ছবিতে বিস্ফোরণস্থলে গভীর একটি গর্ত দেখা গেছে, যার কিনারে দাঁড়িয়ে লোকজন ভেতরে উঁকি দিচ্ছে।
ঘানার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার উপ-মহাপরিচালক সেজি সাজি আমেদোনু এ বিষয়ে জানান, ৫০০ ভবন ধ্বংস হয়েছে। জরুরি বিভাগের আঞ্চলিক এক কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, তিনি ১০টি মৃতদেহ দেখেছেন। এক বিবৃতিতে পুলিশ জানায়, উদ্ধারকাজ শুরু চলছে। তাই লোকজনকে তাদের নিরাপত্তার জন্য এলাকাটি ছেড়ে নিকটবর্তী শহরে চলে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, এলাকাটির জীবিত বাসিন্দাদের আশ্রয় দিতে নিকটবর্তী শহরগুলোর স্কুল ও গির্জাসহ জনসাধারণের ব্যবহৃত স্থাপনাগুলো খুলে দিতে বলা হয়েছে। বগোসো ও বাউদি শহরের মধ্যবর্তী আপিয়াতে এলাকায় বিস্ফোরণের ঘটনাটি ঘটে। বিস্ফোরক নিয়ে একটি ট্রাক স্থানীয় চিরানো সোনার খনিতে যাওয়ার সময় একটি মোটরসাইকেলকে চাপা দেয়ার পরপরই বিস্ফোরণ ঘটে। কানাডার টরোন্টোভিত্তিক কোম্পানি কিনরোস এ খনিটি পরিচালনা করে। কিনরোসের মুখপাত্র ঘটনাটির কথা নিশ্চিত করে জানান, চিরানো খনি থেকে ১৪০ কিলোমিটার দূরে বিস্ফোরণটি ঘটেছে। ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আদ্দো এক টুইটে জানান, ঘটনাটির বিষয়ে তাকে অবহিত করা হয়েছে এবং সেখানে মৃত্যুর ঘটনা ঘটেছে। নিহতদের জন্য শোক প্রকাশ করে তাদের পরিবারের প্রতি সমবেদনাও জানান প্রেসিডেন্ট আকুফো-আদ্দো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়