ঢামেকে আগুন আতঙ্ক, রোগীর স্বজনদের ছুটাছুটি

আগের সংবাদ

কড়া নির্দেশনা কার্যকরে ঢিলেমি

পরের সংবাদ

২ নারী প্রতারক গ্রেপ্তার : ৫ বছরে ১০ কোটি টাকা হাতিয়ে নেয় তারা

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০৭ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর সবুজবাগ এলাকা থেকে ২ নারী প্রতারককে গ্রেপ্তার করেছে র‌্যাব। তারা হলো- রানু বেগম (৪৪) ও সাহিদা আক্তার (৩৪)। গতকাল বৃহস্পতিবার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন র‌্যাব-৩ এর স্টাফ অফিসার (মিডিয়া) সহকারী পুলিশ সুপার ফারজানা হক।
র‌্যাব জানিয়েছে, গ্রেপ্তারকৃতরা নানা প্রলোভন দেখিয়ে প্রথমে ঋণ দেয়। পরে সুদসহ নানা উপায়ে ফাঁদে ফেলে প্রতারণা করে টাকা হাতিয়ে নেয়। এক ভিকটিমকে ১ লাখ টাকা ধার দিয়ে দুই বছরে ১৪ লাখ টাকা লাভ আদায়সহ ৩৩ লাখ টাকার চেক ডিজঅনার মামলা দিয়ে প্রতারণার অভিযোগ রয়েছে তাদের ওপর। গ্রেপ্তার নারীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব-৩ এর স্টাফ অফিসার (মিডিয়া) সহকারী পুলিশ সুপার ফারজানা হক জানান, তাদের কাছে ক্ষুদ্র ঋণ দেয়ার বা নেয়ার কোনো লাইসেন্স নেই। কোনো ঋণগ্রহীতা ১ লাখ টাকা সুদে ধার নিতে চাইলে, জামানত হিসেবে ঋণগ্রহীতার স্বাক্ষরিত ২টি ব্ল্যাংক চেক ও স্ট্যাম্প নেয়া হয়। এ ছাড়াও ঋণগ্রহীতাকে ১ লাখ টাকার জামানত হিসেবে অগ্রীম ১৫ হাজার টাকা কেটে রাখা হতো। অগ্রীম ১০ দিনের কিস্তি বাবদ কেটে রাখা হতো ১০ হাজার টাকা। এমন প্রক্রিয়ায় ১ লাখ টাকায় ঋণগ্রহীতা পেতেন ৭৫ হাজার টাকা। তিনি আরো জানান, যতদিন ঋণগ্রহীতা এককালীন ১ লাখ টাকার আসল পরিশোধ করতে পারবে না, ততদিন ঋণগ্রহীতাকে দৈনিক ১ হাজার টাকা লাভ দিতে হতো। একদিন কিস্তি দিতে ব্যর্থ হলেই তা বেড়ে দাঁড়াতো ১ হাজার ৩০০ টাকায়। আর যদি ঋণগ্রহীতা আসল টাকা পরিশোধ করতে ব্যর্থ হয়, তখন ঋণগ্রহীতার স্বাক্ষরিত ব্ল্যাংক চেকে ইচ্ছামতো টাকার অংক বসিয়ে চেক ডিজঅনার করে মামলা দিয়ে তাকে হয়রানি করা হতো। এভাবে যদি টাকা আদায় করা সম্ভব না হয় তখন ঋণগ্রহীতার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মিথ্যা নারী নির্যাতন মামলা দিয়ে হয়রানি করা হতো। এভাবে চক্র একজন ঋণগ্রহীতাকে ১ লাখ টাকা ধার দিয়ে দুই বছরে ১৪ লাখ টাকা লাভ নেয়। এ ছাড়াও আসল টাকা উদ্ধারের জন্য ঋণগ্রহীতার বিরুদ্ধে ৩৩ লাখ টাকার চেক ডিজঅনার মামলা দেয়। সেই মামলা এখনো বিজ্ঞ আদালতে বিচারাধীন। ওই ভোক্তভোগীর দাবি

প্রায় শতাধিক ঋণগ্রহীতার কাছ থেকে এই দুই নারী গত ৫ বছরে ১০ কোটি টাকা হাতিয়ে নেয়। গ্রেপ্তারকৃত দুই নারীর বিরুদ্ধে সবুজবাগ থানায় মামলা করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়