ঢামেকে আগুন আতঙ্ক, রোগীর স্বজনদের ছুটাছুটি

আগের সংবাদ

কড়া নির্দেশনা কার্যকরে ঢিলেমি

পরের সংবাদ

রেলওয়ে রানিং স্টাফ : মাইলেজ রীতিতে বেতন না দিলে কর্মবিরতি

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : রেলওয়েতে ১৬০ বছর ধরে চলা মাইলেজ সুবিধা অব্যাহত রাখার প্রজ্ঞাপন জারির দাবি জানিয়েছেন রেলওয়ে রানিং স্টাফ। অন্যথায় আগামী ৩১ জানুয়ারি থেকে কর্মবিরতি পালন করা হবে। গতকাল বৃহস্পতিবার ট্রেন পরিচালনায় নিয়োজিত লোকোমাস্টারসহ রানিং স্টাফরা বৈঠকে বসে এই সিদ্ধান্ত নেন। বৈঠকে লোকোমাস্টার ও টিটিসহ রেলওয়ে শ্রমিক লীগের শীর্ষ নেতারাও ছিলেন।
বৈঠক সূত্রে জানা যায়, রানিং স্টাফ নেতারা জানিয়েছেন, আগের নিয়মে বেতন পরিশোধ করা না হলে আগামী রবিবার সিআরবিতে হিসাব শাখার অফিস ঘেরাও করা হবে। একই সঙ্গে মাইলেজ ও বেতন-ভাতা নিয়ে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিল না করলে ৩১ জানুয়ারি থেকে সারাদেশে কর্মবিরতিতে যাবেন রানিং স্টাফরা।
নেতারা বলেন, রেলওয়ের যাত্রা শুরুর সময় থেকে রেল কোডের বিধান অনুযায়ী ৮ ঘণ্টা কাজের জন্য বা প্রতি ১০০ মাইল ট্রেন চালালে ১ দিনের মূল বেতনের সমপরিমাণ অতিরিক্ত মাইলেজ (ভাতা) দেয়া হয়। এ হিসাবে ৬ থেকে ৮ হাজার মাইল ট্রেন চালালে মাসিক বেতনের সঙ্গে ৫০ থেকে ৬০ দিনের মাইলেজ দেয়া হতো। কিন্তু আইবাস প্লাস সিস্টেমে (বেতন হিসাবের সফটওয়্যার) ৩০ দিনের বেশি মাইলেজের ব্যবস্থা রাখা হয়নি। এতে ট্রেনচালকরা অতিরিক্ত পরিশ্রম করেও প্রাপ্য ভাতা থেকে বঞ্চিত হবেন।
বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বলেন, রেলমন্ত্রী থেকে শুরু করে রেলওয়ের সচিব, ডিজি ও জিএমসহ সবাই আমাদের আশ্বস্ত করেছিলেন মাইলেজ রীতিতে বেতন-ভাতা দেবেন। কিন্তু এ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত তারা দিতে পারেননি। তিনি বলেন, আগামী ৩০ জানুয়ারির মধ্যে আমাদের অধিকার ফিরিয়ে না দিলে আমরা কঠোর আন্দোলনে যাব।
এ সময় সব ধরনের ট্রেন চলাচল বন্ধ রাখা হবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়