ঢামেকে আগুন আতঙ্ক, রোগীর স্বজনদের ছুটাছুটি

আগের সংবাদ

কড়া নির্দেশনা কার্যকরে ঢিলেমি

পরের সংবাদ

ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে প্রথমবারের মতো ব্যাংকারদের জন্য সর্বনি¤œ বেতন বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক। ফলে ট্রেইনি সহকারী কর্মকর্তা ও কর্মকর্তা (ক্যাশ) এবং সহকারী কর্মকর্তাদের শুরুতে বেতন-ভাতা হবে সর্বনি¤œ ২৮ হাজার টাকা। শিক্ষানবিশ শেষ হলে বেতন-ভাতা মিলিয়ে তারা পাবেন ৩৯ হাজার টাকা। এছাড়া লক্ষ্য অর্জন করতে না পারলে বা অদক্ষতার অজুহাতে কোনো ব্যাংকারকে চাকরি থেকে বাদ দেয়া যাবে না। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে, যা আগামী মার্চ থেকে কার্যকর করতে হবে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, ট্রেইনি সহকারী কর্মকর্তা ও কর্মকর্তা (ক্যাশ), সহকারী কর্মকর্তাদের শুরুতে বেতন-ভাতা হবে সর্বনি¤œ ২৮ হাজার টাকা, শিক্ষানবিশ শেষ হলে বেতন-ভাতা হবে ৩৯ হাজার টাকা। নতুন নির্ধারিত বেতন-ভাতা কার্যকর করার পর একই পদে আগে থেকে কর্মরত কর্মকর্তাদের বেতন-ভাতা আনুপাতিক হারে বৃদ্ধি করতে হবে। আর ব্যাংকের অফিস-সহায়কদের বেতন হবে সর্বনি¤œ ২৪ হাজার টাকা। পাশাপাশি যেসব ব্যাংক তৃতীয় পক্ষের মাধ্যমে সেবা দেয়, তাদের বেতন-ভাতার ক্ষেত্রে অফিস-সহায়কের বেতনকে বিবেচনায় নিতে হবে। তবে এই নির্দেশনা এজেন্ট ব্যাংকিংকর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।
প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, ব্যাংক প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে সর্বনি¤œ পদের কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতার পার্থক্য যৌক্তিকভাবে নির্ধারণ করতে হবে। কোনো কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা কমানো যাবে না। পাশাপাশি চাকরি স্থায়ী ও বার্ষিক বেতন বৃদ্ধির জন্য আমানত সংগ্রহের লক্ষ্য বেঁধে দেয়া যাবে না। রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের বেতন কাঠামো সরকার কর্তৃক জারিকৃত জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত/অনুসরণে নির্ধারিত বিধায় ওই ব্যাংকগুলোর জন্য এসব নির্দেশনা প্রযোজ্য হবে না বলেও এতে জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়